• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের কমিউনিস্ট পার্টি আসল 'থ্রেট'! বেজিংয়ের টাকা ছড়ানোর টোপে বিস্তারবাদ নিয়ে সরব আমেরিকা

  • |

চিনের কমিউনিস্ট পার্টিকে আগেই টার্গেটে রেখে তোপ দাগেন মার্কিন সচিব মাইক পম্পেও। করোনার আবহে আমেরিকা বহুবার চিনকে কাঠগড়ায় দাঁড় করাতে শুরু করে। এরপর মাইক পম্পেও নতুন করে চিনের টাকা ছড়ানোর টোপ নিয়ে বেজিংয়ের মুখোশ খুলতে উদ্যত হন।

 মাইক পম্পেওর বার্তা

মাইক পম্পেওর বার্তা

মার্কিন সচিব বলেন, আমেরিকা চিনকে ছাড় দিয়েছিল। আর তার সুযোগেই চিনের কমিউনিস্ট পার্টি আমেরিকায় নিজের চেনা ছকে প্রভাব বিস্তার করতে থাকে। এবিষয়ে চিনের কনফুসিয়াস ইনস্টিটিউটকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন তিনি। যে ইনস্টিটিউট ভারতেও দিল্লির রোষ নজরে রয়েছে।

 টাকা ছড়ানো নিয়ে বেজিংকে তোপ

টাকা ছড়ানো নিয়ে বেজিংকে তোপ

চিন চিরকালই নিজের বিস্তারবাদের খেলায় মশগুল থেকেছে। চিরকালই চিন ভিন দেশের প্রকল্পে টাকা ছড়িয়ে সেখানে র ভূখণ্ডে প্রভাব খাটিয়েছে বিস্তারবদের নেশায়। মাইক পম্পেও সেই প্রসঙ্গ তুলেই জানান, চিনের কমিউনিস্ট পার্টি টাকা ছড়িয়ে কনফুসিয়াস ইনস্টিটিউটের মতো প্রতিষ্ঠানকে ব্যবসায়িকভাবে ব্যবহার করেছে। যাতে এই শিক্ষা প্রতিষ্ঠানের হাত ধরে শিশুদের মধ্যে কমিউনিস্ট পার্টির ভাবধারা ঢুকিয়ে দেওয়া যায়। আর এর হাত ধরেই বছরের পর বছর তারা বহু গণতন্ত্রের ভিত্তিকে নাড়িয়ে দিতে চেষ্টা করে।

কনফুসিয়াস ইনস্টিটিউট ও আমেরিকা

কনফুসিয়াস ইনস্টিটিউট ও আমেরিকা

এবছরের অগাস্ট মাসে আমেরিকা বন্ধ করে দেয় সেদেশের অন্তর্গত সমস্ত কনফুসিয়াস ইনস্টিটিউটের কার্যকলাপ। চিনের সরকারের এই ইনস্টিটিউট চিনের কমিউনিস্ট পার্টির মুখপাত্র বলে দাবি করে ট্রাম্প প্রশাসন।

 কনফুসিয়াস ইনস্টিটিউটে কী চলে?

কনফুসিয়াস ইনস্টিটিউটে কী চলে?

কনফুসিয়াস ইনস্টিটিউটের হাত ধরে বিভিন্ন সাংস্কৃতিক কাজকর্ম চলে। বিশ্বের বিভিন্ন জায়গায় এই প্রতিষ্ঠান সংস্কৃতি চর্চা ও ভাষা শেখায়। এই ইনস্টিটিউটের কার্যতলাপ আপাতত নয়া দিল্লির স্ক্যানারে।

English summary
China is real threat says Mike Pompeo accuses Confucious Institute
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X