• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাতালোনিয়া থেকে প্রতিষ্ঠান বের হয়ে যাবার পথ সহজ করলো স্পেন

  • By Bbc Bengali
ব্যাংক
Reuters
ব্যাংক

যেসব প্রতিষ্ঠান কাতালোনিয়া থেকে তাদের মূল সদরদপ্তর সরিয়ে নিতে চায়-তাদের কাজ সহজ করার লক্ষ্যে একটি ডিক্রি জারি করেছে স্প্যানিশ ক্যাবিনেট।

অঞ্চলটির বৃহৎ্ ঋণদাতা প্রতিষ্ঠান কেইক্সাব্যাংক তাদের হেডকোয়ার্টার বার্সেলোনা থেকে ভ্যালেন্সিয়ায় সরিয়ে নেবার সিদ্ধান্ত নিয়েছে।

ব্যাংকটি বলেছে- কাতালোনিয়ায় বর্তমান রাজনৈতিক ও সামাজিক পরিস্থিতির প্রেক্ষাপটে তারা এমন সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে কাতালান ব্যাংক সাদাবেল বৃহস্পতিবার সিদ্ধান্ত নেয় তাদের অফিস স্পেনের অন্য কোনো অঞ্চলে স্থায়ীভাবে সরিয়ে নেবে।

স্পেনের অর্থমন্ত্রী জানিয়েছেন কোম্পানিগুলোর চাহিদার প্রেক্ষিতে তারা ডিক্রি জারির সিদ্ধান্ত নিয়েছেন।

এদিকে কাতালোনিয়ার সাবেক এক নেতা আর্চার মাস সতর্ক করে দিয়ে বলেছেন, অঞ্চলটি এখনও সত্যিকার স্বাধীনতার জন্য তৈরি নয়, যদিও তিনি এটাও মনে করেন যে স্পেন থেকে বের হয়ে যাবার অধিকার তারা অর্জন করেছে। মি: মাস বলেছেন, স্বাধীন রাষ্ট্র গঠনের জন্য প্রয়োজনীয় শক্তির অভাব এখনও রয়েছে অঞ্চলটির-যেমন কর সংগ্রহের ক্ষমতা তাদের নেই।

কাতালোনিয়ার স্বাধীনতার প্রশ্নে যে তীব্র রাজনৈতিক সংঘাত তৈরি হয়েছে তার নিরসনে একটি নতুন আঞ্চলিক নির্বাচনের প্রস্তাব দিয়েছেন স্প্যানিশ সরকারের একজন মন্ত্রী । শিক্ষামন্ত্রী ইনিগো মেন্দেজ দে ভিগো বলেছেন ভোট রুখতে পুলিশের অভিযানে মানুষ আহত হয়েছে সেজন্য তিনি দু:খিত।

তিনি বলেছেন- "তারা একটি নির্দেশ মানছিল, অবৈধ ভোট যেন তারা না দেয় এমন নির্দেশ ছিল না। তাদের ব্যালট বাক্স জব্দ করতে বলা হয়েছিল। তারপরও যা ঘটেছে, মানুষ আহত হয়েছে-সেসবকিছুর জন্য আমরা দু:খিত"।

তবে কাতালোনিয়া থেকে ইউরোপীয় পার্লামেন্টে নির্বাচিত স্বাধীনতাপন্থী একজন এমপি বলেছেন, ভোট যদি করতেই হয়, সেটা গণভোট হতে হবে এবং তাতে স্পেনের সরকারকে অনুমোদন দিতে হবে।

lok-sabha-home
BBC
English summary
Catalan Bank move to Valencia from Barcelona

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.

Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X