• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘাতের মূলে 'গিলগিট' সমস্যা, ভারতকে ঘিরতে যেভাবে জাল ছড়াচ্ছে চিন

গতবছরের ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলুপ্ত হতেই তেলেবেগুনে জ্বলে উঠেছিল পাকিস্তান ও চিন। কতকটা সেই জ্বালা নিবারণ করতেই যেন বর্তমানে চিনের পরামর্শে গিলগিট বালতিস্তানকে পূর্ণ প্রদেশের মর্যাদা দিতে চলেছে পাকিস্তান। তবে এই বিষয়টি মোটেই ভালো চোখে দেখছে না ভারত। কারণ পাকিস্তান গিলগিট এলাকায় অবৈধভাবে দখল করে রেখেছে। আর এবার এই বিষয়টি চিনের সামনে উত্থাপন করতে চলেছে দিল্লি।

গিলগিট এলাকার খনন সত্ত্ব চিনকে দিয়েছে পাকিস্তান

গিলগিট এলাকার খনন সত্ত্ব চিনকে দিয়েছে পাকিস্তান

প্রসঙ্গত, গতমাসেই জানা যায়, চিন তাদের দখলে থাকা গিলগিট এলাকার খনন সত্ত্ব চিনকে দিয়েছে পাকিস্তান। গিলগিট বালতিস্তানের বিস্তীর্ণ অঞ্চল গত কয়েক বছর ধরে এমনিতেই চিনকে বিক্রি করে আসছে পাকিস্তান। শুধু তাই নয়, এই সত্ত্ব দিতে গিয়ে ইসলামাবাদ নিজেদের সংবিধানের তোয়াক্কাও করেনি।

গিলগিট-বালতিস্তান অঞ্চলের বিভিন্ন এলাকায় চিনা উপস্থিতি

গিলগিট-বালতিস্তান অঞ্চলের বিভিন্ন এলাকায় চিনা উপস্থিতি

গত কয়েক বছর ধরেই পাক-অধিকৃত কাশ্মীরের গিলগিট-বালতিস্তান অঞ্চলের বিভিন্ন এলাকা একটু একটু করে পাকিস্তান চিনকে 'দান' করেছে। এই অঞ্চলের এই এলাকাগুলি চিনের হাতে তুলে দেওয়ার মূল লক্ষ্য ছিল চিন-পাকিস্তান ইকনমিক করিডোরের রাস্তা আরও মসৃণ করা। ৩২১৮ কিলোমিটার লম্বা এই করিডোর আদতে চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের 'ড্রিম প্রোজেক্ট।' লাদাখ সীমান্তে অশান্তির পর নতুন করে সেই করিডর তৈরির কাজ শেষ করতে তৎপর হয়েছে বেজিং। পাকিস্তানও তাতে সম্মতি জানিয়েছে। এই নিয়ে নতুন করে উত্তাপ বাড়ছে ভারত-পাকিস্তানের মধ্যে।

লাদাখ সংঘাতের নেপথ্যে কোন কারণ

লাদাখ সংঘাতের নেপথ্যে কোন কারণ

এদিকে অনেক বিশেষজ্ঞরই মত, কেবল সীমান্ত দ্বন্দ্ব কিংবা রাজনৈতিক কৌশল নয়, উত্তর লাদাখে ভারত-চিন সামরিক দ্বন্দ্বের পিছনে রয়েছে অন্য কারণও। লাদাখের এই অঞ্চলে উপস্থিত থাকতে পারে গ্যাস ও তেল সহ হাইড্রোকার্বন রিজার্ভ এবং ভূ শক্তিও। বিভিন্ন গবেষণায় এই শীতল মরুভূমি অঞ্চলে হাইড্রোকার্বনের উপস্থিতি সম্পর্কে নানা তথ্য উঠে আসছে। তাছাড়া লাদাখের উপর চিন যদি নিজেদের কর্তৃত্ব বজাতে সক্ষম হয় তবে জিনপিংয়ের চিন-পাকিস্তান ইকনমিক করিডোর আরও 'সুরক্ষিত' হবে। এবং এই প্রকল্পের খরচ কমবে, কারণ মনে করা হচ্ছে তখন লাদাখ দিয়ে এই প্রকল্পের রাস্তা তৈরির ছক কষেছে বেজিং।

