• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুর্গম এলাকায় পথভ্রষ্ট হয়ে ভারতে প্রবেশ! সেনার হাতে আটক জওয়ানকে অবিলম্বে মুক্তির দাবি চিনের

  • |

২০২০ সালের জুনের লাদাখ সংঘর্ষের কেটে গিয়েছে প্রায় সাত মাস। কিন্তু আজও অধরা সমাধান সূত্র। এদিকে বরফ গলা তো দূর অস্ত, গত কয়েক মাসে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর আরও আগ্রাসন বাড়িয়েছে বেজিং। এমতাবস্থায় জানা যায় শুক্রবার লাদাখের প্যাংগং হ্রদের দক্ষিণ প্রান্ত থেকে ওই চিনা সেনা জওয়ানকে আটক করে ভারতীয় সেনা জওয়ানরা। সাম্প্রতিক মাসগুলিতে কোনও পিএলএর সেনা এলএসি-র ভারতীয় পাশে ধরা পড়ার এটি দ্বিতীয় ঘটনা বলেও জানা যায়। এবার তা নিয়ে পাল্টা সুর চড়াল বেজিং।এদিকে গত বছর ১৯ অক্টোবর ডেমচক সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে আসা এক চিনা সেনাকে আটক করেছিল ভারতীয় সেনা জওয়ানরা। পরে সীমান্ত চুক্তি মেনে তাঁকে তুলে দেওয়া হয় চিনের হাতে।

দুর্গম এলাকায় পথভ্রষ্ট হয়ে ভারতে প্রবেশ! সেনার হাতে আটক জওয়ানকে অবিলম্বে মুক্তির দাবি চিনের

ভারতের হাতে আটক লালফৌজের ওই সেনার অবিলম্বে মুক্তিরও দাবি করেছে চিনের পিপল্‌স লিবারেশন আর্মি। তাদের দাবি করা হয়েছে, দুর্গম পথ এবং অন্ধকার থাকার জন্য অচেনা এলাকায় পথ হারিয়ে ভারত সীমান্তে ঢুকে পড়েছিলেন জওয়ান।এমনকী পিএলএ-র ওয়েবসাইটেও এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি দেওয়া হয় বলে জানা যাচ্ছে। সেখানেই এই বিষয়ে ভারতের তরফে সাহায্য প্রার্থনা করা হয় বলে খবর।

এদিকে ভারতীয় সেনা আগেই জানিয়েছে, প্যাংগং হ্রদের দক্ষিণে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতে প্রবেশ করেছেন চিনা জওয়ান। যা কার্যত ভারতের এলাকা। বর্তমানে ওই চিনা জওয়ানকে নিজেদের হেফাজতে রেখেছে ভারতীয় সেনা। যদিও গত বছর থেকেই একাধিকবার বিভিন্ন সীমান্ত নিয়ম লঙ্ঘন করেছে চিনের সেনাবাহিনী। এমতাবস্থায় সঠিক কোন উদ্দেশ্য নিয়ে ওই চিনা সেনা ভারতে ঢুকেছিল তারও তদন্ত শুরু করেছে ভারত। তা শেষ না হাওয়া পর্যন্ত কোনও ভাবেই চিনের দাবি মানা হবে বলে জানা যাচ্ছে।

Positive News : সপ্তাহান্তে কমল করোনার সংক্রমণ, করোনার গ্রাফ নিম্নমুখী

English summary
China demands immediate release of their soldiers detained by Indian army in Ladakh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X