• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ইউক্রেন যুদ্ধ বন্ধে রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে বসতে প্রস্তুত মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

  • By Bbc Bengali

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি রাশিয়ার ভ্লাদিমির পুতিনের সাথে দেখা করতে প্রস্তুত, "বাস্তবেই তিনি যুদ্ধ অবসানের উপায় খুঁজতে আগ্রহী হন।"

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁকে পাশে নিয়ে সাংবাদিকদের কাছে তিনি জোর দিয়ে বলেন, তবে মি. পুতিন এখনও তা করেননি।

এই দুই রাষ্ট্রনেতা দু’জনেই বলেন যে তারা রাশিয়ার যুদ্ধের বিরোধিতা করে যাবেন।

এর জবাবে ক্রেমলিনের সরকার বলেছে, "আমাদের স্বার্থ নিশ্চিত করার জন্য" আলোচনার জন্য প্রেসিডেন্ট পুতিন প্রস্তুত।

ইরপিনে রুশ গোলায় বিধ্বস্ত এক সেতু।
BBC
ইরপিনে রুশ গোলায় বিধ্বস্ত এক সেতু।

তবে রুশ সরকারের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, মস্কো নিশ্চিতভাবেই মার্কিন শর্তগুলি মেনে নিতে প্রস্তুত নয় : "প্রেসিডেন্ট বাইডেন আসলে কী বলেছেন? তিনি বলেছেন যে পুতিন ইউক্রেন ছাড়ার পরই আলোচনা সম্ভব।"

কোন সমঝোতার জন্য পারস্পরিক ভিত্তি খোঁজার প্রচেষ্টা এতে অনেক জটিল হয়ে পড়ছে, তিনি বলেন, ইউক্রেনের "নতুন অঞ্চল"কে আমেরিকা স্বীকৃতি দেয়নি, যেসব অঞ্চল সেপ্টেম্বরের শেষে রাশিয়া নিজের বলে দাবি করেছে।

প্রেসিডেন্ট ম্যাক্রঁ স্পষ্ট করে জানিয়ে দেন যে তিনি মি. বাইডেনের সাথে একমত যে তারা ইউক্রেনীয়দের কখনই এমন কোন আপস করার অনুরোধ করবেন না "যা তাদের পক্ষে অগ্রহণযোগ্য।"

যুদ্ধে সর্বাধিক ১৩ হাজার ইউক্রেনীয় সৈন্য মারা গেছে বলে জানা যাচ্ছে।
Getty Images
যুদ্ধে সর্বাধিক ১৩ হাজার ইউক্রেনীয় সৈন্য মারা গেছে বলে জানা যাচ্ছে।

মার্কিন এবং ফরাসি নেতার এসব মন্তব্য এমন এক সময়ে এলো যখন ইউক্রেনের একজন শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন যে ২৪শে ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে এপর্যন্ত ১০,০০০ থেকে ১৩,০০০ ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে।

ইউক্রেন কিংবা রাশিয়া দু’দশেই এই যুদ্ধে তাদের হতাহতের কোন পরিসংখ্যান প্রকাশ করতে চায় না, এবং ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পডোলিয়াকের এই পরিসংখ্যান ইউক্রেনীয় সামরিক বাহিনী নিশ্চিত করেনি।

ইউক্রেন যুদ্ধে নিরন্ন মানুষদের জন্য লঙ্গরখানা খোলা হয়েছে।
Getty Images
ইউক্রেন যুদ্ধে নিরন্ন মানুষদের জন্য লঙ্গরখানা খোলা হয়েছে।

গত মাসে যুক্তরাষ্ট্রের সবচেয়ে সিনিয়র জেনারেল মার্ক মিলি জানিয়েছিলেন, যুদ্ধ শুরুর পর থেকে প্রায় এক লক্ষ রুশ এবং ১০ হাজার ইউক্রেনীয় সৈন্য নিহত বা আহত হয়েছে।

ইউক্রেনের এক টিভি চ্যানেল টুয়েন্টিফোরের সাথে কথা বলতে গিয়ে মি. পডোলিয়াক বলেছেন, "নিহতদের সংখ্যা সম্পর্কে” কিয়েভ সরকার প্রকাশ্যে কথা বলছে। তিনি আরও যোগ করেছেন, নিহত বেসামরিক মানুষের সংখ্যা 'তাৎপর্যপূর্ণ’ হতে পারে।

হোয়াইট হাউসে আলোচনার পর যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সের দুই প্রেসিডেন্ট "ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতিরক্ষার জন্য অব্যাহত সমর্থন" প্রদান, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ এবং আগামী ১৩ই ডিসেম্বর প্যারিসে ইউক্রেনের ওপর একটি আন্তর্জাতিক সম্মেলনের পরিকল্পনা গ্রহণের প্রতিশ্রুতি দিয়ে একটি যৌথ বিবৃতি জারি করেন।

BBC

English summary
Biden agrees to sit with Putin to stop Ukraine war
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X