Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মাদ্রিদকে টেক্কা বার্সেলোনার! আঞ্চলিক পার্লামেন্টে স্বাধীনতা ঘোষণা কাতলোনিয়ার

Subscribe to Oneindia News

কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা করে দিল স্পেনের আঞ্চলিক পার্লামেন্ট। স্বাধীনতাকামী রাজনৈতিক দলের নেতারা আঞ্চলিক পার্লামেন্ট স্বাধীনতার প্রস্তাব জমা দেওয়ার পরই পার্লামেন্টে স্বাধীনতার ঘোষণা করা হল। স্পেন সরকারের রাষ্ট্রপতি শাসন জারির হুঁশিয়ারির জবাবে স্বাধীনতার প্রস্তাব জমা পড়েছিল বলে অভিযোগ। যদিও পার্লামেন্টের এই ঘোষণার পর স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় সিদ্ধান্ত বাতিল ঘোষণা করে একতার বার্তা দিয়েছেন।

মাদ্রিদকে টেক্কা বার্সেলোনার! আঞ্চলিক পার্লামেন্টে ঘোষণা কাতালান স্বাধীন

শুক্রবার স্পেনের সংসদের উচ্চকক্ষে কাতালোনিয়া স্বায়ত্তশাসন রদ করা নিয়ে একটা আলোচনা হয়। সেখানেই সেনেটে দেওয়া বক্তৃতায় প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় সেনেটরদের স্বায়ত্ত্বশাসন বাতিলের আহ্বান জানান। সেইসঙ্গে তিনি স্বাধীনতার পক্ষে গণভোটকারী আঞ্চলিক সরকারের প্রেসিডেন্ট কার্লেস পুজেমন্ত-সহ মন্ত্রীদের অপসারণের ডাক দেন।

কাতালোনিয়াদের পক্ষে দাবি করা হয়েছে, মাদ্রিদ কোনওভাবেই আলোচনার টেবিলে আসতে চায়নি। সেই কারণেই স্বাধীনতা ঘোষণার প্রস্তাব পেশ করা হয়েছে পার্লামেন্টে। এই প্রস্তাবে বলা হয়েছে- 'আমরা গণপ্রজাতন্ত্রী স্বাধীন কাতালোনিয়ার ঘোষণা করছি।' সেখানে এমনও উল্লেখ করা হয়- 'এই প্রস্তাবটি উত্থাপনের পরই একযোগে সবাই হ্যাঁ বলবেন।' এই প্রস্তাবে কাতালোনিয়াকে গণপ্রজাতন্ত্রী, সার্বভৌম, গণতান্ত্রিক ও সমাজবাদী রাষ্ট্র হিসাবে উল্লেখ করা হয়। কাতালোনিয়ার জন্য সংবিধান তৈরির প্রস্তাবও দেওয়া হয়।

এদিকে স্বাধীনতার সমর্থনে গত ১ অক্টোবর হওয়া গণভোটে স্বাধীনতা ঘোষণা ও স্বায়ত্তশাসন বাতিলের দাবি তুলেছেন স্পেনের প্রধানমন্ত্রী রাজয়। সেইসঙ্গে তিনি দাবি তুলেছেন, কাতালান বিচ্ছিন্নতাবাদী নেতাদের ক্ষমতা থেকে অপসারিত করতে হবে। সেনেটরদের তিনি এক হওয়ার ডাক দেন। ডাক দেন স্পেনের ঐক্যের।

এখন লড়াই গিয়ে দাঁড়িয়েছে, মাদ্রিদ ও বার্সেলোনার সেনেটরদের মধ্যে। ফলে তা নিয়ে শুক্রবার উভয়পক্ষের সেনেটরদের সেশন দীর্ঘায়িত হয়েছে। বাদানুবাদ চলেছে। শেষমেশ পার্লামেন্টে ঘোষিত হয়েছে আঞ্চলিক স্বাধীনতা। পরোক্ষে স্বায়ত্তশাসন বাতিলের পদক্ষেপও পাস হয়েছে। ফলে কাতালান স্বাধীনতা নিয়ে এখন লড়াই মাদ্রিদ বনাম বার্সেলোনার।

English summary
Catalonia declares independence in regional parliament. Prime Minister gives message of Unity
Please Wait while comments are loading...