• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চীন: শি জিনপিং আবার নেতা হওয়ায় পুতিনের উচ্ছ্বসিত অভিনন্দন

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং প্রথা ভেঙে তৃতীয় মেয়াদের দেশটির কম্যুনিস্ট পার্টির নেতা নির্বাচিত হয়েছেন। মাও জেদং-এর পর গত কয়েক দশকে তিনিই চীনের সবচেয়ে ক্ষমতাধর নেতা হয়ে উঠেছেন।
  • By Bbc Bengali

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, যেমনটা ধারণা করা হচ্ছিল, তৃতীয় মেয়াদের জন্য আবার চীনা কম্যুনিস্ট পার্টির নেতা নির্বাচিত হয়েছেন।

আরও পাঁচ বছরের জন্য তৃতীয় মেয়াদে দলের সাধারণ সচিব পদে তার নির্বাচন দলের প্রথাবিরুদ্ধ একটি প্রক্রিয়া এবং এর ফলে দলটির প্রতিষ্ঠাতা মাও জেদং-এর পর মি. শি-ই হয়ে উঠলেন গত কয়েক দশকের মধ্যে দেশটির সবচেয়ে ক্ষমতাধর নেতা।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মি. শি-র ক্ষমতার মেয়াদ বাড়ায় তাকে উচ্ছ্বসিত অভিনন্দন বার্তা দিয়েছেন। মি. শি-র ভূয়সী প্রশংসা করে তিনি বলেছেন তার প্রতি দলের এই সমর্থন মি. শি-র 'শীর্ষ রাজনৈতিক কর্তৃত্ব'ই প্রমাণ করে।

মি. পুতিন মি. শিকে বলেছেন দুই দেশের মধ্যে "সামগ্রিক সম্পর্ক" আরও উন্নত হবে বলে তিনি আশাবাদী।

রুশ ও চীনা নেতার মধ্যে শেষ বৈঠকটি হয় কাজাখস্তানে শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলনের সময়। তাদের মধ্যকার সম্পর্কের বিষয়টি নিশ্চিত করতে সেখানে তারা নিজেদের মধ্যে আলাদাভাবে একটি বৈঠক করেন।

এছাড়াও গত ফেব্রুয়ারিতে চীন ও রাশিয়া ঘোষণা করে যে তাদের মধ্যকার বন্ধুত্বের "কোন সীমারেখা" নেই এবং "সহযোগিতার কোন ক্ষেত্রেই বাধা নেই"। সেটা ছিল রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর মাত্র কিছুদিন আগে।

চীন ইউক্রেনে রুশ হামলার প্রতি পুরোপুরিভাবে না হলেও কিছুটা সমর্থন প্রকাশ করেছে।

আরও পড়তে পারেন:

কীভাবে এত ক্ষমতাধর হয়ে উঠলেন শি জিনপিং

শি জিনপিং: কৃষি মজুর থেকে ক্ষমতাধর বিশ্বনেতা ?

ইউক্রেন যুদ্ধে চীনের 'ভারসাম্যপূর্ণ' ভূমিকার প্রশংসা করলেন পুতিন

{image-_127307475_01_china's_leadership.png bengali.oneindia.com}

চীনা নেতা শি জিনপিংএর আরও পাঁচ বছরের জন্য নেতা হওয়ার ঘোষণার সাথে সাথেই দ্রুত তাকে আরও উষ্ণ অভিনন্দন বার্তা পাঠিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং আন।

আমেরিকা তৃতীয় মেয়াদের জন্য মি. শি নেতা নির্বাচিত হওয়ার খবরে প্রথম দিকে কোন প্রতিক্রিয়া জানায়নি। তবে তাইওয়ান বলেছে তার তাদের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় অব্যাহত থাকবে। চীন মনে করে তাইওয়ান চীনা ভূখণ্ডেরই অংশ।

শি জিনপিং তার ২৪ সদস্যের নতুন পলিটব্যুরোর স্ট্যান্ডিং কমিটির সদস্য হিসাবে তাদেরই বেছে নিয়েছেন যারা তার অনুগত।

চীনে সিদ্ধান্ত প্রণয়নের সর্বোচ্চ এই কমিটিতে তিনি এই সদস্যদের তার প্রতি আনুগত্যের স্বীকৃতি হিসাবে স্থান দিয়েছেন। ফলে দলের শীর্ষ পর্যায়ে এখন তাকে চ্যালেঞ্জ করার মত কেউ থাকছে না।

শীতকালীন অলিম্পিকের সময় বেইজিংয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং
Reuters
শীতকালীন অলিম্পিকের সময় বেইজিংয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং

নেতা নির্বাচিত হবার পর মি. শি বলেছেন তিনি ক্ষমতায় তার তৃতীয় মেয়াদে বিশ্ব অর্থনীতির সাথে চীনকে সম্বন্বিত করার প্রয়াস অব্যাহত রাখবেন।

তিনি বলেন চীন পৃথিবী থেকে বিচ্ছিন্ন থাকতে পারে না এবং চীনকে বিশ্বের প্রয়োজন রয়েছে।

তবে চীনের বিশ্ব অর্থনীতির অংশ হবার প্রক্রিয়া সাম্প্রতিক বছরগুলোতে নানা সমস্যার সম্মুখীন হয়েছে, বিশেষ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটা বাণিজ্য যুদ্ধের মুখে চীনকে পড়তে হয়েছে।

অভ্যন্তরীণ নীতি বিষয়ে মি. শি ইঙ্গিত দিয়েছেন তিনি দেশের ভেতর কম্যুনিস্ট পার্টির নিয়ন্ত্রণ আরও জোরদার করবেন। তিনি বলেছেন চীনা সমাজের "মেরুদণ্ড ঋজু" রাখার কাজ তিনি চালিয়ে যাবেন।

তবে অধিকার গোষ্ঠীগুলো বলছে এর অর্থ হবে মি. শি-র বিরোধিতা যারা করবে তাদের কঠোর হাতে দমন করা হবে।

https://www.youtube.com/watch?v=0k9ulmDGaBs

কম্যুনিস্ট পার্টির কংগ্রেস শেষে প্রত্যাশিতভাবে ঘোষণা করা হয়েছে যে মি. শি চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যান পদেও বহাল থাকবেন। এর অর্থ হল চীনের পিপলস লিবারেশন আর্মির অধিনায়কের পদে তিনি অব্যাহত দায়িত্ব পালন করবেন।

অর্থাৎ মি. শি আবার দলের সাধারণ সচিব হয়েছেন, পাশাপাশি সেনা অধিনায়কও। আর এটাও প্রায় নিশ্চিত যে তিনি আবার চীনের প্রেসিডেন্ট হবেন। এটি দেশটিতে রাষ্ট্র প্রধানের আনুষ্ঠানিক পদমর্যাদা যেটিকে আগামী বছরের গোড়ায় আইন প্রণয়নকারীদের ভোটের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে শুধু স্বীকৃতি দেয়া হবে।

বিবিসি বাংলার অন্যান্য খবর:

সাবেক চীনা নেতা হু জিনতাওকে কংগ্রেস থেকে বের করে নিয়ে যাওয়া হয়েছে

সংকট সামলাতে কী ভূমিকা রাখতে পারবে আইএমএফের ঋণ?

ডেঙ্গু রোগীর দেহে প্লাজমার বদলে মাল্টার রস প্রবেশের অভিযোগ

BBC

English summary
China: Putin's congratulations as Xi Jinping becomes leader again
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X