• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চন্দ্রপৃষ্ঠে উড়ছে চিনের লাল পতাকা! নমুনা সংগ্রহ শেষে ফের পৃথিবীর উদ্দেশ্যে যাত্রা করল চ্যাং-৫

  • |

চন্দ্র অভিযানের পথে আর একধাপ এগোল চিন। আন্তর্জাতিক সূত্রের খবর, শনিবার চাঁদের কক্ষপথে আবর্তনকারী চন্দ্রযানের সঙ্গে সফলভাবে যুক্ত হতে পেরেছে কয়েকদিন আগেই চাঁদে পৌঁছানো প্রোবটি। যদিও করোনা আবহের মাঝেও খরচসাপেক্ষ এই চৈনিক চন্দ্র অভিযানকে ঘিরে ইতিমধ্যেই আন্তর্জাতিক মহলে উঠেছে একাধিক প্রশ্ন।

বৃহঃষ্পতিবার রাতেই পৃথিবীর উদ্দেশ্যে যাত্রা শুরু চিনা চন্দ্রযানের

বৃহঃষ্পতিবার রাতেই পৃথিবীর উদ্দেশ্যে যাত্রা শুরু চিনা চন্দ্রযানের

গত ২৩শে নভেম্বর চারটি প্রোব সঙ্গে করে চিনের লং মার্চ ৫ রকেট চন্দ্র অভিযানের উদ্দেশ্যে পাড়ি দেয়। চিনা সূত্র বলছে, ২৮শে নভেম্বর চন্দ্রের কক্ষপথে পৌঁছায় চন্দ্রযান। পাশাপাশি নিক্ষেপিত প্রোবটি চাঁদের মাটিতে পৌঁছায় ১লা ডিসেম্বর। বৃহস্পতিবার বেজিংয়ের সময় অনুযায়ী রাত ১১টা ১০ মিনিটে পৃথিবীতে ফেরার যাত্রা শুরু করেছে চিনের মহাকাশযান।

 ডিসেম্বরে পৃথিবীতে ফিরবে চিনা চন্দ্রযান

ডিসেম্বরে পৃথিবীতে ফিরবে চিনা চন্দ্রযান

চিন সূত্রে খবর, প্রোবটির মধ্যে থাকা চ্যাং ৫-এর ল্যান্ডারই চন্দ্রপৃষ্ঠ থেকে পাথর-মাটি ও অন্যান্য নমুনা সংগ্রহ করে প্রধান চন্দ্রযানে নিয়ে এসেছে। এরপর বিশেষ ক্যাপসুলের মাধ্যমে সেই নমুনা গবেষণার জন্য পৃথিবীতে নিয়ে আসছে ওই যান। বর্তমানে এটিই চাঁদের কক্ষপথে আবর্তনকারী চন্দ্রযানের সঙ্গে সফলভাবে যুক্ত হতে পেরেছে বলে জানা যাচ্ছে। ডিসেম্বরেই চিনের মঙ্গোলিয়ায় পৌঁছাবে ওই ক্যাপসুল। তবে বিশেষজ্ঞদের মতে, চন্দ্রপৃষ্ঠ থেকে সংগ্রহিত একাধিক নমুনার বয়স ১৩০ কোটি বছরের কাছাকাছি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আমেরিকার পর তৃতীয় দেশ তালিকায় এবার চিন

আমেরিকার পর তৃতীয় দেশ তালিকায় এবার চিন

আন্তর্জাতিক মাধ্যমের খবর, চিনের এই অভিযান সফল হলে রাশিয়া ও আমেরিকার পর তৃতীয় দেশ হিসাবে চাঁদের নমুনা সংগ্রহের তালিকায় নাম উঠবে চিনের। এই আগে ১৯৭৬ সালে রাশিয়ায় লুনার ২৪ চন্দ্রের নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফিরতে সক্ষম হয়। চন্দ্রযানের ‘সারফেস ল্যান্ডিং মেকানিজ়ম'-এর নীচে লাগানো ক্যামেরার মাধ্যমেই তুলে ধরা হয় চাঁদের ভূপৃষ্ঠ থেকে মহাকাশযানটির উৎক্ষেপণের মুহূর্ত।

চন্দ্রপৃষ্ঠে চিনের পতাকা

চন্দ্রপৃষ্ঠে চিনের পতাকা

এদিকে ইতিমধ্যেই চাঁদের মাটিতে চিনের পতাকা উত্তোলন করতেও সক্ষণ হয়েছে এই মহাকাশযান। শুক্রবার ‘চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন'-এর পক্ষ থেকে প্রকাশ করা হয় সেই ছবি। প্রসঙ্গত, গত বছর ইসরোর চন্দ্রযান ২-এর উৎক্ষেপণ সফল হলেও ল্যান্ডার ‘বিক্রম' চন্দ্রপৃষ্ঠে সফল ভাবে নামতে গিয়ে ব্যর্থ হয়। যদিও ইতিমধ্যেই পরবর্তী চন্দ্রাভিযানের জন্য জোরদার প্রস্তুতিও শুরু করে ফেলেছে ভারত।

কলকাতা : নাকতলা উদয়ন সংঘে বাইক বাহিনীর তান্ডব, ক্লাব ভাঙচুরের নেপথ্যে কে?

সিপিএমের দাপুটে নেতা সুশান্ত ঘোষকে উন্নয়নের রাজনীতিতে ফেরার ডাক দিলীপের

English summary
China's red flag is flying on the moon! After collecting the samples, Chang-5 left for the earth again
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X