• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নেপাল, শ্রীলঙ্কাতেও সংগঠন তৈরির স্বপ্ন বিজেপির, বিপ্লব দেবের মন্তব্যে কড়া প্রতিক্রিয়া কাঠমাণ্ডুর

  • |

ভারতের পর এবার প্রতিবেশী দেশগুলিতেও সংগঠন তৈরির স্বপ্ন দেখছে বিজেপি। সম্প্রতি ত্রিপুর মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের বক্তব্যের পর এই কথাতেই তীব্র জল্পনা-কল্পনা তৈরি হয় রাজনৈতিক মহলে। এমনকী এই ইচ্ছা তাঁর নয়, বরং অমিত শাহের। এমনটাই দাবি করতে দেখা যায় বিপ্লব দেববে। এদিকে এই বিষয়ে আন্তর্জাতিক মহলে তীব্র বিতর্কের মাজেই কড়া প্রতিক্রিয়া দিল নেপাল।

ঠিক কী দাবি করেছিলেন বিপ্লব দেব ?

ঠিক কী দাবি করেছিলেন বিপ্লব দেব ?

প্রসঙ্গত উল্লেখ্য, গত ১৩ ফেব্রুয়ারি শনিবার ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব দাবি করেন, বিজেপির সর্বভারতীয় সভাপতি থাকার সময় অমিত শাহ আগরতলায় আন্তর্জাতিক স্তরে বিজেপির সংগঠন তৈরির ইচ্ছা প্রকাশ করেন। ২০১৮ সালে স্টেট হাউসে আলোচনার সময় বিজেপির উত্তর-পূর্ব জোনের পর্যবেক্ষক অজয় জামওয়ালকে শ্রীলঙ্কা, নেপালে দলের বিস্তার ঘটানোর কথা বলেন অমিত শাহ, এমনটাই দাবি বিপ্লবের।

 ক্ষুব্ধ নেপালের বিদেশমন্ত্রী

ক্ষুব্ধ নেপালের বিদেশমন্ত্রী

এদিকে বিপ্লব দেবের এই কথার পরেই তীব্র প্রতিক্রিয়া জানাতে দেখা যায় নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ গিয়াওয়ালিককে। তার সাফ কথা, " পুরো ঘটনাটাই আমরা নোট করেছি। কড়া আপত্তিও জানানো হয়েছে আমাদের তরফে।" অন্যদিকে নেপালি রাষ্ট্রদূত নিলাম্বের আচার্যও ইতিমধ্যে টেলিফোনে ক্ষোভ জানিয়েছেন ভারতের বিদেশ মন্ত্রকের জয়েন্ট সেক্রেটারি (নেপাল ও ভুটান) অনির্বাণ বাগচির কাছে।

ক্ষোভ প্রকাশ শ্রীলঙ্কার

ক্ষোভ প্রকাশ শ্রীলঙ্কার

এদিকে বিপ্লব দেবের মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে গোটা নেপাল জুড়েই। সোশ্যাল সাইটে ক্ষোভ উগরে দিচ্ছেন নেপালবাসীরা। এমনকী শুধুমাত্র নেপাল নয়, ক্ষোভ প্রকাশ করেছেন শ্রীলঙ্কার রাজনীতিবিদেরাও। কারণে বিপ্লবের কথা অনুযায়ী আপাতত নেপালের পাশাপাশি শ্রীলঙ্কাতেও সাংগঠনিক বিস্তারের কথা ভাবছে বিজেপি। যা নিয়ে তীব্র চাপানৌতর শুরু হয়েছে আন্তর্জাতিক রাজনৈতিক মহলে।

 কমিউনিস্ট পার্টির রেকর্ডও ভেঙে দিয়েছে বিজেপি

কমিউনিস্ট পার্টির রেকর্ডও ভেঙে দিয়েছে বিজেপি

অন্যদিকে নেপালের বিখ্যাত সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্টও জানায় বিপ্লব দেবের মন্তব্যকে ভালোভাবে নেয়নি নেপাল সরকার। প্রয়োজনে দ্রুত এই বিষয়ে তারা ভারত সরকারের সঙ্গে আলোচনাতেও বসবে। যদিও শনিবারের সভা মঞ্চ দাঁড়িয়ে বিপ্লবকে সদর্পে বলতে শোনা যায়, " অমিত শাহরে ক্যারিশমাতেই আজ ভারতীয় জনতা পার্টি বিশ্বের সবথেকে বড় রাজনৈতিক দল হিসাবে উঠে এসেছে। এমনকী কমিউনিস্ট পার্টির রেকর্ডও ভেঙে দিয়েছে বিজেপি। এমতাবস্থায় অন্যান্য দেশে সাংগঠনিক বিস্তার এখন শুধু সময়ের অপেক্ষা।"

বিজেপিতে তৃণমূল সাংসদের ঘনিষ্ঠ বন্ধু অভিনেতা যশ! নুসরতের অবস্থান নিয়ে জল্পনা তুঙ্গে

English summary
Kathmandu reacted strongly to the dream of creating a BJP organization in Nepal, Sri Lanka
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X