• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দক্ষিণ চিন সাগরে চিনের একার অধিকার নেই, জানাল ট্রাইব্যুনাল

  • By Oneindia Bengali Digital Desk
  • |

নয়াদিল্লি, ১২ জুলাই : দক্ষিণ চিন সাগর নিয়ে করা মামলার রায় বিরুদ্ধে গেল চিনের। আন্তর্জাতিক ট্রাইব্যুনাল জানিয়েছে, দক্ষিণ চিন সাগরের উপরে একা কর্তৃত্ব করার কোনও অধিকার চিনের নেই। এই চেষ্টা করে ফিলিপিন্স সহ অন্য দেশগুলির অধিকার খর্ব করা হয়েছে। [দক্ষিণ চিন সাগরে এবার 'বালির প্রাচীর' তৈরি করছে চিন]

২০১৩ সালে ম্যানিলা (ফিলিপিন্স) বেজিংয়ের (চিন) বিরুদ্ধে আন্তর্জাতিক ট্রাইব্যুনালে অভিযোগ জানায়। চিন গায়ের জোরে দক্ষিণ চিন সাগর দখল করে রেখেছে এবং সেখানে একা কর্তৃত্ব করছে। অন্য কোনও দেশকে সেখানে ঢুকতে দেওয়া হচ্ছে না। এটাই ছিল অভিযোগ। যদিও চিন এই মামলায় অংশগ্রহণ করতে অস্বীকার করে জানায়, এই বিষয়ে নির্দেশ দেওয়ার ক্ষমতা আন্তর্জাতিক ট্রাইব্যুনালের নেই।

দক্ষিণ চিন সাগরে চিনের একার অধিকার নেই, জানাল ট্রাইব্যুনাল

আইনের নির্দেশ প্রথমে চিন না মানলেও পরে কিছুটা অবস্থান থেকে সরে আসে। মার্কিন যুক্তরাষ্ট্র চিনের বিরুদ্ধে গলা ফাটালে আমেরিকাকেও কড়া হুঁশিয়ারি দেয় বেজিং। নিজেদের স্বার্থে আমেরিকা দক্ষিণ চিন সাগরের বিষয়ে নাক গলালে ফল মারাত্মক হবে বলে জানায় চিনা সরকার।

এদিনের রায়ের পরে চিন জানিয়েছে, এই রায় তারা মানবে না। কীভাবে আন্তর্জাতিক ট্রাইব্যুনাল এই মামলার রায় দেয় তা নিয়েও প্রশ্ন তুলেছে চিন।

তবে এদিনের রায় চিনের বিপক্ষে যাওয়ায় আন্তর্জাতিক কূটনীতিতে তার বড় প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে। ভারতের ক্ষেত্রেও দক্ষিণ চিন সাগর ব্যবসায়িক দিক থেকে গুরুত্বপূর্ণ ক্ষেত্রে। সেখানে চিনের ক্ষমতা খর্ব হলে তা নয়াদিল্লির জন্য খুশির খবর বলেই ধরে নেওয়া যায়। এখন দেখার এশীয় দেশগুলির কীটনীতিতে এই মামলার রায় কী প্রভাব ফেলে।

English summary
China has no historical title over waters of South China Sea, rules The Hague tribunal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X