• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টিকটক হাতছাড়া করতে চাইছে না চিন! ট্রাম্প বনাম জিনপিংয়ের ডিজিটাল যুদ্ধে নয়া মোড়

চিনের শর্ট ভিডিও অ্যাপ টিকটককে আমেরিকায় নিষিদ্ধ করা হবে বলে ঘোষণা ইতিমধ্যেই সেরে ফেলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তারপর এরই মধ্যে টিকটক কিনতে উদ্যোগী হয় মাইক্রোসফট। আর তাতে খানিকটা শুর পাল্টেছেন ট্রাম্প। এখন তাঁর বক্তব্য সেপ্টেম্বরের ১৫-র আগে যদি টিকটক মার্কিন সংস্থার কাছে বিক্রি না হয় তবে তা নিষিদ্ধ হওয়া থেকে কেউ আটকাতে পারবে না। আর এই বিষয়ে এবার আমেরিকার উপর খাপ্পা হয়েছে চিন।

আমেরিকার উপর খাপ্পা চিন

আমেরিকার উপর খাপ্পা চিন

চিনের এই বিষয়ে বক্তব্য, আমেরিকা জোর জবরদস্তি করে টিকটকের মালিকানা পেতে চাইছে। এই ক্ষেত্রে প্রযুক্তি ক্ষেত্রে লড়াই অনিবার্য। কারণ চিন আত্মসমর্পণ করে না। পাশাপাশি চিনের হুমকি, বেজিং চাইলে আমেরিকার এই পদক্ষেপের প্রতিশোধ নিতে অনেক পাল্টা পদক্ষেপ নিতে পারে যা ওয়াশিংটনের জন্য ক্ষতিকারক হবে।

টিকটক নিষিদ্ধ করা নিয়ে ট্রাম্পের বক্তব্য

টিকটক নিষিদ্ধ করা নিয়ে ট্রাম্পের বক্তব্য

প্রসঙ্গত, শনিবার টিকটক নিষিদ্ধ করার বিষয়ে ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, 'আমরা হয়ত আরও অন্য কিছু কাজও করব। বেশ কয়েকটি বিকল্প রয়েছে, কিন্তু অনেক কিছুই ঘটছে, তাই আমরা কী হবে তা দেখব। তবে টিকটকের বদলে আমরা অনেক বিকল্পের সন্ধানে রয়েছি।'

টিকটকের সঙ্গে আলোচনায় মাইক্রোসফট

টিকটকের সঙ্গে আলোচনায় মাইক্রোসফট

তবে এরই মধ্যে টিকটকের মালিক বইট ডান্সের সঙ্গে টিকটক কেনার বিষয়ে আলোচনা চালাচ্ছে মাইক্রোসফট। এমনটাই জানানো হয় সংস্থার তরফ থেকে। আমেরিকায় টিকটকের অপারেশন কিনে নেওয়ার বিষয়ে মাইক্রোসফট বাইটডান্সের সঙ্গে আলোচনা করছে। ১৫ সেপ্টেম্বরের মধ্যেই তারা টিকটক কিনে নিতে পারে বলে জানা যাচ্ছে।

ডিজিটাল স্ট্রাইকের পরিধি বাড়াতে চায় আমেরিকা

ডিজিটাল স্ট্রাইকের পরিধি বাড়াতে চায় আমেরিকা

এদিকে শুধু চিনা অ্যাপ নয়, চিনের উপর ডিজিটাল স্ট্রাইকের পরিধি বাড়াতে সব রকম প্রস্তুতি সেরে রাখছে আমেরিকা। মার্কিন সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও এই বিষয়ে এদিন জানান, আসন্ন দিনগুলিতে চিনা মালিকানাধীন সকল সফটওারের উপর নিষেধাজ্ঞা জারির বিষয়ে ভাবছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এত কিছুর মধ্যেও টিকটক কেনার জন্য জোর দরাদরি চলছে মাইক্রোসফট ও টিকটকের মধ্যে। আর এই বিষয়ে ট্রাম্পের সঙ্গেও আলোচনা করছেন মাইক্রোসফটের প্রধান সত্য নাডেল্লা।

মার্কি-চিন চাপানউতোর

মার্কি-চিন চাপানউতোর

এর আগে মার্কিন প্রেসিডেন্টের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কুডলো টিকটকের মালিকানা বদলের বষয়ে ইঙ্গিত দিয়ে রেখেছিলেন। কয়েকদিন আগেই চিনকে আক্রমণ করে পম্পেও মার্কিন সেনেটে বলেছিলেন, চিনা কমিউনিস্ট পার্টির নজরদারি রুখতে টিকটকের মতো চিনা অ্যাপ নিষিদ্ধ ও ৫জি সম্প্রসারণে চিনা কোম্পানিকে বর্জন করা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হিসাবে কাজ করতে পারে।

এস ৪০০-এর পর এবার ভারতকে লাইটওয়েট ট্যাঙ্ক দিতে চায় রাশিয়া! ঘুম উড়ছে বেজিংয়ের

English summary
China not to handover victory to USA easily by giving up Tiktok's ownership hints Beijing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X