• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইচ্ছাকৃত টালবাহানা চিনের! করোনায় জর্জরিত উহানের ভারতীয়দের উদ্ধারে বিলম্ব

করোনা ভাইরাসের প্রকোপে জেরবার চিনের হুবেই প্রদেশ ও সেখানের উহান শহর। কয়েক দফায় সেখান থেকে কয়েকশ ভারতীয়কে উদ্ধার করা হলেও সেখানে এখনও আটকে রয়েছেন আরও প্রায় ১০০ জন ভারতীয়। সেই ভারতীয়দেরকেই উদ্ধার করতে ভারতীয় বায়ুসেনার পণ্যবাহী বিমান সি-১৭ পাঠানো হয় চিনে। তবে সেই বিমানকে উড়ার জন্যে প্রয়োজনীয় অনুমতি দিতে টালবাহানা করছে চিন। এবং তা ইচ্ছাকৃত। এমনই খবর জানা গিয়েছে সূত্র মারফত।

এখনও পর্যন্ত ৬৪০ জন ভারতীয়কে উহান থেকে উদ্ধার করা হয়েছে

এখনও পর্যন্ত ৬৪০ জন ভারতীয়কে উহান থেকে উদ্ধার করা হয়েছে

কয়েক দফায় ৬৪০ জন ভারতীয়কে ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়ার দুটি বিমানে উহান থেকে ফিরিয়ে আনা হয়েছে। তবে উহানে এখনও আটকে রয়েছে আরও শতাধিক ভারতীয়। তাদের দেশে ফিরিয়ে আনতে বৃহস্পতিবার সেনার পণ্যবাহী বিমান সি-১৭ পাঠানো হয়। একইসঙ্গে চিনের কোরোনায় আক্রান্তদের জন্য চিকিৎসার সরঞ্জাম পাঠানো হয় সেই বিমানে করে।

বায়ুসেনার বিমানকে চিনে যাওয়ার অনুমতি নিয়ে টালবাহানা

বায়ুসেনার বিমানকে চিনে যাওয়ার অনুমতি নিয়ে টালবাহানা

ভারতীয় বায়ুসেনার সবথেকে বড় মিলিটারি বিমান সি-১৭। যে কোনও আবহাওয়ায় বিশাল মাত্রায় যুদ্ধের সরঞ্জাম, সেনাবাহিনী এবং সাহায্যের সামগ্রী নিয়ে যে কোনও দূরত্ব অতিক্রম করতে সক্ষম এই বিমান। সূত্রের খবর, চিনের হাতে তুলে দেওয়ার জন্য বিশাল পরিমাণ চিকিৎসার সরঞ্জাম এই বিমানে নিয়ে যাওয়া হয়। তবে ভারতের এই বন্ধুত্বপূর্ণ আচরণেও চিনের মন গলেনি। উল্টে এই বিমানকে তাদের দেশে উহানে যআওয়ার অনুমতি দিতে বিলম্ব করছে তারা।

চিনের তরফ থেকে অভিযোগ অস্বীকার

চিনের তরফ থেকে অভিযোগ অস্বীকার

এদিকে উহানে বায়ুসেনার বিমানকে যেতে দেওয়ার অনুমতি না দেওয়ার খবর সামনে আসতেই চিন এই অভিযোগ অস্বীকার করে। এদিকে চিনে করোনা ভাইরাসে আক্রান্তদের মৃত্যু থামছেই না। শুক্রবার পর্যন্ত সেদেশে ২২০০-র উপর লোকের মৃত্যু হয়েছে এই ভাইরাসের সংক্রমণে। প্রতিদিন শতাধিক মানুষ প্রাণ হারাচ্ছে এই ভাইরাসের প্রকোপে।

১০০-র বেশি ভারতীয় চিনের উহান শহরে আটকে

১০০-র বেশি ভারতীয় চিনের উহান শহরে আটকে

এখনও ১০০-র বেশি ভারতীয় চিনের উহান শহরে আটকে রয়েছেন। যাদের মধ্যে অনেকেই ভারতে না আসার সিদ্ধান্ত নিয়েছে। এদিকে শুধু ভারত নয়, নিজেদের নাগরিকদের চিন থেকে ফিরিয়ে এনেছে অনেক দেশই। একইসঙ্গে চিনে নাগরিকদের যাতায়াত এবং পণ্যের আমদানি-রপ্তানিতেও বিধিনিষেধ আরোপ করেছে কয়েকটি দেশ। উহানে যে সমস্ত ভারতীয় আটকে রয়েছেন তাঁদের সঙ্গে দূতাবাস যোগাযোগ করেছে৷ জানা গিয়েছে, যারা ফিরতে ইচ্ছুক তাদের বৃহস্পতিবারই ফিরিয়ে আনা হবে৷

চিনের মানুষকে সাহায্য করার প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী মোদী

চিনের মানুষকে সাহায্য করার প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী মোদী

চলতি মাসের প্রথম সপ্তাহে চিনের মানুষকে সাহায্য করার জন্য ওষুধের পাশাপাশি চিকিৎসার সরঞ্জাম পাঠানোর কথা ঘোষণা করেছিল ভারত। এই মাসের প্রথম দিকে চিনের প্রেসিডেন্ট শি জিনপিংকে একটি চিঠি লেখেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চিঠিতে চিনের মানুষের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী মোদী।

English summary
china deliberately delaying ia flight to evacuate indians from coronavirus stricken wuhan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X