• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জিনজিয়াংয়ে পরিণত হচ্ছে তিব্বত! লামার দেশে চলছে জিনপিংয়ের গোপন 'ফ্যাক্টরি'

জিনজিয়াং প্রদেশের মতো তিব্বতের গ্রামীণ এলাকাতেও বলপূর্বক কাজ করানো হচ্ছে সেখানকার মানুষদের দিয়ে। কয়েকদিন আগেই জিনজিয়াংয়ে চিনা সরকারের বলপূর্বক কাজ করানোর বিষয়টি সামনে এলে সেখানে তৈরি হওয়া পাঁচটি বস্তুর উপর নিষেধাজ্ঞা জারি করেছিল আমেরিকা। এবার সেই একই অভিযোগ উঠল তিব্বত এলাকাতে।

তিব্বতে তৈরি বিশেষ অনুশীন সেন্টার

তিব্বতে তৈরি বিশেষ অনুশীন সেন্টার

জানা গিয়েছে, তিব্বতে সাম্প্রতিক কালে একটি মিলিটারি অনুশীন সেন্টার অনুকরণে একটি সেন্টার তৈরি করা হয়েছে। সেই সেন্টার নির্মাণের জন্যে তিব্বতের গ্রামীণ এলাকার লোকজনের উপর চাপ সৃষ্টি করা হয় চিনের কমিউনিস্ট সরকারের দ্বারা। এবং এই মিলিটারি স্টাইলে ট্রেইনিং সেন্টারে তিব্বতীদের জোর করে কাজ করানো হচ্ছে।

গ্রামীণ মজুরদের ব্যাপক স্থানান্তর

গ্রামীণ মজুরদের ব্যাপক স্থানান্তর

শুধু তাই নয়, বেজিং তিব্বত এবং চিনের অন্যান্য অঞ্চলে গ্রামীণ মজুরদের ব্যাপক স্থানান্তরের জন্য কোটা নির্ধারণ করেছে। শতাধিক রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে এই বিষয়টির উল্লেখ রয়েছে। এই রিপোর্টগুলো অনুসারে, তিব্বতে সরকারী বুওরো এই সংক্রান্ত নীতি এবং দলিল নির্ধারণ করছে। এবং ২০১৬ থেকে ২০২০ পর্যন্ত এই বিষয়টি ব্যপক হারে বেড়েছে।

সরকারি ওয়েবসাইটে প্রকাশিত তথ্য

সরকারি ওয়েবসাইটে প্রকাশিত তথ্য

গত মাসে তিব্বতের আঞ্চলিক সরকারের ওয়েবসাইটে পোস্ট করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০ সালের প্রথম সাত মাসে এই প্রকল্পের অংশ হিসাবে ৫ লক্ষ মানুষ প্রশিক্ষিত হয়েছিল, যা এই অঞ্চলের জনসংখ্যার প্রায় ১৫%। এর মধ্যে প্রায় ৫০,০০০ জনকে তিব্বতেই বিভিন্ন জায়গায় চাকরিতে নিয়োযিত করা হয়েছে। বাকি আরও কয়েক হাজারকে চিনের অন্যান্য অংশে স্থানান্তর করা হয়েছে। টেক্সটাইল উত্পাদন, নির্মাণ ও কৃষি সহ স্বল্প বেতনের কাজে এদের নিযুক্ত করা হয়েছে।

জিনজিয়াং প্রদেশে চিনা অত্যাচার

জিনজিয়াং প্রদেশে চিনা অত্যাচার

এদিকে জিনজিয়াং প্রদেশের সংখ্যালঘু উইঘুর এবং অন্যান্যদের বন্দিশিবিরে আটকে রাখার অভিযোগ রয়েছে চিনের বিরুদ্ধে। এই নিয়ে সারা বিশ্বে বারবার সমালোচিত হয়েছে চিন৷ জোর করে তাদের দিয়ে কাজ করিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে৷ সেক্ষেত্রে আমেরিকা এই জোরপূর্বক শ্রমের তীব্র বিরোধিতা করেছে এবং পাঁচটি পণ্যের রপ্তানি নিষিদ্ধ করেছে৷

পাঁচটি পণ্যের রপ্তানি নিষিদ্ধ করে আমেরিকা

পাঁচটি পণ্যের রপ্তানি নিষিদ্ধ করে আমেরিকা

চিনের জিনজিয়াং থেকে পাঁচটি পণ্যের রপ্তানি নিষিদ্ধ করে আমেরিকা৷ মূলত, যে পণ্যগুলি জোরপূর্বক শ্রমের দ্বারা উৎপাদন করা হয়, যেমন তুলো, চুল দিয়ে তৈরি হয় এমন কোনও দ্রব্য, কম্পিউটরের উপাদান ও কিছু জামা-কাপড় রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়৷

ডেপুটি চেয়ারম্যানকে 'আক্রমণ' থেকে ৮ সাংসদের ধর্না প্রত্যাহার, একনজরে রাজ্যসভা পর্বের হাইলাইটস

English summary
China being accused of forced labour now in Tibet through training centers after Xinjiang
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X