• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিডে ধসে পড়া অর্থনীতিকে ফের চাঙ্গা করে ফেলল চিন! পরিসংখ্যান কী বলছে

করোনা ভাইরাসের অতিমারীর জেরে চিনের আর্থিক দুরবসঅথা সবচেয়ে প্রথম পরিলক্ষিত হয় বিশ্বে। সেই সময় চিনা অর্থবর্ষের প্রথম ধাপে ৬.৮ শতাংশ ক্ষতি হয় চিনের। যা চিনের অর্থনীতির ৪৪ বছরের ইতিহাসে সবচেয়ে খারাপ দিক। এরপর ৪.৯ শতাংশ বৃদ্ধি নিয়ে দাপটের সঙ্গে আর্থিক পরিস্থিতি চিন শুধরে ফেলেছে বলে খবর।

 কোভিডে ধসে পড়া অর্থনীতিকে ফের চাঙ্গা করে ফেলল চিন! পরিসংখ্যান কী বলছে

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি হল চিনের। এই দেশ কোভিডের জেরে ব্যপকভাবে আর্থিক দিক থেতে ধাক্কা খেয়েছিল। তারপর লকডাউন পরবর্তী সময়ে চিনের আর্থিক বৃদ্ধি ৩.২ শতাংশ হারে দ্রুততার সঙ্গে এগিয়েছে। এমনই তথ্য দিয়েছে ন্যাশনাল ব্যুরো এউ স্ট্যাটিসটিকস। আর্থিক বর্ষের প্রথম ৩ টি কোয়ার্টারে চিনের জিডিপি ছিল ০.৭ শতাংশ । যা পরবর্তী ক্ষেত্রে ১.৬ শতাংশ হয়েছে।

কোভিডের হাত থেকে দেশের অর্থনীতিকে বাঁচাতে চিনের সরকার শুল্ক, কর ছাড়, ব্যাঙ্কের ঋণে ছাড় সহ একাধিক পদক্ষেপ নিয়েছে। যার ফলে সহজেই কোভিড ঝড় কাটিয়ে ওঠে চিনের অর্থনীতি। কোয়ার্টার ৩ এ চিনের ৫ শতাংশ বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে।

চিনের মিডিয়া রিপোর্ট অনুযায়ী, চিনে কলকারখানা, স্কুল , পর্যটন কেন্দ্র খুলে গিয়েছে। ফলে সেখানে ব্যবসায়িক দিক ধীরে ধীরে স্বাভাবিক সহতে শুরু করে। যার জেরে ফের সেদেশের অর্থনীতিতে জোয়ার আসে। জানা গিয়েঠে, এই জায়গা থেকে করোনার আবেহ চিন আর বাড়তি ছাড়ও দেবে না লকডাউন নিয়ে , বা বাড়তি কিছু নাগরিকদের ওপর চাপিয়েও দেবে না। এভাবে করোনা থেকে বেঁচে অর্থনীতিকে চাঙ্গা করবে চিন। এমনই তথ্য এসেছে সামনে।

কলকাতাঃ দুর্গাপুজো নিয়ে হাইকোর্টের রায়কে স্বাগত জানালেন সুজন চক্রবর্তী

মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিন্ড্রোমের জেরেই কী করোনার উপসর্গ-সংক্রমণের ধারায় বড়সড় তারতম্য?

English summary
China got momentum in Economy as they bounced back after Covid 19 with 4.9 growth
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X