• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রশ্নের মুখে চিনের করোনা ভ্যাকসিন, সিনোফার্মের টিকা নিলে হতে পারে ৭৩টি পার্শ্ব প্রতিক্রিয়া

বিশ্বের সকলে আখন চাতক পাখির মতো তাকিয়ে করোনা ভ্যাকসিনের দিকে। এই আবহে বেশ কয়েকটি করোনা টিকা আসতে শুরুও করেছে বাজারে। এরই মধ্যে অন্যতম চিনের সিনোফার্মের তৈরি করোনা ভ্যাকসিন। তবে এই ভ্যাকসিন নাকি বিশ্বের সব থেকে বাজে টিকা। শুধউ তাই নয়, এই একদমই নিরাপদ নয়। এমনই দাবি করেছেন সাংহাইয়ের এক ডাক্তার।

৭৩টি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে

৭৩টি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে

চিনা সোশ্যাল মিডিয়া ওয়েইবো-তে ভাইরাল হওয়া একটি পোস্টে সাংহাইয়ের এক ডাক্তার তাও লিনাকে দাবি করেতে শোনা যায়, সিনোফার্ম কোভিড-১৯ ভ্যাকসিন দিলে, ইনজেকশন দেওয়ার জায়গার চারপাশে ব্যথা, মাথাব্যথা, উচ্চ রক্তচাপ সহ ৭৩টি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।

দাবি নিয়ে ভোল বদল

দাবি নিয়ে ভোল বদল

তবে পরবর্তীকালে এই পোস্টটি ভাইরাল হতেই তিনি ভোল বদল করেন। জনসাধারণের উদ্বেগকে উড়িয়ে দিতে একাধিক নিবন্ধে তিনি চিনা ভ্যাকসিন নিরাপদ বলে দাবি করেছেন। তবে এই দাবি কতটা ডাক্তার লিনা-র নিজের তরফ থেকে আর কতটা সরকারি চাপের মুখে, তা নিয়ে সংশয় রয়েছে।

প্রশ্নের মুখে চিনা টিকা

প্রশ্নের মুখে চিনা টিকা

উল্লেখ্য, কয়েকদিন আগেই সিনোফার্মের তৈরি টিকায় ছাড়পত্র দেয় বেজিং। দেশের জনতাকে স্বস্তি দিয়ে নববর্ষের উপহার হিসেবে করোনা টিকায় ছাড়পত্র দিয়েছে শি জিনপিং প্রশাসন। তবে তারপর থেকেই একাধিক বিশেষজ্ঞের গলায় এই ভ্যাকসিন নিয়ে সংশয়ের সুর শওনা যায়। জানা গিয়েছে, এই চিনা টিকার দুই ডোজের দাম ভারতীয় মূল্যে প্রায় ১০ হাজার টাকা হতে পারে।

ঝাড়গ্রাম : করোনা ভ্যাকসিনের ড্রাই রানে অংশ নিলেন জেলাশাসক আয়েষা রানী এ

English summary
China's Sinopharm's Covid vaccine unsafe and has 73 side affects claims Shanghai's Doctor
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X