• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বড় ধাক্কা পাকিস্তানের, FATF এর ধূসর তালিকাতেই থাকল ইমরানের দেশ

শেষ রক্ষা হল না। মাসুদ আজহারকে জেলে ভরেও জঙ্গি দমনে পদক্ষেপ যথেষ্ট হল না আন্তর্জাতিক মহলে। চিঁড়ে ভিজল না FATF-র, ধুষর তালিকাতেই রয়ে গেল পাকিস্তান। প্যারিসের ফিনান্সিয়াল টার্স ফোর্টের বৈঠকে এই চরম সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

ধুসর তালিকাতেই রইল পাকিস্তান

ধুসর তালিকাতেই রইল পাকিস্তান

পাকিস্তানের জঙ্গি দমন অভিযানে সন্তুষ্ট হতে পারল না ফিনান্সিয়াল টাস্ক ফোর্স। কালো তালিকায় তাকে না ফেললেও ধুসর তালিকা থেক মুক্তি ঘটল না। প্যারিসে আয়োজিত ফিনান্সিয়াল টাস্ক ফোর্সের বৈঠকে মঙ্গলবার এই চরম সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। পাকিস্তানকে নিয়ে কী করা হবে এই নিয়ে প্রায় এক সপ্তাহ ধরে বৈঠক চলেছে প্যারিসে। শেষরক্ষা করতে পারলেন না ইমরান খান।

মাসুদ আজহার নিয়ে বিতর্ক

মাসুদ আজহার নিয়ে বিতর্ক

ফিনান্সিয়াল টাস্ক ফোর্সের কোপ থেকে বাঁচতেই জইস-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে জেলে ভরেছে পাকিস্তান। কিন্তু মঙ্গলবার সকালেই খবর ফাঁস হয়ে যায় মাসুদ আজহারকে বোমা প্রুফ একটি বাড়িতে সযন্তে রাখা হয়েছে। এই তথ্য প্রকাশ্যে আসার পরেই ইমরান সরকারের উপর চাপ বাড়তে থাকে বলে মনে করা হচ্ছে। জঙ্গিদের মদত নিয়ে প্রথম থেকেই ফিনান্সিয়াল টাস্ক ফোর্সের হুঁশিয়ারি মধ্যে ছিল পাকিস্তান। ২০১৮ সালের জুন মাস থেকে ধুসর তালিকায় রাখা হয়েছিল পাকিস্তানকে। ২০১৯ সালের ডিসেম্বর মাসের মধ্যে জঙ্গি দমন নিয়ে পাকিস্তানকে সময়সীমা বেঁেধ দিয়েছিল ফিনান্সিয়াল টাস্ক ফোর্স। কিন্তু ইমরান সরকার সেই সময়সীমার মধ্যে জঙ্গি জমনের সন্তোষজনক কোনও কাজ করে উঠতে পারেনি বলেই এই শাস্তি আরোপ হয়েছে।

চাপ বাড়ল পািকস্তানের

চাপ বাড়ল পািকস্তানের

প্রথম থেকেই সন্ত্রাসবাদে প্ররোচনা নিয়ে আন্তর্জাতিক মহলে কোনঠাসা হয়ে রয়েছে পাকিস্তান। প্রায় দেউলিয়া হয়ে যাওয়া দেশকে ফিনান্সিয়াল টাস্ক ফোর্সের কোপ থেকে বাঁচাতে অনেক চেষ্টাই চালিয়েছেন ইমরান খান। বার বার আমেরিকায় গিয়ে ট্রাম্পের কাছে দরবার করেছেন। ভারতের বিরুদ্ধে সন্ত্রাসবাদ নিয়ে নালিশ ঠুকেছেন কিন্তু কিছুতেই কিছু হয়ে ওঠেনি। ফিনান্সিয়াল টাস্ক ফোর্সকে দেখাতে মাসুদ আজহারকে জেলে পাঠিয়েছে ইমরান সরকার। কিন্তু সেই পদক্ষেপ যথেষ্ট বলে মনে হয়নি তাদের। ফিনান্সিয়াল টাস্ক ফোর্সের এই সিদ্ধান্তে পাকিস্তানের আর্থিক সংকট আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

English summary
Big set back for Pakistan, is remain in grey list of FATF
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X