• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্রিটিশ পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারালেন থেরেসা মে, তবে পদত্যাগ করছেন না

ভোট পরবর্তী সমীক্ষা ফলাফল যেরকম বেরিয়েছিল, সেইমতো ব্রিটিশ পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারালেন কনজারভেটিভ দলের নেত্রী তথা প্রধানমন্ত্রী থেরেসা মে। ত্রিশঙ্কু অবস্থায় ঝুলে রইল ব্রিটিশ পার্লামেন্ট। একইসঙ্গে মে-র পদত্যাগের দাবি তুলেছেন বিরোধীরা। তবে সমস্ত সমালোচনাকে সরিয়ে থেরেসা মে জানিয়েছেন তিনি পদ ছাড়ছেন না।

মোট ৬৫০টি আসনের মধ্যে কনজারভেটিভ ৩১৮টি আসন পেয়েছে। লেবার পার্টি পেয়েছে ২৬১টি আসন। এছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি ৩৫টি আসন, লিবারাল ডেমোক্র্যাটরা ১২টি আসন ও অন্যান্যরা মোট ২৪টি আসন পেয়েছে।

ব্রিটিশ পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারালেন থেরেসা মে, তবে পদত্যাগ করছেন না

এবছর মোট ভোটার ছিল ৪ কোটি ৬৭ লক্ষ ৮৩ হাজার ১১১জন। মোট ভোট শেয়ারের মধ্যে কনজারভেটিভরা পেয়েছে ৫০.৭ শতাংশ ভোট। এছাড়া লেবার পার্টি পেয়েছে ৩৬.৫ শতাংশ ভোট।

সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর এবার রানি এলিজাবেথের কাছে গিয়ে সরকার গঠনের আবেদন জানাবেন থেরেসা মে। লেবার পার্টি যেমন কনজারভেটিদের ২৩টি আসন দখল করে নিয়েছে। এবং সবমিলিয়ে আগের বারের চেয়ে ২৯টি আসন বেশি পেয়েছে।

ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টির সঙ্গে কনজারভেটিভরা গাঁটছড়া বাঁধতে পারে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে হাউস অব কমন্সে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যাবে মে-র দল।

English summary
British PM Theresa May loses majority, faces pressure to resign
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X