• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের স্যাটেলাইট কমিউনিকেশনের উপর চিনা হামলা, হুমকির মুখে দেশের সাইবার সুরক্ষা ব্যবস্থা

২০১৭ সালে ভারতের স্যাটেলাইট কমিউনিকেশনের উপর হামলা চালানো হয়েছিল চিনের তরফে। কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে সেই আক্রমণ চালানো হয়েছিল। মার্কিন ভিত্তিক চিনা মহাকাশ বিষয়ক পড়াশোনার সংস্থা তাদের নতুন রিপোর্টে এই আক্রমণের বিষয়ে খোলসা করেছে। তাদের আরও দাবি, ২০০৭ সালের পর থেকে এটা চিনের দ্বারা পরিচালিত সব থেকে বড় সাইবার আক্রমণ।

সাইবার হামলা নিয়ে ইসরোর দাবি

সাইবার হামলা নিয়ে ইসরোর দাবি

এদিকে ইসরো বারবারই মেনে এসেছে যে তাদের সংস্থা এবং ব্যবস্থাপনার উপর সাইবার আক্রমণের হুমকি ঘুরঘুর করছে। তবে তাদের দাবি, কখনই তাদের সিস্টেম হ্যাক করতে পারেনি কেউ। তবে নয়া এই মার্কিন রিপোর্টে সেই দাবি ধোপে টিকছে না। নয়া রিপোর্টে বলা হয়েছে, ২০১২ সাল থেকে ২০১৮ পর্যন্ত চিন বহু সাইবার আক্রমণ চালিয়েছে। তবে ভারতের উপর ২০১৭ সালে চালানো সেই আক্রমণ ছিল সব থেকে বড়।

জেট প্রপালশান ল্যাবেরটরির উপর চিনা নিয়ন্ত্রণ

জেট প্রপালশান ল্যাবেরটরির উপর চিনা নিয়ন্ত্রণ

এর আগে ২০১২ সালে জেট প্রপালশান ল্যাবেরটরির উপর আক্রমণ চালিয়েছিল চিনা নেটওয়ার্ক। এই আক্রমণের মাধ্যমে জেট প্রপালশান ল্যাবেরটরির পূর্ণ নিয়ন্ত্রণ চলে এসেছিল চিনের হাতে। বহু সূত্রের সঙ্গে কথা বলে এবং তাদের থেকে তথ্য প্রমাণ একত্রিত করে এই বিষয়ে জানতে পেরেছে চিনা মহাকাশ বিষয়ক সংস্থাটি। সেই সব সূত্রকে উদ্ধৃত করেই এই রিপোর্ট তৈরি করেছে।

ভারতের হাতে এসেছে অ্যান্টি স্যাটেলাইট মিসাইল টেকনলজি

ভারতের হাতে এসেছে অ্যান্টি স্যাটেলাইট মিসাইল টেকনলজি

এদিকে ২০১৯ সালের ২৭ মার্চ ভারতের হাতে এসেছে অ্যান্টি স্যাটেলাইট মিসাইল টেকনলজি। মার্কিন রিপোর্ট অনুযায়ী ভারতের উপর চিনের চালানো হামলাটি সংগঠিত হয়েছিল এর দুই বছর আগে। তবে বর্তমানে অ্যান্টি স্যাটেলাইট মিসাইল টেকনলজির ব্যবহারে ভারত যে কোনও সময় শত্রুপক্ষের স্যাটেলাইট ধ্বংস করতে সক্ষম। তবে চিনের কাছেও মহাকাশ যুদ্ধের বেশ কিছু অত্যাধুনিক সরঞ্জাম রয়েছে বলে উল্লেখিত রয়েছে রিপোর্টে।

চিনের হামলার সম্ভাবনা

চিনের হামলার সম্ভাবনা

বর্তমানে চিনের থেকে বিভিন্ন ভাবে সাইবার অ্যাটাক করা হতে পারে ভারতের উপর। এই সব হামলার সম্ভাবনায় ভারতের সমস্ত স্যাটেলাইট হুমকির মুখে দাঁড়িয়ে। ভারতের মতো চিনের কাছেও রয়েছে অ্যান্টি স্যাটেলাইট মিসাইল টেকনলজি। সেই প্রযুক্তি ব্যবহারেই চিন ভারতকে কাবু করতে পারে।

যেভাবে হামলা চালাতে পারে চিন

যেভাবে হামলা চালাতে পারে চিন

তাছাড়া গ্রাউন্ড স্টেশন, কমিউনিকেশন স্যাটেলাইট, পৃথিবী পর্যবেক্ষণ কেন্দ্র, ইলেকট্রনিক ইন্টেলিজেন্স স্যাটোইট : ভারতের এই সব ক্ষেত্রই এখন চিনা হামলার হুমকির সামনে দাঁড়িয়ে। সেই ক্ষেত্রে স্পেস বেস জ্যামার, গ্রাউন্ড এবং এয়ার জ্যামার, গ্রাউন্ড লেজার, কো-অর্বিটাল স্যাটেলাইট অ্যাটাকের মাধ্যমে এই হামলা চালাতে পারে।

পাকিস্তানের মন জয় করতে রাষ্ট্রসংঘে তুরস্কের 'কাশ্মীর জপ', এরদোয়ানকে পাল্টা বার্তা ভারতের

English summary
China carried out offensive pursuit against Indian communication satellites says US think tank
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X