• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আট মাস পর শান্তি ফিরবে লাদাখে? অপসারিত সীমান্তে অশান্তির নেপথ্যে থাকা চিনা জেনারেল

পশ্চিম থিয়েটারের কম্যান্ডার জেনারেল ঝাও জঙ্গকিকে সরিয়ে দেওয়া হয়েছে। উল্লেখ্য, এই সেনা কমান্ডারই লাদাখে ঝামেলার সৃষ্টি করেছিলেন। এবার তাঁকে সরিয়ে দিয়েছেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং। প্রসঙ্গত, গত আট মাস ধরে লাদাখে সম্মুখ সমরে ভারত-চিন সেনা। বেজিংয়ের এই সিদ্ধান্তে সীমান্তে শান্তি ফিরতে পারে বলে আশা বিশেষজ্ঞদের।

ঝাওয়ের তুলনায় অপেক্ষাকৃত নবীন নয়া কমান্ডার

ঝাওয়ের তুলনায় অপেক্ষাকৃত নবীন নয়া কমান্ডার

মনে করা হচ্ছে যে ঝাও সেন্ট্রাল মিলিটারি কমিশনে আসতে চেয়েছিলেন যাতে ৭২ বছর বয়স অবধি চাকরি করতে পারেন। ২০১৬ সালে ঝাও যখন ওয়েস্ট্রার্ন থিয়েটার কম্যান্ডের দায়িত্ব নেন, তখনই তিনি এক্সটেনশনে ছিলেন। এদিকে এমন একজন অফিসারকে ওয়েস্টার্ন থিয়েটার কম্যান্ডের দায়িত্ব দেওয়া হল যার আগে ভারতীয় সীমান্তে কাজ করার অভিজ্ঞতা নেই। নতুন যিনি এসেছেন, সেই ঝ্যাং-এর বয়স ৫৮, ঝাওয়ের তুলনায় অপেক্ষাকৃত নবীন।

লাদাখের চাংথাং এলাকায় দুটি চিনা গাড়ি

লাদাখের চাংথাং এলাকায় দুটি চিনা গাড়ি

এদিকে সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়, যেখানে দেখা যাচ্ছে যে চিনের গাড়ি ভারতের এলাকায় ঢুকছে এবং স্থানীয়দের সঙ্গে বচসার পর ফিরে যাচ্ছে। তারিখহীন এই ভিডিওতে লাদাখের লেহ জেলার নিয়োমা ব্লকের চাংথাং এলাকায় দুটি চিনা গাড়ি দেখা যাচ্ছে।

অস্থিরতার মধ্যে এই ঘটনা ঘিরে জল্পনা

অস্থিরতার মধ্যে এই ঘটনা ঘিরে জল্পনা

যদিও ভারতীয় সেনাবাহিনী প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর অস্থিরতার মধ্যে এই ঘটনা নিয়ে এখনও কোনও বিবৃতি দেয়নি কিন্তু একজন স্থানীয় জনপ্রতিনিধি জানিয়েছেন যে কয়েকদিন আগে এই ঘটনা ঘটেছিল। লাদাখ অটোনোমাস হিল ডেভেলপমেন্ট কাউন্সিলের তরফে এই বিষয়ে বলা হয়, 'দুটি চিনা গাড়ি কয়েকদিন আগে আমাদের এলাকায় ঢুকেছিল। যদিও এই ঘটনা নিয়ে সম্পূর্ণ তথ্য এখনও আমার কাছে নেই।'

কী করবে প্রশাসন?

কী করবে প্রশাসন?

প্রশাসনের তরফে বলা হয়, 'আমরা যতটুকু বুঝেছি, চিনারা ওই এলাকায় স্থানীয় যাযাবরদের পশুচারণে আপত্তি করছিল।' এই ঘটনার প্রেক্ষিতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সে নিয়ে প্রশ্ন করা হলে প্রশাসনের তরফে বলা হয়, 'ওরা এসেছে, আপত্তি করেছে ও ফিরে গেছে। ওরা ওখানে পশুচারণ করতে দিতে চায় না। যদিও এলাকাটা ভারতেরই।'

কলকাতাঃ এই সরকার সকলকে ভোটার মনে করে মানুষ নয়, মন্তব্য শমীক ভট্টাচার্যের

English summary
China's PLA Commander who started Ladakh LAC conflict replaced by order of President Xi Jinping
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X