• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের শিরোনামে চিন, বিশ্বে এই প্রথম মানবদেহে হদিশ মিলল বার্ড ফ্লুর স্ট্রেইনের

বিশ্বে এই প্রথম বার্ড ফ্লুর সংক্রমণ শুরু হয়েছে মানব শরীরে। এর আগে পর্যন্ত এফ রোগের সংক্রমণ কেবলমাত্র পাখির শরীরে দেখা গিয়েছে। এবার মানব শরীরে বার্ড ফ্লুয়ের একটি নয়া স্ট্রেইন বাসা বাঁধতে শুরু করেছে বলে খবর। এমনই তথ্য় এসেছে চিনের ন্যাশনাল হেল্থ কমিশনের তরফে।

 চিন থেকে ফের আতঙ্ক!

চিন থেকে ফের আতঙ্ক!

করোনার সূত্র যখন খুঁজে পেতে ব্যস্ত গোটা দুনিয়া,তখনই বার্ড ফ্লু ঘিরে নয়া আতঙ্ক জারি হল সেই চিন থেকেই। চিনের জিয়াংশু প্রভিন্সে প্রথম দেখা গেল বার্ড ফ্লুতে সংক্রমিত কোনও মানুষ। এর দেরে চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন জারি করেছে নতুন অ্যাডভাইসারি।

পোলট্রি থেকে রোগ ছড়াচ্ছে মানব শরীরে!

পোলট্রি থেকে রোগ ছড়াচ্ছে মানব শরীরে!

চিনের স্বাস্থ্য কমিশন জানিয়এছে পূর্ব চিনের যে এলাকার মানুষের দেহে এই রোগের সংক্রমণ মিলেছে, তা পোলট্রি থেকে ছড়িয়েছে বলে খবর। যে স্ট্রেইনের রোগ ছড়িয়েছে তা হল H10N3। তবে অ্যাডভাইসারিতে দাবি করা হয়েছে, পোলট্রি থেকে খুব সহজে বিশাল পরিমাণে এই রোগ ছড়িয়ে নাও পড়তে পারে। সেরকম সম্ভবনা কম।

উহানের পর জিয়াংশু

উহানের পর জিয়াংশু

প্রসঙ্গত, আমেরিকা ইতিমধ্যেই এই বিতর্ক উস্কে দিয়েছে যে সম্ভবত চিনের উহান ভাইরোলজি ল্যাব থেকে করোনার জন্ম। এই পরিস্থিতিতে মার্কিন-চিন সংঘাত যখন তুঙ্গে , তখনই বার্ড ফ্লু ঘিরে নয়া আতঙ্ক উপস্থিত। করোনা ঘিরে সন্দেহেনের নিশানায় ছিল চিনের উহান। আর এবার সেই দেশেরই জিয়ংশুতে নতুন করে বার্ড ফ্লুয়ের স্ট্রেইন মিলতেই নানান বিতর্ক দানা বাঁধছে।

 কোন সাবধানবাণী দেওয়া হচ্ছে?

কোন সাবধানবাণী দেওয়া হচ্ছে?

চিন যে অ্যাডভাইসারি সামনে এনেছে, তাতে পোলট্রিতে মৃত কোনও পাখির সংস্পর্শে যেন না আসা হয় , তার বার্তা দিয়েছে চিন। এমনকি জীবন্ত পাখির থেকেও দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। এজন্য মাস্ক পরে থাকতে হবে। আর খাবারের শুদ্ধতা বজায় রাখতে হবে। শরীরে জ্বর থাকলে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

English summary
China Reports new case of H10N3 Bird Flu, sends New advisory
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X