• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাশিয়ার স্পুটনিক–ভির অনুমোদন খারিজ, প্রয়োজনীয় তথ্য চেয়ে পাঠালো ব্রাজিল

ব্রাজিলের জাতীয় স্বাস্থ্য নজরদারি সংস্থা (‌অনভিসা)‌ রাশিয়র করোনা ভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক–ভিকে দেশে জরুরি ব্যবহারের অনুমোদনের আবেদন খারিজ করে দিল। যদিও ব্রাজিল নিয়ন্ত্রক সংস্থা চিনের সিনোভ্যাক বায়োটেক ও ব্রিটেনের অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনকে জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

রাশিয়ার স্পুটনিক–ভির অনুমোদন খারিজ, প্রয়োজনীয় তথ্য চেয়ে পাঠালো ব্রাজিল

স্পুটনিকের বিষয়ে বলতে গিয়ে টিএএসএস জানিয়েছে যে এই অনুমোদন পাওয়ার জন্য প্রয়োজনীয় সব শর্ত পূরণ করতে পারেনি। অনিভসার উদ্ধৃতি দিয়ে টিএএসএস বলেছে, 'অনুরোধটি ওষুধ নির্মাতা কোম্পানি উনাইও কুইমিকাকে পাঠিয়ে দেওয়া হয়েছে। কারণ এটি ক্লিনিকাল ট্রায়ালগুলির তৃতীয় ধাপের অনুমতির অভাবে, পাশাপাশি উন্নত উৎপাদন পদ্ধতির সঙ্গে সম্পর্কিত বিষয়ে ইস্যুর ক্ষেত্রে এবং বিশেষত সর্বনিম্ন মানদণ্ডগুলি মেনে চলে না।’‌

রাশিয়ার সরাসরি বিনিয়োগ তহবিল উনাইও কুইমিকা অনভিসার সঙ্গে যোগাযোগ করে গত বছরের ডিসেম্বরে এবং ব্রাজিলে স্পুটনিক–ভি–এর তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল করানোর জন্য অনুমতি চায়। অনিভসা জানায় যে ‌এই জাতীয় প্রয়োগগুলির পর্যালোচনা করার পূর্ববর্তী অভিজ্ঞতার কথা বিবেচনা করে, সিদ্ধান্তটি ৭২ ঘন্টার মধ্যে সরবরাহ করা যেতে পারে। তবে পরে সংস্থাটি ভ্যাকসিন সম্পর্কিত অতিরিক্ত তথ্য চেয়েছিল।

শুক্রবার উনাইও কুইমিকা এবং রাশিয়ার বিনিয়োগ সংস্থা স্পুটনিক–ভিয়ের এক কোটি ডোজের জরুরি ব্যবহারের অনুমোদন চেয়েছিল ব্রাজিলে। সংস্থার হয়ে টিএএসএস এক বিবৃতিতে বলে, '‌উনাইও কুইমিকা বিশ্বাস করে যে ব্রাজিল সহ গোটা বিশ্বে করোনা ভাইরাস মহামারি প্রতিরোধ করতে এই স্পুটনিক ভি যথেষ্ট কার্যকারিতা দেখাবে।’‌ টিএএসএস–এর মতে, জানুয়ারিতে উনাইও কুইমিকা ভ্যাকসিন তৈরির জন্য সেলুলার উপাদান পেয়েছিল। বিশ্বজুড়ে স্পুটনিকের প্রচারের দায়িত্বে থাকা রাশিয়ার আরডিআইএফ রবিবৈর জানিয়েছে, অনভিসা যে অতিরিক্ত তথ্য চেয়েছে, সেগুলো দ্রুতই সরবরাহ করা হবে। এই ভ্যাকসিন এরই মধ্যে সার্বিয়া, বেলারুশ, আর্জেন্টিনা, বলিভিয়া, আলজেরিয়া, ভেনেজুয়েলা, প্যারাগুয়ে ও ফিলিস্তিনে ব্যবহারের অনুমতি পেয়েছে ।

মমতা কী ঝুঁকি নিলেন? কী বলতে চলেছেন শুভেন্দু?

বাংলায় করোনার দৈনিক সংক্রমণ চারশোর নিচে, সুস্থতার হার বেড়ে ৯৭ শতাংশ

English summary
brazil says no to russias sputnik v
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X