• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে প্রথম রাউন্ড জিতলেন বরিস জনসন

থেরেসা মে ব্রিটিশ প্রধানমন্ত্রী পদ থেকে সরে যাচ্ছেন। এবার সেই পদে কে আসীন হবেন তা নিয়ে আলোচনা চলছিল। তবে প্রথম রাউন্ডের ভোটে অনেকটাই এগিয়ে গেলেন কনজারভেটিভ পার্টির সাংসদ তথা লন্ডনের প্রাক্তন মেয়র বরিস জনসন।

ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে প্রথম রাউন্ড জিতলেন বরিস জনসন

বরিস হাউস অব কমন্সের গোপন ব্যালটে ১১৪টি ভোট পেয়েছেন। দ্বিতীয় স্থানে থাকা জেরেমি হান্ট ৪৩টি ও তৃতীয় স্থান পাওয়া মাইকেল গোভ ৩৭টি ভোট পেয়েছেন।

সবমিলিয়ে দশজন প্রার্থী ছিলেন। তবে ন্যূনতম ভোট না পাওয়ায় তিন প্রার্থী বাদ পড়েছেন। বাকী টিকে যাওয়া সাতজনের মধ্যে দ্বিতীয় দফার ভোট হবে আগামী সপ্তাহে।

এই ভোটযুদ্ধ শেষ হলে কে নেতা হন তার ওপরে নির্ভর করবে ব্রিটেন কীভাবে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরোবে। কারণ আগামী ৩১ অক্টোবর ব্রেক্সিট পুরোপুরিভাবে হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, ব্রেক্সিট নিয়ে কোনওরকম ঐক্যমত্যে পৌঁছতে না পেরে মে মাসে ইস্তফা দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি বলেন, ব্রেক্সিটের রায়কে সম্মান দেখানোর পরও তা চূড়ান্ত হওয়ার আগেই তাঁকে সরে দাঁড়াতে হচ্ছে। এতে তিনি মর্মাহত।

প্রথম রাউন্ড জিতলেও সতর্ক বরিস জনসন। তাঁর কথায়, অনেকটা পথ চলতে হবে। তবে প্রথম রাউন্ড জিতে যে তিনি স্বস্তিতে তাও স্পষ্ট করেছেন এই কনজারভেটিভ নেতা।

English summary
Boris Johnson wins first-round vote to replace Theresa May as British PM
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X