• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিন-মার্কিন শত্রুতা আরও এক ধাপ এগল তাইওয়ানকে কেন্দ্র করে!বেজিং বিধি আরোপিত লকহিডের ওপর

এবার তাইওয়ানকে কেন্দ্র করে চিন ও মার্কিন সংঘাত আরও এক ধাপ এগিয়ে গেল। যার জেরে বেজিংয়ের কোপের মুখে পড়ল মার্কিন প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারী সংস্তা লকহিড মার্টিন। সংস্থার উপর এদিন বিধি নিষেধ আরোপিত করল বেজিং।

 চিন-মার্কিন শত্রুতা আরও এক ধাপ এগল তাইওয়ানকে কেন্দ্র করে!বেজিং বিধি আরোপিত লকহিডের ওপর

মূলত, মার্কিন প্রতিরক্ষা নির্মাণকারী সংস্থা লকহিড মার্টিনের কাছ থেকে তাইওয়াল একের পর এক যুদ্ধাস্ত্র কিনছে। আর তার জেরেই লকহিডের ওপর চিনের আক্রোশ বাড়ে। প্রসঙ্গত, তাইওয়ানের ভূখণ্ডের দখলদারি নিয়ে চিনের সঙ্গে সেদেশের সংঘাত চূড়ান্ত। বেজিং মনে করে তাইওয়ান চিনের অংশ। যদিও স্বশাসিত তাইওয়ান চিনের আধিপত্য মানতে নারাজ। এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তাইওয়ানের বেড়ে চলা সম্পর্ক ঘিরেও চিনের রক্তচক্ষু গাঢ় হচ্ছে। চিন মোটেও এই সংঘাতের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের নাক লগানোকে মেনে নিচ্ছে না।

একদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তাইওয়ানের বন্ধুত্ব। অন্যদিকে, মার্কিন-চিন বাণিজ্য সংঘাত। দুটি দিক মিলে রীতিমতো চরম পর্যায়ে গিয়েছে দক্ষিণ এশিয়ার পরিস্থিতি। এদিকে, চিন জানিয়েছে, তাইওয়ানকে অস্ত্র বিক্রির কারণেই লকহিডের ওপর স্যাংস জারি করেছে সেদেশ। বেজিংয়ের দেশের সার্ববৌমত্ব রক্ষার্থে তারা এমন পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে।

Puja Special : বন্দুক থেকে গুলিবর্ষণ করে মা কে বিদায় জানালো রায় পরিবার

English summary
China imposes restrictions on US Firm Lockheed Martin over Taiwan Arms Sale
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X