আপনার ফেসবুকের তথ্য চুরি হয়নি তো! যাচাই করে দেখেছেন কি

Subscribe to Oneindia News

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে ফেসবুক ব্যবহারকারীদের তথ্যফাঁসের অভিযোগ উঠেছে। বলা হচ্ছে ৮.৭ কোটি ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে। ফেসবুক বলছে, বেশিরভাগ আক্রান্ত ব্যবহারকারীই মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা। এছাড়াও ফিলিপিন্স, ইন্দোনেশিয়া ও ইংল্যান্ডের লক্ষ লক্ষ মানুষও রয়েছেন। যাঁদের ফেসবুকের তথ্য ফাঁস হয়েছে তাঁরা আজ থেকে একটি বিস্তারিত বিবরণ পাবেন। এই বিবরণ আপনার কাছে পৌঁছলেই বুঝতে পারবেন, আপনার ফেসবুকের তথ্যও ফাঁস হয়েছে।

আপনার ফেসবুকের তথ্য চুরি হয়নি তো! যাচাই করে দেখেছেন কি

জানা গিয়েছে, এছাড়া ২২০ কোটি ফেসবুক ব্যবহারকারী নোটিশ পেয়েছেন 'প্রোটেক্টিং ইয়োর ইনফরমেশন' লিঙ্কের। সেখানে দেখানো হচ্ছে কোন অ্যাপ তারা ব্যবহার করেছেন এবং কোন তথ্য তারা শেয়ার করেছেন সেই অ্যাপের মাধ্যমে। যদি কেউ চান তাহলে অ্যাপ বন্ধ করতে পারেন অথবা থার্ড পার্টি অ্যাকসেস বন্ধ করে দিতে পারেন।

২০১৬ মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের সময় ভোটারদের প্রভাবিত করতে ফেসবুক থেকে তথ্য নিয়ে তা ব্যবহার করা হয়েছিল। যে তথ্য ফাঁস হতেই ড্যামেজ কন্ট্রোলে নেমে পড়ে ফেসবুক। সিইও মার্ক জুকারবার্গ স্বীকার করেন তিনি অনেক বড় ভুল করে ফেলেছেন। ভবিষ্যতে এমন যাতে না হয় সেদিকে খেয়াল রাখবেন।

কেমব্রিজ অ্যানালিটিকা কাণ্ডে ক্রিস্টোফার উইলি আগে দাবি করেন ৫ কোটি মানুষের ব্যক্তিগত তথ্য চুরি করা হয়েছে। ব্যবহারকারী ও তাদের বন্ধুদের থেকেও তথ্য নেওয়া হয়েছে। পরে উইলি স্বীকার করেন, এখন সেই সংখ্যা ৮.৭ কোটি ছাড়িয়ে গিয়েছে। যদিও কেমব্রিজ অ্যানালিটিকার মতে মাত্র ৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য তাঁদের কাছে ছিল। তার বেশি নয়।

English summary
Get ready to find out if your Facebook data has been swept up in the Cambridge Analytica scandal

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.