India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

'চিন সব লক্ষ্য রাখছে, পরের যুদ্ধ হবে তাইওয়ান দখলের জন্য' দাবি ট্রাম্পের

Google Oneindia Bengali News

রাশিয়াকে ইউক্রেন হামলা থেকে বিরত করতে পারেনি আমেরিকা৷ আমেরিকা সহ ন্যাটোর দেশগুলি রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারী করলেও আদপে তাতে পরোয়া করেনি রাশিয়া৷ এ নিয়েই আগেই জো বাইডেনের সমালোচনা করেছিলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প৷ এর আগে সোশ্যাল মিডিয়াতে একটি ভাইরাল ভিডিওতে তাঁকে বলতে শোনা গিয়েছিল, বুশ, ওবামা, বাইডেনের সময় রাশিয়া বিভিন্ন দেশ আক্রমণে করেছে কিন্তু শুধুমাত্র তাঁর রাষ্ট্রপতি থাকাকালীন রাশিয়া বিশ্বের কোনও দেশ আক্রমণ করেনি৷ এবার বাইডেনকে আরও একবার দুষলেন ট্রাম্প৷ সম্প্রতি ট্রাম্প দাবি করেছেন যে চিন সব দেখছে পরের যুদ্ধটা হবে তাইওয়ান দখল করার জন্য৷

চিন সব লক্ষ্য রাখছে, পরের যুদ্ধ হবে তাইওয়ান দখলের জন্য দাবি ট্রাম্পের

অষ্টম দিনে পড়ল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। রাশিয়ার ইউক্রললেন আক্রমণকে প্রথম থেকেই সরাসরি সমর্থন জানিয়ে আসছে চিন৷ উল্টোদিকে এ ব্যাপারে এখনও কোনও কড়া পদক্ষেপ নিতে পারেনি আমেরিকা৷ এমনকি চিনের রাষ্ট্রদূত কিছুদিন আগে আমেরিকার মাটিতে দাঁড়িয়েই হুমকি দিয়েছে যে 'স্বাধীন তাইওয়ান' বলে কিছু হয় না৷ এরপর সম্প্রতি ট্রাম্পের বক্তব্যকে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞর৷ সম্প্রতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বাইডেন প্রশাসনের ভূমিকা নিয়ে ট্রাম্পকে সাংবাদিকরা প্রশ্ন করেন৷ সেই প্রশ্নের উত্তর দিতে গিয়ে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বলেছেন, 'আসলে আমেরিকার এই অবস্থান দেখে সব চেয়ে বেশি আনন্দে রয়েছে চিন৷ দেশটির রাষ্ট্রপতি শি জিনপিং মনে মনে নিশ্চয় ভাবছেন যে আমেরিকা আসলেই বোকা।' এরপরই ট্রাম্প আরও যোগ করেছেন, 'আমি নিশ্চিত ইতিমধ্যেই চিন তাইওয়ান দখলের প্ল্যান রেডি করে ফেলেছে। রাশিয়া ইউক্রেন দখল করে নিলেই চিন আক্রমণ করবে তাইওয়ান৷ আর তখনও দর্শকের ভূমিকা পালন করে যাবে আমেরিকা (বাইডেন প্রশাসন)।

প্রসঙ্গত দক্ষিণ চিন সাগরের একটি স্বচ্ছল দ্বীপ হল তাইওয়ান। ১৯৭৯ সালের চুক্তির মাধ্যমে যাদেী নিরপত্তার দায়িত্ব রয়েছে আমেরিকার হাতে। তবে এই দ্বীপটিস স্বায়ত্বশাসন কিংবা স্বাধীনতা কোনকিছুই স্বীকার করে না চিন। এ নিয়ে বহু বছর ধরে বিবাদ রয়েছে৷ সম্প্রতি রাশিয়ার ইউক্রেন আক্রমণ এবং আমেরিকার মাটিতে দাঁড়িয়ে চিনা দূতের হুমকি নতুন করে তাইওয়ানে চিনের আক্রমণের ভয় তৈরি করেছে৷ প্রসঙ্গত খারকিভ থেকে কিয়েভকে প্রায় ধ্বংস্তুপে পরিনত করেছে রাশিয়া। ইউক্রেনের দাবি বোমা থেকে সেনা হামলায় এ পর্যন্ত তাদের ২০০০ এর বেশি অসামরিক নাগরিক মারা গিয়েছে, যার মধ্যে একজন ভারতীয় নাগরিক রয়েছে।

English summary
'China is all set, the next war will be for the occupation of Taiwan,' said Trump
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X