Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ব্রহ্মপুত্রের জল আটকাতে নতুন ফন্দি চিনের, শুকিয়ে যেতে পারে গোটা উত্তর-পূর্ব ভারত

  • Posted By:
Subscribe to Oneindia News

ব্রহ্মপুত্র নদের জল আটকাতে নতুন ফন্দি আঁটছে চিনের শি জিনপিংয়ের সরকার। তিব্বতের মধ্য দিয়ে ভারতে বয়ে আসা ব্রহ্মপুত্রের জলকে ১ হাজার কিলোমিটার দীর্ঘ টানেল তৈরি করে ঘুরিয়ে দিতে চাইছে চিন। তিব্বত থেকে তা অপেক্ষাকৃত শুকনো এলাকা শিজিয়াং প্রদেশে নিয়ে যেতে চাইছে। যা হলে ভারতের উত্তর-পূর্ব এলাকা ভয়ঙ্কর খরার মুখ দেখতে পারে।

ব্রহ্মপুত্রের জল আটকাতে নতুন ফন্দি চিনের

ব্রহ্মপুত্র তিব্বতে উৎপত্তি হয়ে ভারতের উত্তর-পূর্ব অংশে প্রবেশ করেছে। সেখান থেকে বয়ে বাংলাদেশে গিয়েছে। উত্তর-পূর্ব ভারতের লাইফলাইন বলা যেতে পারে ব্রহ্মপুত্রকে। যুগে যুগে কোটি কোটি মানুষের জীবনধারার অংশ হয়ে উঠেছে এটি। চিনের ফন্দিতে সেই জল পাওয়া নিয়ে সংশয় তৈরি হয়েছে।

আগামী বছরের মার্চ মাসের মধ্যেই এই পরিকল্পনা রিপোর্ট চিনা ইঞ্জিনিয়াররা তৈরি করে সরকারের ঘরে জমা করবেন। বিশেষজ্ঞরা চিনের এই পরিকল্পনা মূল্য়ায়ন করে সিঁদুরে মেঘ দেখছেন। শুধু খরা নয়, বাঁধ দিয়ে ও টানেল করে জল আটকে রাখলে পরে বন্যারও সৃষ্টি হতে পারে বলে মনে করা হচ্ছে।

এর আগে চিন বলেছিল, ইয়ারলাঙ্গ ঝাঙ্গবো (তিব্বতে এই নামেই পরিচিত ব্রহ্মপুত্র নদী) নদীর উপনদীর উপরে বেজিং একটি বাঁধ তৈরি করবে। লালহো নামে এই প্রকল্পে ব্রহ্মপুত্রের উপনদী জিয়াবুকুকে আটকে বাঁধ গড়বে বেজিং। শুধু ব্রহ্মপুত্রের উপনদের উপরে লালহো প্রকল্প করে ক্ষান্ত থাকাই নয়, চিনের দ্বাদশ পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী ব্রহ্মপুত্রের মূল প্রবাহে আরও তিনটি জলবিদ্যুৎ প্রকল্পের অনুমোদন নেওয়া হয়েছে।

English summary
China plans to divert Brahmaputra waters to its Xinjiang region through 1,000-km long tunnel
Please Wait while comments are loading...