মালাক্কা প্রণালীর বিকল্প রাস্তার খোঁজে চিন

মালাক্কা প্রণালীর বিকল্প রাস্তার খোঁজে চিন

এদিকে সিপেক দিয়েই চিন মধ্য এশিয়া থেকে হাইড্রোকার্বন এবং অন্যান্য খনিজ পদার্থ দেশে নিয়ে যেতে চাইছে। কারণ মধ্য এশিয়া থেকে চিনের উন্নত পূর্ব ভাগের সংযোগ পথ ছিল সমুদ্র। তবে সে রাস্তা মালাক্কা প্রণালী হয়ে, যেখানে ভারতীয় উপস্থিতি অনের প্রবল। তাই সেই পথের বিকল্প হিসাবেই চিন আরও বেশি জোর দিচ্ছে এই চিন-পাকিস্তান ইকনমিক করিডোরের উপর।

গিলগিট বালতিস্তানকে পূর্ণ প্রদেশের মর্যাদা

গিলগিট বালতিস্তানকে পূর্ণ প্রদেশের মর্যাদা

এহেন পরিস্থিতিতে এবার দিল্লির বিরোধিতা সত্ত্বেও গিলগিট বালতিস্তানকে পূর্ণ প্রদেশের মর্যাদা দিতে চলেছে পাকিস্তান। তবে এখনই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নিষ সূত্রের খবর শীঘ্রই গিলগিট বালতিস্তান সফরে যাবেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তারপরেই আনুষ্ঠানিকভাবেই এই ঘোষণা করা হবে বলে জানিয়েছেন গিলগিট বালতিস্তান বিষয়ক মন্ত্রী আলি আমিন গান্দাপুর। সব পক্ষের সঙ্গে আলোচনার পরেই পাকিস্তান সরকার এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

জিনজিয়াং-তিব্বতে পায়ের তলার মাটি শক্ত হবে জিনপিংয়ের

জিনজিয়াং-তিব্বতে পায়ের তলার মাটি শক্ত হবে জিনপিংয়ের

এদিকে চিনের আশা সিপেক তৈরি সম্পন্ন হলে তা জিনজিয়াং প্রদেশ এবং তিব্বতের উন্নয়ন ঘটাবে এবং সেখানে অন্যান্য স্থান থেকে বিনিয়োগ আসবে। চিনা নাগরিকরাও এই এলাকাতে এসে বসবাস শুরু করবে এবং ধীরে ধীরে এখানকার স্থানীয় মানুষরাই সংখ্যালঘুতে পরিণত হবে। এই দীর্ঘমেয়াদি বিস্তারবাদী মাস্টারপ্ল্যান বাস্তবায়িত করার জন্যেও এতটা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে চিন-পাকিস্তান ইকোনমিক করিডোর। আর যা চিন্তায় ফেলেছে ভারতকে।

দক্ষিণ এশিয়া জুড়ে বেজিংয়ের জাল বিস্তার

দক্ষিণ এশিয়া জুড়ে বেজিংয়ের জাল বিস্তার

এছাড়া দক্ষিণ এশিয়াতে চিন এমনিতেই নিজেদের জমি আরও শক্ত করতে এবং ভারতকে কাবু করতে নেপাল, শ্রীলঙ্কা, মায়ানমারের সঙ্গে বন্ধুত্ব আরও মজবুত করেছে। পাকিস্তান আগের থেকেই চিনা হুকুমের তামিল করে আসে। এভাবে ভারতকে একপ্রকার ঘিরে ফেলার পরিকল্পনা করেছেন জিনপিং। আর বিশেষজ্ঞদের মত, চিনের পরবর্তী 'টার্গেট' ভুটান। ভুটানের সঙ্গে চিনের কূটনৈতিক সম্পর্ক স্থাপন হলে দিল্লি আরও বেকায়দায় পড়বে।

প্যাংগংয়ে বিরাজমান অবিশ্বাসের মেঘ! ভারত-চিন সেনার বৈঠকের আগে ঘুঁটি সাজাচ্ছে দিল্লি

English summary
China plans to surround India using CPEC and hence Gilgit plays important role in Ladakh face off
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X