• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কমছেনা বিপদ! উহানের ৯০% রোগী করোনা থেকে সুস্থ হয়েও ভুগছেন ফুসফুসের অসুখে

  • |

ইতিমধ্যেই সারাবিশ্বে দাপিয়ে বেড়াচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। তবে এই ভাইরাসের আঁতুরঘর চিনের উহান শহরের একটি বিশিষ্ট হাসপাতালের সমীক্ষায় ধরা দিল নয়া আশঙ্কা। সমীক্ষায় দেখা যাচ্ছে ঐ হাসপাতালের প্রায় ৯০% রোগী করোনার প্রকোপ কাটিয়ে উঠলেও, ভুগছেন ফুসফুসের অসুখে, এবং এর মধ্যে ৫% রোগী ফের করোনার ইতিবাচক ফল আসায় রয়েছেন কোয়ারেন্টাইনে।

কমছেনা বিপদ! উহানের ৯০% রোগী করোনা থেকে সুস্থ হয়েও ভুগছেন ফুসফুসের অসুখে

হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটের পরিচালক পেং ঝিয়ংয়ের নেতৃত্বে উহান বিশ্ববিদ্যালয়ের ঝোংনান হাসপাতালের একটি দল এপ্রিল থেকে ১০০ জন সুস্থ রোগী'র উপর একটি সমীক্ষা চালান।এক বছরের এই কর্মসূচির প্রথম পর্বটি শেষ হয় জুলাই মাসেই। গবেষণায় রোগীদের গড় বয়স ৫৯। প্রথম পর্যায়ের ফলাফল অনুসারে,৯০ শতাংশ রোগীর ফুসফুস ভীষণভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে, যার অর্থ তাদের ফুসফুসে বায়ুচলাচল এবং অন্যান্য ক্রিয়াকলাপ এখনও সেরে ওঠেনি।

পেংয়ের দল রোগীদের উপর ছয় মিনিট হাঁটার পরীক্ষা চালিয়েছিল। পরীক্ষা শেষে দেখা যায় যে, করোনায় সেরে ওঠা রোগীরা ছয় মিনিটে মাত্র ৪০০ মিটার হাঁটতে পারলেন। যেখানে তাদের স্বাস্থ্যবান সহকর্মীরা একই সময়ে ৫০০ মিটার হাঁটতে পারেন।এমনকি তিন মাস হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরেও কিছু রোগীকে অক্সিজেন মেশিন উপর নির্ভর করতে হচ্ছে। ইতিমধ্যেই উহানে সরকারি হিসেবে সেরে উঠেছেন ৭৯,০৪৭ জন, মৃত ৪,৬৩৪ জন।

রাজ্যে করোনা সংক্রমণে সর্বাধিক মৃত্যু একদিনে, ২৪ ঘণ্টায় সংক্রামিত ৩ হাজার ছুঁই ছুঁই

English summary
About 90% of corona patients in Wuhan, China, suffer from lung disease
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X