• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিন-মার্কিন বাণিজ্য যুদ্ধের বলি হংকং! ট্রাম্পের এক স‌ইয়ে রাজনৈতিক তরজা তুঙ্গে

হংকংয়ের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিল করেছে আমেরিকা। এ সংক্রান্ত একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি চিন বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস করায় এমন পদক্ষেপ নিয়েছেন তিনি।

হংকং নিয়ে মার্কিন প্রেসিডেন্টের আইন

হংকং নিয়ে মার্কিন প্রেসিডেন্টের আইন

এদিকে মার্কিন প্রেসিডেন্টের এই বিষয়ক আইন প্রনয়ণের জেরে ক্ষেপেছে চিন। বেজিংয়ের তরফে জানানে হয়েছে যে এর কড়া প্রতিক্রিয়া দেওয়া হবে। তবে বেজিংয়ের হুমকিতে থোড়াই কেয়ার ট্রাম্পের। এই বিষয়ে ট্রাম্প বলেন, 'এখন থেকে হংকংকে চিনের মূলভূখণ্ডের মতো করেই বিবেচনা করা হবে, বিশেষ সুবিধা থাকবে না, বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা থাকবে না এবং স্পর্শকাতর প্রযুক্তি রপ্তানি হবে না।'

হংকংয়ের এক দেশ, দুই ব্যবস্থা

হংকংয়ের এক দেশ, দুই ব্যবস্থা

হংকং চিনের 'বিশেষ প্রশাসনিক অঞ্চল', যেখানে 'এক দেশ, দুই ব্যবস্থা' নীতি চালু রয়েছে। গত বছরের জুন মাসে চিন প্রস্তাবিত একটি অপরাধী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে আন্দোলন শুরু হয় অঞ্চলটিতে। পরে চিন এ বিল প্রত্যাহার করতে বাধ্য হয়। তারপরও করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের আগ পর্যন্ত গণতান্ত্রিক হংকংয়ের দাবিতে বিক্ষোভ অব্যাহত ছিল।

বিতর্কিত হংকং নিরাপত্তা আইন

বিতর্কিত হংকং নিরাপত্তা আইন

চিনের কংগ্রেসে বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজনৈতিক সভায় বিতর্কিত হংকং নিরাপত্তা আইন উপস্থাপন করে পাশ করিয়েছে চিনা সরকার। অর্থাৎ অঞ্চলটির স্বায়ত্তশাসন ও স্বাধীনতার অবসান ঘটাবে। ১৯৯৭ সালে ব্রিটিশ শাসন থেকে মুক্ত হওয়ার পর এটি এখন পর্যন্ত হংকংয়ের সবচেয়ে বিতর্কিত ঘটনা।

প্রশ্নের মুখে হংকংয়ের অস্তিত্ব

প্রশ্নের মুখে হংকংয়ের অস্তিত্ব

হংকংয়ের নির্বাচিত শীর্ষ আইনপ্রণেতাদের মতামত ছাড়াই আইনটি প্রণয়ন করতে পারে চিন। এই বিতর্কিত বিলটি আসার পর চিনের মূল ভূখণ্ডের চেয়ে আরও উচ্চতর গণতন্ত্র ও বাক প্রকাশের স্বাধীনতা ছিল হংকংয়ে। তবে এই আইন আসার পর, যেভাবে চিন কমিউনিস্ট পার্টির বিরোধীদের দমন করে, সেভাবেই বিক্ষোভ দমন করতে এ আইন ব্যবহার করা হবে।

করোনা পরিস্থিতিতে নয়া ঘোষণা মুখ্যমন্ত্রীর

লাদাখ নিয়ে ১৫ ঘণ্টার ম্যারাথন বৈঠক! চতুর্থ দফায় কোন সিদ্ধান্তে পৌঁছল ভারত ও চিনের সেনা?

English summary
China has vowed to retaliate after Donald Trump ordered an end to Hong Kong’s special status under US law
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X