• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সন্ত্রাস নিয়ে সুর নরম চিনের, মাসুদ আজহার নিয়ে অবস্থান এখনই পাল্টাচ্ছে না

  • By Soumik Bose
  • |

ব্রিকস বৈঠকে সন্ত্রাসদমন নিয়ে সোচ্চার হলেও জৈশ মহম্মদ প্রধান মাসুদ আজহারকে নিয়ে অবস্থান বদল করতে নারাজ চিন। রাষ্ট্রসঙ্ঘ মাসুদ আজহারের ওপর নিষেধাজ্ঞা জারির ওপর এখনও তাতে আপত্তি বজায় রেখেছ চিন। তবে গতবছর ব্রিকস সম্মেলনের থেকে এবছর একটা উল্লেখযোগ্য অবস্থান পরিবর্তন দেখা দিয়েছে। অবশ্য কিছুটা চাপে পড়েই এই অবস্থান নিয়ে বাধ্য হয়েছে চিন।

[আরও পড়ুন: সন্ত্রাসবাদ মোকাবিলা ও মাসুদ আজহার নিয়ে দ্বৈত অবস্থান, ব্রিকসের মঞ্চে বেআব্রু চিন]

সন্ত্রাস নিয়ে সুর নরম চিনের, মাসুদ আজহার নিয়ে অবস্থান এখনই পাল্টাচ্ছে না

ব্রিকস সম্মেলনের আগেই চিনের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছিল, পাকিস্তান সন্ত্রাসদমন নিয়ে যথেষ্টই উদ্যোগী। কিন্তু সম্মলন শুরু হওয়ার পর দেখা গেল, চিনের এই বিবৃতির সঙ্গে একমত নয় বাকিরা। এমনকী পাকিস্তান যে সন্ত্রাসদমন নিয়ে কড়া পদক্ষেপ করছে বলে চিনের দাবি, তাও মানতে নারাজ ব্রিকসের বাকি দেশগুলি।

আলোচনা চলাকালীন চিন বুঝতে পারে জৈশ ও লস্কর জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে সোচ্চার হয়েছে আরও চারটি রাষ্ট্র। এই জঙ্গি গোষ্ঠীগুলির চরম নিন্দাও করে তারা। আর সেকারণেই কিছুটা চাপে পড়েই সন্ত্রাস নিয়ে মুখ খুলতে হয় চিনকেও। ভারতের পক্ষ থেকে অবশ্য গোড়া থেকেই ঠিক করা ছিল, যে সন্ত্রাসবাদ প্রসঙ্গ তোলা হবে। কিন্তু গতবারের অভিজ্ঞতা খুব একটা ভাল নয়, ফলে একটু রয়েসয়েই সন্ত্রাসবাদ প্রসঙ্গ তোলার পক্ষপাতি ছিল কেন্দ্রীয় সরকার।

English summary
China likely to remain firm on Jaish leader Masood Azhar, however it changes its tone on counter terrorism
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X