• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আইএস জঙ্গি গোষ্ঠীর নৃশংস হত্যালীলা ! উত্তর ইরাকে বিশালাকার গণকবরের খোঁজ

  • |

আবারও সামনে এল আইএসআইএসের জঙ্গী গোষ্ঠীর বর্বরতার চিত্র। সম্প্রতি উত্তর ইরাকে একটা গণকবরের খোঁজ পাওয়া গেছে বলে জানা যাচ্ছে। বৃহষ্পতিবার ইরাক প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর নির্মমতা ও বর্বরতারই নিদর্শন এই গণকবর। সেখান থেকে মানবদেহের খুলি, পোশাকের অংশবিশেষ, জুতো উদ্ধার হয়েছে বলে খবর।

মোসুলের হুমেইদাত গ্রামে গণকবরের খোঁজ

মোসুলের হুমেইদাত গ্রামে গণকবরের খোঁজ

মোসুল নগরীর পশ্চিমাঞ্চলের বাদুশ অঞ্চলের নিকটবর্তী হুমেইদাত গ্রামে সোমবার এই গণকবরটির খোঁজ পাওয়া যায় বলে জানা যাচ্ছে। এদিকে এই অঞ্চল ও পার্শ্ববর্তী এলাকা জুড়ে গত ছয় বছর আগে প্রথম নিজেদের শক্তি বৃদ্ধি করতে শুরু করে ইসলামিক স্টেট অব ইরাক ও সিরায়া বা আইএসআইএস। সেই সময় থেকেই তারা পূর্ব সিরিয়া ও উত্তর ও পশ্চিম ইরাকের বেশিরভাগ এলাকা জুড়ে খিলাফত ঘোষণা করে।

কয়েকশো মিটার লম্বা গণকবরের খোঁজ

কয়েকশো মিটার লম্বা গণকবরের খোঁজ

এছাড়াও কয়েকশো মিটার লম্বা একটি পরিখাতে কয়েক ডজন মরদেহ সমাহিত অবস্থায় পাওয়া গেছে। ফরেন্সিক বিশেষজ্ঞরা প্রাথমিক এই ঘটনার তদন্ত চালাচ্ছেন বলে জানা যাচ্ছে। তবে বর্তমানে সেখানে করোনা প্রাদুর্ভাবের জেরে খনন কাজ কিছুটা হলেও বাধাপ্রাপ্ত হচ্ছে বলে মোসুলের স্বাস্থ্য বিভাগের আধিকারিকেরা জানিয়েছেন। এখনও সমস্ত মৃতদেহ শনাক্ত করা সম্ভব হয়নি বলেই জানা যাচ্ছে।

যদিও অনেকেরই অনুমান ২০১৪ সালের জুনে মোসুল দখলের পরেই এই হত্যালীলা চালায় আইএস জঙ্গিরা। বর্তমানে খোঁজ পাওয়া এই মৃত ব্যক্তি গুলির বেশিরভাগই স্থানীয় বাদুশ কারাগারে বন্দি অবস্থায় ছিল বলে মনে করা হচ্ছে। শিয়া ইসলাম সম্প্রদায়ভুক্ত হওয়ায় যারা পরবর্তীকালে আইসিস-র খপ্পরে পড়ে। সেই সময় শতাধিক শিয়া বন্দিকে আইসিস জঙ্গিরা হত্যা করে বলে জানা যাচ্ছে।

হত্যা করা হয় প্রায় ৬০০-র বেশি বন্দিকে

হত্যা করা হয় প্রায় ৬০০-র বেশি বন্দিকে

এদিকে ইরাকি সেনা ২০১৭ সালের মার্চ মাসে কারাগারটিতে পুনরায় দখল নেয়। কিন্তু তার আগেই বিশালাকার হত্যালীলা চালায় আইএস জঙ্গিরা। সূত্রের খবর, সেই সময় তারা প্রায় ৬০০ বন্দিকে হত্যা করে। এর মধ্যে বেশিরভাগই শিয়া সম্প্রদায়ভুক্ত ছিল বলে জানা যাচ্ছে। পরবর্তীতে প্রত্যক্ষদর্শীর বিবরণের ভিত্তিতে এই ঘটনার তদন্ত চালায় হিউম্যান রাইটস ওয়াচ। সূত্রের খবর, সেই সময় কমপক্ষে ,৫০০ বন্দিকে জড়ো করে মরুভূমিতে পাঠানো হয়। সেখানেই তারপর সুন্নি ও শিয়া বন্দীদের আলাদা করার কাজ চলে। তারপর বেছে বেছে শিয়া বন্দিদের বর্বর ভাবে হত্যা করা হয়।

করোনায় মৃত ব্যক্তির দেহ ফেলে না রেখে ফোন করুন কন্ট্রোলরুমে: ফিরহাদ হাকিম

প্রতীকী ছবি

লাদাখ ইস্যুতে ফের কাছাকাছি সেনা-বিজেপি! মোদীর লেহ সফরের প্রশংসায় পঞ্চমুখ শিবসেনা নেত্রী

English summary
Publicly depicting the brutality of the IS militant group, mass graves found in northern Iraq,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X