• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বজুড়ে করোনা ছড়িয়ে এবার ভ্যাকসিন তৈরিতে এগিয়ে চিন! তৃতীয় পর্যায়ের পরীক্ষায় আশার আলো

চিনের সিনোফার্মের প্রতিষ্ঠানটির তৈরি ভ্যাকসিন ইতিপূর্বে চিনে প্রথম ও দ্বিতীয় ধাপে নিরীক্ষা চালিয়ে সফল হয়েছে। এরপর তৃতীয় পর্বের পরীক্ষা শুরু হয় সংযুক্ত আরব আমিরশাহিতে। সেখানে প্রায় ১৫ হাজার মানুষের উপর এই ভ্যাকসিনের পরীক্ষা চালাতে চায় চিন। তবে প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। এবং তাতে দেখা গিয়েছে যে এই ভ্যাকসিন মানব দেহে নিরাপদ।

আবু ধাবিতে চলছে ভ্যাকসিন ট্রায়াল

আবু ধাবিতে চলছে ভ্যাকসিন ট্রায়াল

আবু ধাবির জি৪২ নামে একটি আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স ও ক্লাউড কম্পিউটিং সংস্থার সঙ্গে হাত মিলিয়ে তারা এই পরীক্ষা চালানো হচ্ছে সেদেশে। চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ কর্পোরেশন বা সিএনবিজি প্রথম চিনা সংস্থা যারা এই চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। ফেজ থ্রি ট্রায়ালে দেখা হচ্ছে, এই টীকা মানব শরীরে করোনা জীবাণুকে নিষ্ক্রিয় করতে পারছে কিনা। আর এই প্রশ্নের জবাব আশার আলো দেখাচ্ছে বলে দাবি চিনা সংস্থার।

মানুষের শরীরের করোনা প্রতিরোধকারী অ্যান্টিবডি তৈরি

মানুষের শরীরের করোনা প্রতিরোধকারী অ্যান্টিবডি তৈরি

মানবদেহে চিনা ভ্যাকসিন নিরাপদ হওয়ার পাশাপাশি এও জানা যাচ্ছে যে সিনোফার্মের এই টীকা মানুষের শরীরের করোনা প্রতিরোধকারী অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। এদিকে সংযুক্ত আরব আমিরশাহির পর বাংলাদেশেও এই করোনা ভ্যাকসিনের পরক্ষা চালাচ্ছে চিন।

আরও কোথায় হচ্ছে এই পরীক্ষা

আরও কোথায় হচ্ছে এই পরীক্ষা

সংস্থাটি দাবি করেছে, বাংলাদেশ ছাড়াও এর পরীক্ষামূলক প্রয়োগ ব্রাজিলে করারও অনুমতি পেয়েছে তার। চিনা সংস্থাটি দাবি করেছে, তারা প্রথম ও দ্বিতীয় ধাপে ৭৪৩ জনের উপর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করে সফল হয়েছে। ওই ব্যক্তিদের দেহে এই টিকা নতুন করোনাভাইরাস প্রতিরোধী ক্ষমতা গড়ে তুলতে সক্ষম হয়েছে।

চিনের সঙ্গে হাত মিলিয়েছে বাংলাদেশ

চিনের সঙ্গে হাত মিলিয়েছে বাংলাদেশ

এদিকে গত ৪ আগস্ট বাংলাদেশের স্বাস্থ্যসচিব মহম্মদ আবদুল মান্নান জানিয়েছিলেন, চিনের কোম্পানির তৈরি ভ্যাকসিন প্রয়োগের পর সুফল পাওয়া গেলে তা স্বাস্থ্যকর্মীদের উপর পরীক্ষার অনুমতি দেওয়া হবে। আগামী সপ্তাহে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানালেন সেদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

১৯৪৭ সালে স্বাধীনতার সময় ডলার আর টাকার দাম ছিল সমান, সেই ইতিহাস জানেন কি!

English summary
China's Sinopharm's Coronavirus vaccine appears safe after third phase trial
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X