• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আবহে রণংদেহী মূর্তি ধারনেও সেই চিনের কাছে হাত পাতল ট্রাম্পের আমেরিকা! জানুন কারণ

চিনের ল্যাবরেটরি থেকে লিক হয়ে বেরিয়ে গিয়েছে ভাইরাস। এই দাবি বারবার করছে আমেরিকা। এছাড়া দক্ষিণ এশিয়ার সার্বভৌমিকত্ব নষ্ট নিয়ে সরব আমেরিকা। ওয়াশিংটনের অভিযোগ, করোনা আবহে চিনা আগ্রাসন এশিয়া সহ গোটা বিশ্বে শান্তি বিঘ্নিত করছে। এই আবহে স্নায়ুযুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে দুই দেশের মধ্যে তবে তা সত্ত্বেও সেই চিনের কাছেই হাত পাততে বাধ্য হল আমেরিকা।

ক্যালিফোর্নিয়া চিনের থেকে প্রায় ৯২০ মিলিয়ন মাস্ক অর্ডার দিয়েছে

ক্যালিফোর্নিয়া চিনের থেকে প্রায় ৯২০ মিলিয়ন মাস্ক অর্ডার দিয়েছে

জানা গিয়েছে চিন-আমেরিকার মধ্যে উত্তেজনাপূর্ণ পরিস্থিতির মধ্যেই মার্কিন অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া চিনের থেকে প্রায় ৯২০ মিলিয়ন মাস্ক অর্ডার দিয়েছে। যেখানে চিনকে অর্থনৈতিক ভাবে পঙ্গু করার পথে হাঁটার কথা বলছে ট্রাম্প প্রশাসন, সেখানে এই অর্ডার আমেরিকার পক্ষে নীতিগত দিক দিয়ে বড় ধাক্কা।

মার্কিন চিন সম্পর্কে তিক্ততা

মার্কিন চিন সম্পর্কে তিক্ততা

এদিকে ইতিমধ্যেই চিন আমেরিকার সম্পর্ক আরও তিক্ত হয়ে উঠেছে। টেক্সাসের হিউস্টনে অবস্থিত চিনা দূতাবাস বন্ধের নির্দেশ দিয়েছে আমেরিকা। এতেই খেপেছে চিন। ৭২ ঘণ্টার মধ্যে বেজিংকে হিউস্টনে চিনের দূতাবাস বন্ধ করার নির্দেশ দিল আমেরিকা৷ এদিকে আমেরিকার এই নির্দেশের পরেই চিন খেপেছে ওয়াশিংটনের উপর। তাদের বক্তব্য, আমেরিকা অযথা পরিস্থিতি উত্তপ্ত করে তুলছে। পাশাপাশি চিন আইনি পদক্ষেপ নেওয়ার কথাও বলেছে।

একাধিক বিষয়েবেজিংয়ের উপর রেগে ওয়াশিংটন

একাধিক বিষয়েবেজিংয়ের উপর রেগে ওয়াশিংটন

বাণিজ্য থেকে শুরু করে ৫জি নেটওয়ার্ক, সীমান্ত বিতর্ক ও করোনা নিয়ে চিনের সঙ্গে আমেরিকার সম্পর্ক আগে থেকেই খারাপ ছিল৷ এরই মাঝে আমেরিকার তরফে বেজিংকে হিউস্টনে ওই দূতাবাস শুক্রবার বিকেল ৪টের মধ্যে বন্ধ করার নির্দেশ দেওয়া হয়৷ এই বিষয়কে কেন্দ্র করে চিনের বক্তব্য, আমেরিকার এই সিদ্ধান্ত একতরফা৷ তাই ট্রাম্পের প্রশাসন যদি এই ভ্রান্ত সিদ্ধান্তের প্রত্যাহার না করে তাহলে আমেরিকার এই পদক্ষেপের প্রতিক্রিয়া হিসেবে বেজিংও দৃঢ় পদক্ষেপ করবে৷

চিনের বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগ

চিনের বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগ

এছাড়া বুধবারই আমেরিকার বিচারবিভাগের তরফে করোনা ভাইরাসের গবেষণা সংক্রান্ত-সহ একাধিক তথ্য চুরি বা চুরির চেষ্টার অভিযোগে দুই চাইনিজ হ্যাকারকে অভিযুক্ত করা হয়৷ বলা হয়, তারা বেজিংয়ের জন্য এই কাজ করছিল৷ এই বিষয়কে কেন্দ্র করে চিনের তরফে একটি বিবৃতিতে বলা হয়, 'অনুপ্রবেশ ও হস্তক্ষেপ করা চিনের বিদেশ নীতির জিন বা ঐতিহ্য নয়৷'

চিনা 'হাতিয়ার' টিকটক কিনতে মরিয়া ট্রাম্পের আমেরিকা! জমে উঠেছে ডিজিটাল স্পেস দখলের লড়াই

English summary
California ordered 920 million masks amid covid 19 outbreak and US-China relations rift
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X