• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মাধ্যাকর্ষণ শক্তি ছাড়া আদৌ সম্ভব প্রজনন! পরীক্ষা করতে মহাকাশে বাঁদর পাঠাচ্ছে চিন

Google Oneindia Bengali News

চিনের তিয়ানগং মহাকাশ স্টেশনের কাজ চলছে জোর কদমে। মহাকাশ স্টেশনটির কাজ শেষ হলে, সেখানে বাঁদর পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে চিন। মহাকাশে শূন্য মাধ্যাকর্ষণে আদৌ প্রজনন সম্ভব কি না, সেই বিষয়ে গবেষণা করতে চিন এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে।চিনের তিয়ানগং মহাকাশ স্টেশনে মডিউলে এই পরীক্ষাটি হবে বলে জানা গিয়েছে।

প্রজনন ও অভিযোজন সংক্রান্ত গবেষণার জন্য

প্রজনন ও অভিযোজন সংক্রান্ত গবেষণার জন্য

চিনের অ্যাকাডেমি অফ সায়েন্সেসের গবেষক ঝাং লু জানিয়েছেন, এই পরীক্ষাগুলো মূলত মাইক্রোগ্রাভিটি বা মহাকাশের পরিবেশের সঙ্গে জীবের অভিযোজন কেমন হয়, তা জানার জন্য করা হচ্ছে। এই পরীক্ষা সফল হলে অভিযোজন সংক্রান্ত একাধিক প্রশ্নের উত্তর পাওয়া যাবে বলে তিনি মনে করছেন। তিনি জানিয়েছেন, বর্তমানে মডিউলটিতে শ্যাওলা বা মাছের মতো জীবের জায়গা রয়েছ। বাঁদরের মতো বড় প্রাণীর জায়গা নেই। মহাকাশ স্টেশনটিতে বাঁদরের মতো জায়গা তৈরি করার চেষ্টা করা হচ্ছে বলেও তিনি মন্তব্য করেছেন।

প্রতিকূল পরিস্থিতি

প্রতিকূল পরিস্থিতি

বাঁদরকে মহাকাশে পাঠালে একাধিক প্রতিকূল পরিস্থিতির মুখে পড়তে হতে পারে। প্রথমত বাঁদরটির পর্যাপ্ত খাবারের ব্যবস্থা করতে। বাঁদরটি বর্জ্য পদার্থ মহাকাশেই থাকবে। অন্যদিকে, দীর্ঘদিন মহাকাশের মতো পরিবেশে থাকতে থাকতে বাঁদরটি মানসিক অবসাদে চলে যেতে পারে। শূন্য মাধ্যাকর্ষণ অঞ্চলে বাঁদরের প্রজননেও একাধিক সমস্যা দেখা যেতে পারে। অন্যদিকে, বাঁদর যেহেতু বড় প্রাণী, তাই কীভাবে সঙ্গীর ঘনিষ্ঠ হচ্ছে, তা বিজ্ঞানীরা বুঝতে পারবেন। তবে বিজ্ঞানীরা মনে করছেন, বাঁদরের খাওয়া ও বর্জ্য ফেলা সব থেকে বড় সমস্যা হয়ে দাঁড়াতে পারে। বিজ্ঞানীরা মনে করছেন, মহাকাশে বাঁদরগুলো কোনওভাবেই ভালো থাকবে না।

চিনের মহাকাশ স্টেশনে তিন মহাকাশচারী

চিনের মহাকাশ স্টেশনে তিন মহাকাশচারী

চিনের এই মহাকাশ স্টেশনটির কাজ শেষের দিকে। পৃথিবীর কক্ষপথের বাইরে স্থায়ীভাবে থাকার জন্য সমস্ত রকম ব্যবস্থা চিন এই মহাকাশ স্টেশনটিতে করেছে। চিনের মহাকাশ স্টেশনটি টি আকৃতির। চিনা ম্যানড স্পেস এজেন্সি পৃথিবীর বাইরে এক হাজারের বেশি পরীক্ষা পরিচালিত করেছে। তারমধ্যে একদিকে যেমন রয়েছে প্রযুক্তিগত। তেমনি অন্যদিকে রয়েছে চিকিৎসাজনিত। চিনের তিয়াংগং মহাকাশ স্টেসন তিন জন মহাকাশচারী ও তাঁদের সহযোগীরা বাঁদরদের ওপর নজর রাখবে। কীভাবে বাঁদর মহাকাশে থাকছে, কী ধরনের প্রতিকূলতা আছে, শারীরিক কোনও সমস্যা আসছে কি না, সেই বিষয়ে নজর রাখবে। চিনের তিয়াংগং মহাকাশ স্টেশনে এখন তিনজন মহাকাশচারী রয়েছে। তাঁরা চলতি বছরের জুন মাসে মহাকাশের স্টেশনটিতে গিয়েছেন। চলতি বছরেই তাঁরা ফিরে আসবেন বলে জানা গিয়েছে।

ধনী ব্যক্তিদের একজন সাধারণ নাগরিকের থেকে ১০লক্ষ গুন বেশি গ্রিন গ্যাস নিঃসরণ করে, দাবি রিপোর্টেরধনী ব্যক্তিদের একজন সাধারণ নাগরিকের থেকে ১০লক্ষ গুন বেশি গ্রিন গ্যাস নিঃসরণ করে, দাবি রিপোর্টের

English summary
China to send monkey to study reproduction
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X