• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখের বিতর্কিত এলাকায় চিনের বিশালাকার রহস্যময় প্রতীক! স্যাটেলাইটে ধরা পড়ল চাঞ্চল্যকর দৃশ্য

Google Oneindia Bengali News

লাদাখের দুটি ফিঙ্গার এলাকা নিয়ে বিতর্ক চরমে উঠতে শুরু করেছে। আর সেই এলাকগুলিতেই নিজের সেনা মোতায়েন করে রাখতে শুরু করেছে চিন। লাদাখের পূর্বভাগে ভারতের অংশে যেখানে ভারত ব্রিজ তৈরি করতে শুরু করেছে ,সেখানে বারবার ভারতীয় সেনাকে বাধা দিচ্ছে লালফৌজ। এবার সেই এলাকা ঘিরেই এক চাঞ্চল্যকর দৃশ্য প্রকাশ্যে আসতে শুরু করেছে।

লাদাখের বিতর্কিত এলাকায় রহস্যময় প্রতীক !

লাদাখের বিতর্কিত এলাকায় রহস্যময় প্রতীক !

এক স্যাটেলাইট চিত্রে দেখা গিয়েছে, লাদাখের যে জমি বিতর্কিত বলে চিহ্নিত, সেখানে চিন নিজের মতো করে একটি প্রতীক খচিত করে রেখেছে। প্রতীকটি 'মান্দারিন' নামক এক লেবুর। যা চিনে খুব জনপ্রিয়। আর এই প্রতীক চিহ্নের দ্বারা চিন বিতর্কিত জমিকে কার্যত নিজের বলে দাবি করতে শুকু করেছে।

 কোথায় রয়েছে প্রতীকটি?

কোথায় রয়েছে প্রতীকটি?

লাদাখের ফিঙ্গার ফোর ও ফিঙ্গার ফাইভ এলাকা নিয়েই ভারত ও চিনের মধ্যে যাবতীয় দ্বন্দ্ব। আর সেই এলাকাতেই এই প্রতীক রয়েছে বলে দেখা গিয়েছে। এই ৮১ মিটার দীর্ঘ ও ২৫ মিটার চওড়া জায়গায় এই প্রতীক চিহ্ন ঘিরে কড়া নডর রাখছে ভারত।

 দেখা যাচ্ছে একটি ম্যাপও!

দেখা যাচ্ছে একটি ম্যাপও!

ভারতের যে অংশ চিন দখল করে রয়েছে, সেখানে একটি বড় চিনের ম্যাপও খচিত করে রেখেছে বেজিং। আর এমন পদক্ষেপের জেরে ,চিন নিজের মরিয়া অবস্থান স্পষ্ট করছে। কারণ, ভারত ও চিনের মধ্যে শেষ সংঘর্ষে ভারত অনেকটাই মাইলেজ পেয়েছে। যদিও ভারতের ২০ জন সেনা শহিদ হয়েছেন সেই ঘটনায়।

 ফিঙ্গার যুদ্ধ

ফিঙ্গার যুদ্ধ

আকসাই চিনের যে এলাকা নিয়ে ভারত চিন সংঘর্ষ রয়েছে, সেই এলাকা কয়েকটি ফিঙ্গারে বিভক্ত। ভারতের দাবি এলাকার ১ থেকে ৮ ফিঙ্গারে অধিকার রয়েছে দিল্লির। অন্যদিকে, চিনের দাবি, ৪ থকে ৮ ফিঙ্গার তাদের। আর এই ফিঙ্গারগুলির মধ্যে ৪ ও ৫ ফিঙ্গারের মাজে প্রতীক চিহ্ন খচিত করে রেখেছে চিন। যা সহজে নিচ্ছে না ভারত।

পাখির চোখ 21 - এর নির্বাচন, জনসংযোগ ঢাল বিজেপির

আকসাই চিন দখলে রাখতে মরিয়া বেজিং! ভীষ্মে ভীত চিনের ভরসা এখন পুরোনো হেলিপোর্টআকসাই চিন দখলে রাখতে মরিয়া বেজিং! ভীষ্মে ভীত চিনের ভরসা এখন পুরোনো হেলিপোর্ট

English summary
China puts own symbols and Map onto Disputed land in Ladakh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X