• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আরও বড় ধাক্কা চিনের! ভারতের পর বেজিংয়ের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার পথে ব্রিটেন

ভারতের পর চিনকে বড় ধাক্কা দিল রিটেন। সে দেশে ফাইভ জি নেটওয়ার্কের পরিকাঠামো তৈরির দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল চিনা টেলিকম সংস্থা হুয়েইকে। আন্তর্জাতিক স্তরে চীনের প্রতি ক্ষোভ থেকেই সেই দায়িত্ব তুলে নেওয়া হল আজ।

ট্রোজান ভয়

ট্রোজান ভয়

সম্প্রতি হুয়েইকে নিয়ে একটি রিপোর্ট দিয়েছে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা জিসিএইচকিউ। ফাইভ জি নেটওয়ার্ক পরিকাঠামোতে এমন যন্ত্র ঢুকিয়ে দেওয়া হতে পারে, যা কিনা গোটা ব্যবস্থাকেই বিকল করে দেবে। এমন আশঙ্কা প্রকাশ করেছে গোয়েন্দা বিভাগ। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রেও ফাইভ জি নেটওয়ার্ক পরিকাঠামোর দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে হুয়েইকে।

চিনের বিরুদ্ধে ভারতের পদক্ষেপ

চিনের বিরুদ্ধে ভারতের পদক্ষেপ

এর আগে বিদ্যুৎ খাতে চিন থেকে সরঞ্জাম আমদানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র। মূলত চিনা সামগ্রীর উপর নিষেধাজ্ঞা জারি করে বেজিংয়ের অর্থনীতিকে পঙ্গু করার লক্ষ্যেই নতুন এই পদক্ষেপ নেওয়া হয়েছে কেন্দ্রের। এছাড়া কেন্দ্রীয় মন্ত্রী আরকে সিংহের আশঙ্কা, চিন থেকে এই সামগ্রী আমদানির ক্ষেত্রে এখন ঝুঁকি রয়েছে।

বিদ্যুৎ বন্টণের সামগ্রী আমদানিতে কী ঝুঁকি?

বিদ্যুৎ বন্টণের সামগ্রী আমদানিতে কী ঝুঁকি?

চিন থেকে বিদ্যুৎ বন্টণের সামগ্রী আমদানিতে কী ঝুঁকি? এই বিষয়ে মন্ত্রী বলেন যে বর্তমান পরিস্থিতির নিরিখে চিন ইচ্ছা করে বাজে সরঞ্জাম পাঠাতে পারে বা এমন সরঞ্জাম পাঠাতে পারে যেটার নিয়ত্রণ থাকবে তাদের হাতে। সেই ক্ষেত্রে হঠাৎ ব্ল্যাকআউটের সম্ভাবনা দেখা দেবে। আর সেই সুযোগে চিন হানা দিতে পারে ভারতে।

বাণিজ্য যুদ্ধ

বাণিজ্য যুদ্ধ

লাদাখে ভারত-চিন সংঘর্ষের পরই চিনকে অর্থনৈতিক দিক থেকে দুর্বল করার চেষ্টা করছে ভারত৷ অ্যান্টি-ডাম্পিং অ্যাকশনের দিকে তাকিয়ে কমপক্ষে ১০০টি চিনা পণ্য৷ ৫জি বাজারের মতো বড় ও গুরুত্বপূর্ণ প্রকল্পে চিনা সংস্থাগুলির অংশগ্রহণ-সহ ভবিষ্যতে চিনের বিনিয়োগকেও নিষিদ্ধ করা হতে পারে৷

চিনের বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ

চিনের বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ

লাদাখের অশান্ত পিরিস্থিতির মাঝে দেশের দুটি বড় প্রোজেক্ট থেকে আগেই বাদ দেওয়া হয় চিনা সংস্থাকে। অর্থমন্ত্রক ও বাণিজ্যমন্ত্রক উভয়ই চিনা পণ্যের রমরমার উপর পদক্ষেপ করতে শুরু করেছে৷ কারণ তা দেশীয় শিল্পগুলির ক্ষতি করছে৷ চিনের সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করে ভারতীয় রেলের ডেডিকেটেড ফ্রেইট করিডর কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড।

৫৯টি মোবাইল অ্যাপ ব্যান

৫৯টি মোবাইল অ্যাপ ব্যান

এরপর লাদাখ নিয়ে চিনের সঙ্গে সংঘাতের মাঝে সোমবার রাতেই টিকটক ও ইউসি ব্রাউজার-সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত সরকার। এই মাসের শুরু থেকেই প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর পরিস্থিতির অবনতি হচ্ছিল৷ ভারত-চিন সংঘর্ষে শহিদ হন ২০ জন ভারতীয় সেনাকর্মী৷ তারপরই আলোচনা চলতে থাকে দুই দেশের মধ্যে৷

রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে ফের মুখ্যমন্ত্রীকে নিশানা সায়ন্তন বসুর

English summary
Britain decides to stop using Huawei products in 5g upgradation after India and USA amid Ladakh face off
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X