• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আমেরিকাকে এশিয়ার বাইরের ডেরায় মাত দিতে প্রস্তুত চিন! বেজিং কোন বাহিনীকে প্রস্তুত করছে

  • |

শুধু দক্ষিণ চিন সাগরে নয়। এশিয়ার সীমানার বাইরে যাতে আমেরিকাকে সংহার করা যায়, তার চেষ্টায় এখন প্রহর গুনছে চিন। বাণিজ্য সংঘাত দিয়ে যে দ্বন্দ্ব শুরু হয়েছিল দুই দেশের, তা রাজনৈতিক আঙিনায় তথা প্রতিরক্ষার ক্ষেত্রে ব্যাপক তোলপাড় ফেলে দিয়েছে। আর সেই সংঘাতের রাস্তা ধরেই এবার আমেরিকার বিরুদ্ধে নিজের শসস্ত্রবাহিনী প্রস্তুত করছে চিন।

 অন্য ধাঁচের প্রতিরক্ষা

অন্য ধাঁচের প্রতিরক্ষা

যে বহিনী স্থল ও জল দুই শিবিরেই সমান তালে চলতে পারে, সেই বাহিনীকে আমেরিকার বিরুদ্ধে প্রস্তুত করতে শুরু করেছে চিন। ১৯৯০ এর দশক থেকেই চিন চেয়েছে যে আমেরিকাকে যেন এশিয়ার জলসীমায় তারা ঠেকিয়ে রাখতে পারে। আর সেক্ষেত্রে চিনের জলসীমা যেন আমেরিকার পক্ষে মৃত্যু ফাঁদ হতে পারে। এমনই দাবি এক সাম্প্রতিক রিপোর্টের।

 কোন জাহাজ প্রস্তুত করছে চিন

কোন জাহাজ প্রস্তুত করছে চিন

টাইপ ০৭৫ যুদ্ধজাহাজকে প্রস্তুত করতে শুরু করে দিয়েছে চিন। ৪০,০০০ টনের এই জাহাজে ছোট যুদ্ধবিমান যেমন ধরে, তেমইন জলপথে যুদ্ধের সমস্ত সরঞ্জাম রয়েছে এতে। এক বিশেষ স্যাটেলাইট ছবি বলছে, প্রাথমিকভাবে চিন এই জাহাজে ৩০ টি হেলিকপ্টার রাখার বন্দোবস্ত করছে। তবে কেন করছে? এর উত্তরেই উঠে আসতে শুরু করেছে আমেরিকার সম্পর্ক।

চিনের গ্রাউন্ড রিপোর্ট

চিনের গ্রাউন্ড রিপোর্ট

এক সর্বভারতীয় চ্যানেলের তথ্য বলছে, চিন অ্যাম্ফিবিয়াস যুদ্ধজাহাজ তৈরিতে মনোনিবেশ করেছে। যে যুদ্ধজাহাজ, জল ও আকাশ দুই সীমানাতেই চিনকে বাড়তি মদত দেবে, সেই জাহাজ নির্মাণ ও তার বন্দর নির্মাণে মনযোগী চিন।

 লক্ষ্য দক্ষিণ চিন সাগর

লক্ষ্য দক্ষিণ চিন সাগর

এদিকে, দেখা গিয়েছে দক্ষিণ চিন সাগর নিয়ে গত সপ্তাহেই মার্কিন সচিব মাইক পম্পেও নতুন করে আক্রমণ শানিয়েছেন। তিনি জানান, চিনের আগ্রাসী নীতিই দক্ষিণ তিন সাগর এলাকায় বহু দেশের সার্বভৌমত্বকে সংকটে রেখেছে। এরপর যে দেশ এই সার্বভৌমত্বের প্রশ্নে আমেরিকার সাহায্য নিতে চাইবে , তাদের পাশে থাকবে ওয়াশিংটন। এরপরই চিনের তৎপরতা দেখা যায়।

English summary
China Expands Amphibious Forces In Challenge To US Beyond Asia
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X