• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের সঙ্গে এবার 'কাছের বন্ধু' নেপালের সংঘাত জোরদার হচ্ছে! কোন ইস্যুতে উত্তাপ চড়ছে

কয়েকদিন আগেই এক ভার্চুয়াল বৈঠকে চিন, নেপালেক 'পাকিস্তানের মতো হও' বলে বার্তা দিয়েছিল। লাদাখ আবহে নেপালের সঙ্গে চিনের বন্ধুত্বও বেশ গাঢ় হচ্ছিল। এমন এক পরিস্থিতিতে নেপালের সীমান্ত এলাকায় নতুন করে সংঘাত শুরু হয়েছে।

কোথায় ঘটেছে সংঘাত?

কোথায় ঘটেছে সংঘাত?

ঘটনাস্থল নেপালের হুমলা। যে এলাকাকে নেপাল দাবি করছে নিজেদের বলে, আবার চিন দাবি করছে এলাকাটি তাদের বলে। ২০০৫ সালে এলাকায় একটি মাত্র ছাউনি দেওয়া ঘর ছিল। এরপর সেখানে বর্ডার পিলার ভাঙা রয়েছে দেখা যায়। তারপর থেকেই 'এলাকা দখলের' চেনা লড়াইয়ে চিন ও নেপাল।

 ঘর নিয়ে টানাটানি!

ঘর নিয়ে টানাটানি!

ওই একটি মাত্র ঘর কোন দেশের অংশে , দ্বন্দ্ব তা নিয়ে শুরু হয়েছে। হুমলার বিষয়ে চিনের দাবি, ধুধু প্রান্তরের মাঝে থাকা ওই ঘরটি চিনের নির্মিত। অন্যদিকে , নেপালও দিনে দিনে দখল ঘিরে নাছোড়বান্দা হয়ে যাচ্ছে।

সীমান্তে ১১ টি নির্মাণ কাজ!

সীমান্তে ১১ টি নির্মাণ কাজ!

দেখা গিয়েছে, নেপাল -চিন সীমান্তে ১১ টি নতুন নির্মাণ কাজ শুরু করেছে চিন। বিষয়টি নিয়ে ওলি প্রশাসনের স্বরাষ্ট্রমন্ত্রক এবার উদ্বেগে রয়েছে। যে কেপি শর্মা ওলি নেপালের সঙ্গে সখ্য়তায় বুঁদ ছিলেন কয়েক দিন আগেও, সেই নেপালের প্রধানমন্ত্রী ওলির সরকার এবাপ চিনের দখলদারি নিয়ে চিন্তায়।

ঘরকে ঘিরে দন্দ্ব!

ঘরকে ঘিরে দন্দ্ব!

চিনের দাবি হুমলার ওই ধুধু প্রান্তরে যেখানে ওই ঘরটি রয়েছে তার থেকে এক কিলোমিটার দক্ষিণে তাদের সীমানা। অন্যদিকে, ঘর থেকে ২ কিলোমিটার উত্তরে নেপালের সীমানা বলে দাবি করা হচ্ছে। তবে জায়গাটি যেহেতু এখনও বিতর্কিত , তাই সেখানে চিনের নতুন ১১ টি বাড়ি নির্মাণকে মেনে নিতে পারছে না নেপাল।

প্রধানমন্ত্রী মোদীর বিদেশ সফর বাবদ খরচ কত? একই প্রশ্নের আলাদা তিন রকম জবাব কেন্দ্রের

English summary
China now builds structure on disputed land near Nepal, triggers new row
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X