• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভাঙছে ২০১৬-র একাধিক রেকর্ড! মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে কী সত্যি হতে চলেছে জনমত সমীক্ষার ফলাফল?

  • |

চূড়ান্ত ফলাফলের আগে মেরে কেটে হাতে বাকি আর ৭ দিনেরও কম সময়। এদিকে নির্বাচনে কী হতে চলেছে তা নিয়েই সরগরম গোটা আমেরিকা। বিদায়ী প্রেসিডেন্ট তথা রিপাবলিকান শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পই আবার ক্ষমতায় ফিরবেন নাকি ডেমোক্র্যাটিক পদপ্রার্থী জো বাইডেন হতে চলেছেন দেশের নতুন প্রেসিডেন্ট তা নিয়ে তোলপাড় রাজ্য-রাজনীতি। এদিকে জনমত সমীক্ষার ফলাফল সত্যি করে ইতিমধ্যেই ট্রাম্পকে বেকায়দায় ফেলতে শুরু করেছেন বাইডেন। 'প্রি পোল ব্যালট’ বা আগাম ভোটে ঈঙ্গিত অন্তত তেমনই।

ভাঙছে ২০১৬-র রেকর্ড

ভাঙছে ২০১৬-র রেকর্ড

এদিকে বর্তমান চিত্রে যা দেখা যাচ্ছে তা ভেঙে যাচ্ছে ২০১৬ সালেরও সমস্ত রেকর্ড। এদিকে ইতিমধ্যেই আগেভাগে ভোট দিয়েও ফেলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার তাকে ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচ-এর ভোটকেন্দ্রে ভোট দিতে দেখা যায়। কিন্তু বাস্তবচিত্র বলছে ইতিমধ্যেই আমেরিকার বিভিন্ন রাজ্যের প্রায় ৫.৯ কোটি মানুষ তাদের রায় দান করে ফেলেছেন। আর এতেই ভেঙেছে ২০১৬ সালের নির্বাচনী রেকর্ডও।

গত নির্বাচনের থেকে এবারে অনেক বেশি মানুষের ভোটদানের সম্ভাবনা

গত নির্বাচনের থেকে এবারে অনেক বেশি মানুষের ভোটদানের সম্ভাবনা

২০১৬ সালে এখনও পর্যন্ত ৫.৭ কোটি মানুষ আগাম ভোট বা মেইল-ইন-ভোটের মাধ্যমে তাদের মতামত প্রকাশ করেন। বর্তমানে ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের তরফে ২০১৬ ও ২০২০ সালের এই তুল্যমূল্য পরিসংখ্যানটি প্রকাশ করা হয়েছে বলেও জানা যাচ্ছে। পাশাপাশি তথ্য প্রকাশে সহায়তা করেছে মার্কিন নির্বাচন সহায়তা কমিশনও। সমীক্ষা বলছে এবছর আমেরিকায় মোট ১৫০ মিলিয়ন মানুষ নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারেন। ২০১৬ সালে এই সংখ্যা ছিল ১৩৭ মিলিয়ন।

তবে কী সত্যি হতে চলেছে জনমত সমীক্ষার ফলাফল ?

তবে কী সত্যি হতে চলেছে জনমত সমীক্ষার ফলাফল ?

রাজনৈতিক বিশ্লেষকদের মতে এখনও পর্যন্ত মানুষের রায়ে যে ট্রাম্পের থেকে বাইডেন অনেকটাই এগিয়ে রয়েছেন তা আগাম ভোটের গতিপ্রকৃতির উপর চোখ রাখলে সহজেই অনুমেয়। বেশ কয়েক দফায় ভোট গ্রহণ চললে এখনও উত্তর ক্যারোলিনা, ওহিওর মতো একাধিক বড়সড় প্রদেশগুলিতে ভোটদান প্রক্রিয়া বাকি রয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য এরমধ্যে শুধুমাত্র শহরাঞ্চলগুলিতেই ডেমোক্র্যাটদের প্রভাব বেশি।

‘মেল-ইন ভোট’ নিয়ে দীর্ঘদিন থেকেই একাধিক ভিত্তিহীন অভিযোগ আসছেন ট্রাম্প

‘মেল-ইন ভোট’ নিয়ে দীর্ঘদিন থেকেই একাধিক ভিত্তিহীন অভিযোগ আসছেন ট্রাম্প

এদিকে মেল-ইন ভোট নিয়ে দীর্ঘদিন থেকেই একাধিক ভিত্তিহীন অভিযোগ করতে থাকেন ট্রাম্প। এমনকী শনিবার ভোটদানের পরেও ফের ব্যালটে ভোটের সপক্ষে একাধিক যুক্তি খাঁড়া করেন ট্রাম্প। যদিও করোনা আবহের কথা মাথায় রেখেই বিগত কয়েক মাস থেকেই মেল-ইন ভোট নিয়ে নতুন করে চর্চা শুরু হয় আমেরিকায়। এই বছর এই প্রক্রিয়ায় ভোটদানের ক্ষেত্রে ভোটারদের সবথেকে বেশি উৎসাহিত করতে দেখা যায় বাইডেন শিবিরকেই।

Puja Special : নিউটাউন উপাসনা বিসর্জন ঘাটে শুরু বিসর্জন, চলছে কড়া নজরদারি

কলকাতা থেকে জেলা - বাংলার দুর্গাপুজোর নানা মুহূর্তের ছবি দেখুন একনজরে

English summary
breaking multiple records of 2016 will the results opinion poll become true in us presidential election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X