• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত নিয়ে ফের গর্জাচ্ছে বেজিং! স্বরাষ্ট্রমন্ত্রকের বার্তার পর এবার জিনপিংয়ের দেশ দিল কোন ইঙ্গিত

হুঙ্কার আর হুঁশিয়ারি তারা বহুকাল ধরেই দিয়ে আসছে। লাদাখে চিনের আস্ফালন তার অন্যতম দিক। এমন পরিস্থিতিতে ফের একবার দুই দেশের সীমান্ত সংঘাত দানা বাঁধতে শুরু করেছে। এদিকে, চিন ভারত দ্বন্দ্ব নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রকের বার্তার পর পাল্টা চিনের বক্তব্য উঠে আসল।

 অমিত শাহের দফতরের বার্তা

অমিত শাহের দফতরের বার্তা

স্বরাষ্ট্রমন্ত্রকের বার্তা স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, দুটি দেশই দ্বিপাক্ষিক পর্যায়ে চুক্তিবদ্ধ হয়ে সমস্যা সমাধানে রাজি হয়েছে। তবে একাধিক দ্বিপাক্ষিক শর্ত এই চুক্তিতে থাকবে বলে জানানো হয়েছে। ফলে লাদাখের সার্বিক উন্নয়নে এই দ্বিপাক্ষিক শর্তসাপেক্ষ চুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

 চিনের বার্তা

চিনের বার্তা

এদিকে, ভারতের তরফে বক্তব্য স্পষ্ট করার পরই চিনের প্রতিরক্ষামন্ত্রক জানিয়েছে, দ্বিপাক্ষিক আলোচনায় তাঁরা রাজি। যাতে 'মতপার্থক্য , মতবিরোধ ও সংঘাতে না পৌঁছয়', তারজন্য চিন সচেষ্ট হবে। বিষয়টি সম্পর্কে চিনের প্রেসিডেন্ট ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অবহিত করা হয়েছে বলে জানানো হয়েছে।

লাদাখ পরিস্থিতি

লাদাখ পরিস্থিতি

চিন ও ভারতের মধ্যে যে বিতর্কিত সীমানা রয়েছে, তা হল এলএসি। এটি তিনটি এলাকায় বিভক্ত, পশ্চিম, মধ্য ও পূর্ব লাদাখ। কোনটি আসল সীমানা তা নিয়ে এই এলাকায় দ্বন্দ্ব রয়েছে। ৩,৪৮৮ কিলোমিটারের এই রাস্তা ধরে সমস্যা রয়েছে দুই দেশে। এই এলাকা ভারতের। অন্যদিকে, চিনের দাবি ২ হাজার কিলোমিটারই ভারতের প্রাপ্য।

বেজিং বার্তা

বেজিং বার্তা

দিল্লি যে লাদাখ প্রসঙ্গে নিজের অবস্থান থেকে একচুল সরবে না , তা স্পষ্ট বুঝেছে চিন। এরপরই চিনের তরফে জানানো হয়েছে, দুই তরফই শান্তি রক্ষার জন্য় প্রস্তুত । যাদের এলাকায় শান্তি থাকে , তার জন্য দুই রাষ্ট্রনেতার বৈঠকের ইঙ্গিত দিয়েছে চিন।

আনলক পর্বে করোনা নিয়ে হাল্কা মনোভাব কেন? সতর্ক হোন, বার্তা রাজ্যপালের

আর্থিক মন্দায় ডুবে যাবে ভারতীয় অর্থনীতি, উদ্বেগের কথায় যে বার্তা দিল বিশ্বব্যাঙ্ক

English summary
China says differences should not become diputes says China on India's position
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X