• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিতর্কিত ডোকালামে আধুনিক গ্রাম বানাচ্ছে চিন! স্যাটেলাইটে ফাঁস হল ষড়যন্ত্র

  • |
Google Oneindia Bengali News

ফের ডোকালামে চিনের দাদাগিরি! স্যাটেলাইট থেকে সম্প্রতি বেশ কিছু ছবি সামনে এসেছে। আর তাতেই ফাঁস হয়ে গিয়েছে কমিউনিস্ট চিনের ষড়যন্ত্র। সামনে আসা ছবিগুলিতে ইতিমধ্যে বিশ্লেষণ করা হয়েছে। যেখানে দেখা গিয়েছে চিন বিতর্কিত ডোকালামের পাহাড় ঘেঁষে গ্রাম তৈরি করছে। অরুণাচল-ভুটান সীমান্ত ঘেঁষা ডোকালামে ঢুকে বসেছিল চিন। আর এরপরে এবার গ্রাম তৈরি'র ষড়যন্ত্র ফাঁস হয়ে গেল। আর তা সামনে আসার পরেই নড়েচড়ে বসেছে ভারত। পুরো পরিস্থিতি'র উপর নজর রাখছে কেন্দ্র। তবে এই অঞ্চলটি কৌশলগত দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ ভারতের কাছে।

২০১৭ সালে ভারত-চিন সংঘাত পরিস্থিতি তৈরি হয়-

২০১৭ সালে ভারত-চিন সংঘাত পরিস্থিতি তৈরি হয়-

২০১৭ সালে একেবারে ৭৩ দিন ধরে ভারত এবং চিনের ফৌজ যুদ্ধ পরিস্থিতিতে দাঁড়িয়ে ছিল। বিতর্কিত ওই এলাকা দিয়ে একটিও রাস্তা তৈরি'র চেষ্টা চালিয়েছিল চিন। আর তা রুখে দেয় ভারত। আর এরপরেই দুদেশের মধ্যে উত্তেজনা পরিস্থিতি তৈরি হয়। ডোকালামের ট্রাই-জংশনে একেবারে মুখোমুখি দাঁড়িয়ে যায় দুই দেশের সেনা। ব্যাপক উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়ে যায় । কোনও রকমে সামাল দেওয়া যায় অবস্থা।

আধুনিক ভাবে তৈরি গ্রাম

আধুনিক ভাবে তৈরি গ্রাম

ইতিমধ্যে স্যাটেলাইটের থেকে পাওয়া ছবি বিশ্লেষণ করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে একেবারে আধুনিক ভাবে তৈরি করা হচ্ছে গ্রাম। এমনকি পাহাড়ি এলাকাতে তৈরি বাড়ির সামনে পার্কিং পর্যন্ত তৈরি করা হয়েছে। শুধু তাই নয়, ২০১৭ সালে ভারত এবং চিনের সেনাদের মধ্যে যে সংঘর্ষের ঘটনা হয়েছিল সেখান থেকে গ্রামটি মাত্র নয় কিলোমিটার দূরে। সেই সমস্ত কিছু ভুলেই চিন একেবারে আধুনিক গ্রাম তৈরি করে ফেলেছে বলে উঠে এসেছে স্যাটেলাইট ছবিতে।

দুটি গ্রাম তৈরি হয়ে গিয়েছে

দুটি গ্রাম তৈরি হয়ে গিয়েছে

নয়া স্যাটেলাইট ছবি থেকে বোঝা যাচ্ছে চিন অমী চু নদীর পাশেই দ্বিতীয় গ্রাম তৈরি করছে। যেটি কিনা কাজ প্রায় শেষের মুখে। যে কোনও কাজ শেষ ঘোষণা করে দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। শুধু তাই নয়, তৃতীয় গ্রামটি নির্মানের কাজ চিন দক্ষিণ প্রান্তে শুরু করে দিয়েছে বলেই খবর। স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবিতে ছয়টি ভবনের নির্মান কাজ শেষ হয়ে গিয়েছে। শুধু তাই নয়, বাকি একাধিক ভবনের কাজ চলছে বলেও স্যাটেলাইটে ধরা পড়েছে।

তোপ মোদী সরকারকে

তোপ মোদী সরকারকে

বিতর্কিত জায়গা নিয়ে একাধিকবার ভারত এবং চিনের মধ্যে সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে। এই অবস্থায় গত্য কয়েকদিন আগে কমান্ডার স্তরে আলোচনা হয়েছে। আর এর মধ্যেই নয়া স্যাটেলাইট ছবি ঘিরে শুরু হয়েছে জোর বিতর্ক। আমেরিকান কোম্পানি ম্যাক্সারের তোলা ছবি সামনে এসেছে। মেক্সার স্পেস টেকনোলজি তাঁরা এই ছবিগুলি সামনে এনেছে। আর এই ছবি সামনে আসার পরেই মোদী সরকারকে তীব্র আক্রমণ বিরোধীদের।

রাজ্যের আপত্তি খারিজ করে ২১ জুলাই শুভেন্দু অধিকারীর সভায় অনুমতি আদালতের! দেওয়া হল বেশ কিছু শর্ত রাজ্যের আপত্তি খারিজ করে ২১ জুলাই শুভেন্দু অধিকারীর সভায় অনুমতি আদালতের! দেওয়া হল বেশ কিছু শর্ত

English summary
China is making a village in Doklam, reveals satellite image
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X