• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভ্যাকসিন নিয়ে প্রতিযোগিতায় আমেরিকা-চিন, ট্রাম্পের দাবি ঘিরে চাঞ্চল্য

বাণিজ্য দ্বন্দ্ব, করোনা নিয়ে বিরোধের পর এবার করোনা ভ্যাকসিন নিয়ে এবার প্রতিযোগিতায় নামছে ভারত ও চিন একদিকে চিন দাবি করেছে নভেম্বর-ডিসেম্বরের মধ্যেই তারা বাজারে করোনা ভ্যাকসিন নিয়ে আসছে। তার থেকে আরও কয়েক ধাপ এগিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, আর মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই করোনা ভ্যাকসিন আনবেন আমেরিকা।

ট্রাম্পের দাবি

ট্রাম্পের দাবি

করোনা ভ্যাকসিন নিয়ে চাঞ্চল্যকর দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি দাবি করেছেন আমেরিকার হাতে করোনা ভ্যাকসিন আসা আর মাত্র কয়েক সপ্তাহের অপেক্ষা। আমেরিকার ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনই দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

চিনের দাবি

চিনের দাবি

আমেরিকার এই দাবির আগেই চিন দাবি করেছে চলতি বছরেই নভেম্বর থেকে ডিসেম্বর মাসের মধ্যে করোনা ভ্যাকসিন বাজারে আনতে চলেছে তারা। চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পক্ষ থেকে জানানো হয়েছে ৪ রকমের করোনা ভ্যাকসিন নিয়ে এখন গবেষণা চালানো হচ্ছে চিনে। ইতিমধ্যেই ৩টি ট্রায়াল হয়ে গিয়েছে নভেম্বর- ডিসেম্বর মাসের মধ্যেই ভারতের হাতে করোনা ভাইরাসের ভ্যাকসিন হােত আসবে।

বিল গেটসের দাবি

বিল গেটসের দাবি

এদিকে বিল গেটস দাবি করেছে করোনা ভাইরাস উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে ভারত। একাধিক ভ্যাকসিনের ট্রায়াল চলছে ভারতে। কোভ্যাকসিনের পশুর উপর ট্রায়াল সফল হয়েছে। শীঘ্রই দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হবে। অন্যদিকে আবার অ্যাস্ট্রাজেনকার করোনা ভাইরাসের ট্রায়ালও শুরু হয়ে গিয়েছে ভারতে।

 অ্যাস্ট্রাজেনকার করোনা ভ্যাকসিন

অ্যাস্ট্রাজেনকার করোনা ভ্যাকসিন

এদিকে আবার ব্রিটেনের অ্যাস্ট্রাজেনকার করোনা ভ্যাকসিনের ট্রায়াল আবার নতুন করে শুরু হয়েছে। কয়েকদিন আগেই এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় বন্ধ করে দেওয়া হয়েছিল ট্রায়াল। তারপরে আবার ভ্যাকসিনের ট্রায়াল শুরুর অনুমতি দেওয়া হয়। সেরাম ইনস্টিটিউটের পক্ষ থেকেও ট্রায়াল শুরু হয়েছে।

English summary
China and America involved in coronavirus vaccine competition
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X