• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বেজিং তুষ্টি! নেপালের সাত জেলার এলাকা চিনের দখলে, মুখে কুলুপ এঁটেছেন ওলি, ফাঁস গোপন আঁতাত

নেপালের সাতটি জেলার এলাকা চিনের দখলে। তবু টু শব্দ করছেন না প্রধানমন্ত্রী ওলি। একাধিক নেপালি এজেন্সিতে ফাঁস হয়ে গিয়েছে বেজিংয়ের সঙ্গে ওলির গোপন আঁতাত ফাঁস হয়ে গিয়েছে। একাধিক নেপালি এজেন্সিতে এমনই তথ্য প্রকাশ পাওয়ার পর অস্বস্তিতে পড়ে নেপালের কমিউনিস্ট পার্টি।

চিনের দখলে নেপালের জমি

চিনের দখলে নেপালের জমি

নেপালের সাতটি জেলার একাধিক এলাকা নিজেদের দখলে নিয়ে ফেলেছে চিন। সেখানে রাস্তা তৈরি করে ফেলেছে লালফৌজ। একাধিক এসেন্সির রিপোর্টে প্রকাশ্যে এসেছে চাঞ্চল্যকর তথ্য। নেপালের ডোলখা, গোর্থা, দার্চুলা, হুমলা, সিন্ধুয়াপালচক, সঙ্খুয়াসভা, রাসওয়া জেলায় এলাকা দখল করেছে বেজিং।

সীমান্তে দখলদারি চিনের

সীমান্তে দখলদারি চিনের

নেপালের সীমান্তের অনেকটা এলাকাই নিজেদের দখলে নিয়ে ফেলেছে বেজিং। নেপালের ম্যাপ দফতর জানাচ্ছে সীমান্তের প্রায় ১৫০০ মিটারের মতো নেপালি এলাকা চিন দখল করে ফেলেছে। কারলঙের ৫৭ নম্বর সীমান্ত পিলার পর্যন্ত এলাকা নিজেদের বলে দাবি করেছে বেজিং। এই নিয়ে নেপালের উপর লাগাতার চাপ তৈরি করে চলেছে বেজিং।

মুখে কুলুপ এঁটেছেন ওলি

মুখে কুলুপ এঁটেছেন ওলি

নেপাল সীমান্তের একাধিক এলাকা যে চিনের দখলে চলে যাচ্ছে সেটা বুঝতে পেরেও মুখে কুলুপ এঁটেছেন প্রধানমন্ত্রী ওলি। এই নিয়ে একটি শব্দও এখনও পর্যন্ত খরচ করেননি তিনি। এদিকে চিনের উস্কানিতে ভারতের বিরুদ্ধে আস্ফালন করে চলেছেন। এবং ভারতের সীমান্ত এলাকা কালাপানি নেপালের অংশ বলে দাবি করে ম্যাপ বদলে ফেলেছেন ওলি।

ওলির সঙ্গে গোপন আঁতাত

ওলির সঙ্গে গোপন আঁতাত

জিনপিংয়ের সঙ্গে হাত মিলিয়ে গোপন আঁতাত গড়ে তুলেছেন ওলি। তাই সীমান্তে লালফৌজের এলাকা দখল নিয়েও একটি শব্দ খরচ করতে নারাজ ওলি। জিনপিংয়ের সঙ্গে হাত মিলিয়ে ভারতের বিরুদ্ধে আস্ফালনে সুর চড়িয়েছেন ওলি। তাই নিয়ে দলে সমালোচনার মুখেও পড়তে হয়েছে তাঁকে। কিন্তু জিনপিংয়ের হাত ছাড়তে নারাজ তিনি।

করোনা ভাইরাসে ফের রেকর্ড সংক্রমণ, ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত ৬৪,৫৩১, মৃত ১০৯২

English summary
China grab Nepals 7 districts land but PM Oli never speak against Bejing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X