India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চিনে ভূতের বিয়ে! ৩০০০ বছর ধরে চলা রোমহর্ষক এই প্রাচীন প্রথা গায়ে কাঁটা দেয় আজও

Google Oneindia Bengali News

অবিবাহিত ব্যক্তিদের জন্য পাত্র বা পাত্রী খুঁজতে এখন কত না ব্যবস্থা। বিভিন্ন বৈবাহিক অ্যাপ এবং সাইটে প্রোফাইল দিয়ে বিয়ের যোগাযোগ করা হয়। বিয়ে না হয়ে থাকলে বা অবিবাহিত থাকতে চাইলেও কোনও সমস্যা নেই। কিন্তু আপনি কি জানেন, চিনে ভূতের বিয়ের একটি প্রাচীন প্রথা ছিল? রোমহর্ষক সেই বিয়ের অনুষ্ঠান।

৩০০০ বছর ধরে চলে আসছে চিনে ভূতের বিয়ে

৩০০০ বছর ধরে চলে আসছে চিনে ভূতের বিয়ে

চিনে ভূতের বিয়ের এই প্রথা চলে আসছে ৩০০০ বছর ধরে। এই প্রথায় অবিবাহিতরা মারা গেলে তাদের সাথে বিয়ে দেওয়া হয়। দুই মৃতের বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার এই রীতি পালন করা হয়, যাতে তারা তাদের পরবর্তী জীবনে অবিবাহিত না থাকে। প্রাথমিকভাবে, এই প্রথাটি মৃতদের জন্য কঠোর ছিল কিন্তু সাম্প্রতিক সময়ে তা বদল হয়েছে।

বর্তমানে একজন জীবিত ব্যক্তির মৃতদেহের সঙ্গে বিয়ে হয়

বর্তমানে একজন জীবিত ব্যক্তির মৃতদেহের সঙ্গে বিয়ে হয়

বর্তমানে একজন জীবিত ব্যক্তিকে একটি মৃতদেহের সঙ্গে বিয়ে দেওয়া হয়। এই রীতিতে সেই অবিবাহিতের বিয়ের সমস্ত বাধা কেটে যায় বলে বিশ্বাস। প্রথাগত ভূত বিবাহে আবার কনের পরিবার বরের পক্ষ থেকে একটি ভারী যৌতুক চায়। বয়স, পারিবারিক পটভূমি এখানেও খুবই গুরুত্বপূর্ণ এবং পরিবারগুলি ম্যাচমেকিংয়ের জন্য একজন ফেং শুই মাস্টারও নিয়োগ করা হয়।

কনের হাড় বরের কবরে রাখতে হয়, ভয়ানক প্রথা

কনের হাড় বরের কবরে রাখতে হয়, ভয়ানক প্রথা

বিবাহের অনুষ্ঠানে বর বা কনের জন্য অন্ত্যেষ্টিক্রিয়ার ব্যবস্থা যেমন থাকে, তেমনই ভোজের আয়োজনও করা হয়। তবে এই প্রথার সবথেকে ভয়ঙ্কর ব্যাপার হল- কনের হাড় বরের কবরে রাখতে হয়। তবে বর্তমান সময়ে সেই ভয়ঙ্কর বিষয়টি লঘু করা হয়েছে। এখন এই প্রথা পালন করা হচ্ছে ভিন্ন আঙ্গিকে।

কনের হাড় কিনতে হয়, দাম আকাশ ছোঁয়া

কনের হাড় কিনতে হয়, দাম আকাশ ছোঁয়া

বর্তমানে মৃত ব্যক্তির সঙ্গে একজন জীবিত ব্যক্তির বিয়ে দেওয়া হয়। গোপন রীতিতে বিয়ে দেওয়া হয়। সাংহাই বিশ্ববিদ্যালয়ের চিনা বিভাগের প্রধান হুয়াং জিংচুন জানিয়েছেন, কনের হাড়ের দাম বিশেষ করে যদি তারা অল্পবয়সী হয়, তা অনেক বেড়ে গিয়েছে। গবেষণা অনুসারে, হাড়গুলি পরিবারকে ৩০ হাজার থেকে ৫০ হাজার ইউয়ানে (মুদ্রা) কিনতে হয়ে। এই দামগুলি ১ লক্ষ ইউয়ান পর্যন্ত যেতে পারে৷

ভূত বিবাহ দিয়ে মৃতদের শান্ত করা হয়

ভূত বিবাহ দিয়ে মৃতদের শান্ত করা হয়

২০০৬ সালে এই মৃতদেহ বিক্রি নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু কবর ডাকাত আছে, যারা এই মৃতদেহ নিয়ে ব্যবসা করে। এমনকী অর্থ উপার্জনের জন্য খুনও করা হয়। চিনা বাসিন্দাদের মতে, যদি তারা মৃতদের ইচ্ছা পূরণ না করে তবে তাদের উপর দুর্ভাগ্য নেমে আসে। তাই একটি ভূত বিবাহ দিয়ে তারা মৃতদের শান্ত করে।

প্রাচীন প্রথার প্রাচীন রূপ যেখানে বিদ্যমান

প্রাচীন প্রথার প্রাচীন রূপ যেখানে বিদ্যমান

ভূত বিবাহের এই প্রথাটি উত্তর ও মধ্য চিন, শানসি এবং হেনান প্রদেশের মতো অঞ্চলে প্রচলিত। তবে হংকংয়ের ফেং শুই মাস্টার সেজেটো ফ্যাট-চিংকে উদ্ধৃত করে বলা হয়েছে, "প্রাচীন প্রথার প্রাচীন রূপ এখনও দক্ষিণ পূর্ব এশিয়ার চিনা সম্প্রদায়ের মধ্যে বিদ্যমান।"

বিশ্বের 'সবথেকে বাসযোগ্য শহর' কোনটি, সেরার সেরা তালিকায় উঠে এল যে নামবিশ্বের 'সবথেকে বাসযোগ্য শহর' কোনটি, সেরার সেরা তালিকায় উঠে এল যে নাম

English summary
China's ghost weddings is a practice continued during 3000 years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X