• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টিকা ও বুস্টার শট নেওয়া থাকলেও ওমিক্রনক আটকানো সম্ভব নয় জানালেন,- BioNTech CEO

Google Oneindia Bengali News

বিশ্বে ওমিক্রনের সংখ্যাও বাড়ছে। আর তা নিয়ে প্রায় প্রতিদিনই নানান বিশেষজ্ঞরা তাঁদের মত করে সতর্কবার্তা দিচ্ছেন। এবার জার্মানি ভিত্তিক বায়োএনটেকের CEO উগুর সাহিন ওমিক্রন নিয়ে সতর্কবার্তা দিলেন। তিনি বলেন, কোভিড ভ্যাকসিনের তিনটি ডোজ কোভিডের উচ্চ সংক্রমণযোগ্য। যা করোনার নতুন প্রজাতি রূপের দ্রুত বিস্তার রোধ করতে সক্ষম হবে না।

ওমিক্রন নিয়ে WHO কী বার্তা দিলেন

ওমিক্রন নিয়ে WHO কী বার্তা দিলেন

WHO জানান, সারা বিশ্বে প্রায় ওমিক্রন ছড়িয়ে পড়েছে। যা ডেল্টার থেকে বেশি সংক্রমিত। আমাদের সকলে খুব সচেতন থাকতে হবে। সকলে করোনার ডবল ডোজ ভ্যাকসিন নিতে হবে। সেই সঙ্গে নিতে হবে বুস্টার শটও। কারণ এই ভাইরাস খুব তাড়াতাড়ি ছড়িয়ে পড়ে। টিকার ডবল ডোজ তাঁদের আগে দেওয়া দরকার যাদের রোগ প্রতিরোধের ক্ষমতা অনেকটা কম।

BioNTech CEO কী বললেন

BioNTech CEO কী বললেন

বায়োএনটেক এমআরএনএ প্রযুক্তির উপর ভিত্তি করে দুই-ডোজ বিপ্লবী কোভিড জ্যাব তৈরি করতে মার্কিন ওষুধ প্রস্তুতকারক ফাইজারের সাথে অংশীদারিত্ব করেছে। সাহিন আরও বলেন, ইতিমধ্যে মার্কিন যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকা থেকে প্রাথমিক তথ্য আমাদের "আশ্বস্তকারী তথ্য" প্রদান করছে।

 ইসরায়েলের গবেষকরাও কী জানালেন

ইসরায়েলের গবেষকরাও কী জানালেন

দক্ষিণ আফ্রিকার সর্বশেষ গবেষণা, যেখানে Omicron প্রথম রিপোর্ট করা হয়েছিল সেখানে দেখা গিয়েছিল Pfizer/BioNTech ভ্যাকসিনের দুটি ডোজ হাসপাতালে ভর্তির ঝুঁকি কমাতে ৭০ শতাংশ কার্যকারিতা প্রদান করে। ইসরায়েলের গবেষকরাও জানান, করোনার ভ্যাকসিনের বুস্টার ডোজ ওমিক্রনের বিরুদ্ধে কাজ করে।

 উগুর সাহিন কী বললেন

উগুর সাহিন কী বললেন

জার্মান ইমিউনোলজিস্ট ড.সাহিন বলেন, সময়ের সাথে সাথে ওমিক্রনের বিরুদ্ধে কার্যকারিতা হ্রাস পাবে ঠিকই কিন্তু তবে এটি এখনও কত দ্রুত পরিমাপ করা হবে। প্রাথমিক গবেষণাগারের ডেটার উপর ভিত্তি করে ভবিষ্যদ্বাণী করব না, তবে বাস্তবে ডেটার উপর ভিত্তি করে বলা যেতে পারে, যা অনেক বেশি উপযুক্ত বলে আশা করা যাচ্ছে। টিকা ও বুস্টার শট নেওয়া থাকলেও ওমিক্রনকে বিস্তারকে আটকানো সম্ভব নয় জানালেন BioNTech CEO।

 সকলকে সচেতন থাকতে হবে

সকলকে সচেতন থাকতে হবে

করোনা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ, বিশেষ করে বয়স্কদের জন্য এবং শীতের সময়, অন্যান্য সুরক্ষামূলক ব্যবস্থা যেমন মাস্ক পরা না হলে সংক্রমণ আরও বেশি বাড়তে পারে। জার্মান কোম্পানী ইতিমধ্যে ওমিক্রনের স্পাইক প্রোটিন এবং অ্যান্টিজেন হিসাবে এর ৩২ টি মিউটেশন ব্যবহার করে নতুন রূপের সাথে অভিযোজিত একটি করোনভাইরাস ভ্যাকসিন ডিজাইন করছে। যেটি আগামী বছর মার্চের মধ্যেই শেষ করা হবে।

তিনি আরও জানান, নতুন প্রজাতির ভ্যাকসিন ইমিউন সিস্টেমের উচ্চ অভিযোজনযোগ্যতা এবং প্লাস্টিসিটি রয়েছে। নতুন অ্যান্টিবডি তৈরি করার সময় বিদ্যমান প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে উভয়কেই সক্রিয় করতে সক্ষম হওয়া উচিত।

বুস্টার ডোজ ওমিক্রনের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক

বুস্টার ডোজ ওমিক্রনের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক

WHO-এর জানান, ডেল্টা ওমিক্রনের বেশি ঝুঁকিপূর্ণ ও সংক্রমিত। নতুন ভ্যাকসিনের বিরুদ্ধে কতটা কার্যকরী তা এখনও স্পষ্ট নয়। এই ভাইরাস খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এদিকে, Moderna, যা একটি mRNA ভ্যাকসিনও তৈরি করেছে। ভ্যাকসিনের একটি বুস্টার ডোজ ওমিক্রনের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক বলে করা মনে হচ্ছে।

 অ্যান্টিবডির মাত্রা ৮৩ গুণ বেড়েছে

অ্যান্টিবডির মাত্রা ৮৩ গুণ বেড়েছে

গবেষণা দেখা যাচ্ছে, ভ্যাকসিনের একটি ৫০ মাইক্রোগ্রাম ডোজ, যা একটি বুস্টার জাবের জন্য বর্তমান পরিমাণ, দুটি ডোজের তুলনায় অ্যান্টিবডির মাত্রা ৩৭ গুণ বৃদ্ধি করেছে। ১০০ মাইক্রোগ্রামের সম্পূর্ণ ডোজ অ্যান্টিবডির মাত্রা ৮৩ গুণ বেড়েছে।

English summary
biontech ceo says whats new about omicron
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X