• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আসন্ন রাষ্ট্রপতি নির্বাচন, ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্কের মজবুতির বিষয়ে কী বললেন বাইডেন

  • |

আসন্ন নির্বাচনের মুখেই এবার আমেরিকার ডেমোক্রাট শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী জো বাইডেনের মুখে ভারতের সঙ্গে বন্ধুত্বের বার্তা। নির্বাচনে জয়লাভ করলে ভারতের সঙ্গে সম্প্রীতি ও সম্পর্ক মজবুতির কথা এদিন বারংবার শোনা যায় বাইডেনের মুখে। এদিকে কয়েকদিন আগেই ভারতের সিএএ-এনআরসি ইস্যুতেও বর্তমান ভারত সরকারের বিরুদ্ধে সমালোচনার সুর শোনা যায় বাইডেনের গলায়।

ভারত আমেরিকার ‘ন্যাচারাল পার্টনার’

ভারত আমেরিকার ‘ন্যাচারাল পার্টনার’

এদিন একটি ভার্চুয়াল ফান্ড রাইজার ইভেন্ট চলাকালীন ভারত-মার্কিন সম্পর্কের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, "আমাদের সুরক্ষার জন্যও ভারত আমাদের অন্যতম বড় অংশীদার হবে। একইভাবে ভারতের জন্যও তা সুখবর বয়ে আনবে।" বেকন ক্যাপিটাল পার্টনার্সের চেয়ারম্যান এবং প্রধান কর্মকর্তা অ্যালান লেভেন্টাল আয়োজিত এই ফান্ড রাইজারে ইভেন্টে এসে আমেরিকার প্রাক্তন উপরাষ্ট্রপতি ভারতকে আমেরিকার ‘ন্যাচারাল পার্টনার' বলেও উল্লেখ করেন।

বরাবরই নিজের ভারত-বন্ধু ভাবমূর্তিও বজায় রাখার চেষ্টা করেছেন বাইডেন

বরাবরই নিজের ভারত-বন্ধু ভাবমূর্তিও বজায় রাখার চেষ্টা করেছেন বাইডেন

এদিকে কয়েক দশক ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনেটর হিসাবে কাজ করেছেন জো বিডেন। পাশাপাশি প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামার অধীনেও আট বছর সহ-রাষ্ট্রপতি হিসাবে কাজ করেছেন তিনি। তখন থেকেই তার ভারতীয়-আমেরিকানদের সাথে একটা সুসম্পর্ক রয়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি তিনি বরাবরই নিজের ভারত-বন্ধু ভাবমূর্তিও বজায় রাখার চেষ্টা করেছেন।

উঠে আসে ভারত-মার্কিন পারমানবিক চুক্তির প্রসঙ্গ

উঠে আসে ভারত-মার্কিন পারমানবিক চুক্তির প্রসঙ্গ

বাইডেনের কথায়, "ভারতের সঙ্গে এই অংশীদারিত্ব, একটি কৌশলগত অংশীদারিত্ব, আমাদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণও"। এদিনই উপ-রাষ্ট্রপতি হিসাবে তাঁর আট বছরের স্মৃতিচারনা করে তিনি বলেন, " এক দশকেরও বেশি সময় আগে প্রশাসনে থাকার সময় ভারত-মার্কিন অসামরিক পারমাণবিক চুক্তির জন্য কংগ্রেসীয় অনুমোদনের ক্ষেত্রে নিজের ভূমিকা রাখতে পেরে আমি গর্বিত। এটা আমার কাছে সত্যিই অনেক বড় একটা বিষয়।"

ওবামা প্রশাসনের পক্ষেও প্রশংসার সুর

ওবামা প্রশাসনের পক্ষেও প্রশংসার সুর

এই প্রসঙ্গে বলতে গিয়ে পূর্ববর্তী ওবামা প্রশাসনের পক্ষেও প্রশংসার সুর শোনা যায় তাঁর গলায়। স্মৃতিচারনা করে তিনি বলেন, " দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির দিকেই আমরা সর্বাপেক্ষা বেশি নজর দিয়েছি। ভারতের সাথে আমাদের কৌশলগত অংশীদারিত্বকে জোরদার করার উপরেই ওবামা-বাইডেন প্রশাসনের সর্বাধিক অগ্রাধিকার ছিল। আমি যদি রাষ্ট্রপতি নির্বাচিত হই তবে আবারও দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির ক্ষেত্রে জোর দেব।"

মধ্যপ্রদেশে শিবরাজ ক্যাবিনেটের সম্প্রসারণ!অন্যায়ের বিরুদ্ধে সংগ্রাম করা ধর্ম,বললেন জ্যোতিরাদিত্য

English summary
Biden is talking about the strengthening of India-US bilateral relations in the run-up to the presidential election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X