• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার আতুঁড়ঘর চিন আগামী বছরই ১০০ কোটি কোভিড–১৯ ডোজ তৈরির লক্ষ্যে রয়েছে

আগামী বছরের মধ্যেই চিন ১০০ কোটি করোনা ভাইরাসের ভ্যাকসিন ডোজ তৈরি করবে চিন। শুক্রবার চিনের স্বাস্থ্য অধিকর্তা এই ঘোষণা করেছেন। এছাড়াও করোনা ভ্যাকসিন উৎপাদনের জন্য নতুন কারখানা তৈরিতেও সমর্থন করবে চিন সরকার।

করোনার আতুঁড়ঘর চিন আগামী বছরই ১০০ কোটি কোভিড–১৯ ডোজ তৈরির লক্ষ্যে রয়েছে

এই বছরের শেষে ৬১০ মিলিয়ন মানুষের কাছে এই ডৌজ পৌঁছানোর লক্ষ্য নিয়ে জাতীয় স্বাস্থ্য কমিশনের ঝিং ঝোংওয়েই বলেন, '‌পরের বছর আমাদের করোনা ডোজের বার্ষিক সক্ষমতা পৌঁছাবে ১০০ কোটির বেশি।’‌ মার্কিনি ফার্মা পিফিজার ও মর্ডানাও–এর লক্ষ্য রয়েছে ২০২১ সালের মধ্যে প্রত্যেকে যাতে ১০০ কোটি ডোজ প্রস্তুত করতে পারে। ঝিং এ প্রসঙ্গে জানিয়েছেন ভ্যাকসিনের সরবরাহ অগ্রাধিকারের ভিত্তিতে করা হবে। প্রথমে স্বাস্থ্য, সীমান্ত ও বয়স্কদের এই ভ্যাকসিন দেওয়ার পরই তা সাধারণের জন্য উপলব্ধ করা হবে।

চিন ভ্যাকসিন টেস্টিং ও উৎপাদনের জন্য কারখানা স্থাপন করছে, যাতে আরও বেশি পরিমাণ ভ্যাকসিন ডোজ উৎপাদন হতে পারে। বর্তমানে চিনে ১১টি ভ্যাকসন প্রার্থী মানব ট্রায়ালে রয়েছে। যার মধ্যে চারটি ভ্যাকসিন তৃতীয় ও চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এর মধ্যে একটি হল করোনাভ্যাক, যেটি বেসরকারি সংস্থা সিনোভ্যাক তৈরি করছে এবং যা বেজিংয়ের বাইরে বায়ো–সুরক্ষিত কারখানায় উৎপন্ন হচ্ছে। সিনোভ্যাকের চেয়ারম্যান ইয়েন ওয়েডং বলেন যে কারখানাটি কয়েক মাস আগেই তৈরি হয়েছে। চাহিদা পর্যাপ্ত থাকলে আরও বেশি ডোজ তৈরি করা যেতে পারে।

কলকাতা : লকডাউনে বন্ধ স্কুলে জন্মাচ্ছে ডেঙ্গুর লার্ভা, কড়া পদক্ষেপ কলকাতা পুরসভার

English summary
china aims to produce 1 billion covid 19 doses next year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X