• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতে নদীর প্রবাহ আটকাচ্ছে ভুটান, চিনের উস্কানিতেই কি পদক্ষেপ কী বলছে প্রতিবেশী রাষ্ট্র

নেপালের পথে কি এবারে হাঁটতে শুরু করেছে ভুটানও। গত কয়েকদিন ধরে অসমে নদীর প্রবাহ আটকে দিয়েছে ভুটান। এমনই অভিযোগ প্রকাশ্যে এসেছে। কৃষিকাজের জন্য অসমের একাধিক জায়গায় ভুটান থেকে আসা নদীর জল ব্যবহার করা হয়। সেই জল এখন কৃষকরা পাচ্ছেন না বলে জানিয়েছেন। যদিও চিনের উস্কানির অভিযোগ অস্বীকার করেছে ভুটান সরকার।

অসমে জল দিচ্ছে না ভুটান

অসমে জল দিচ্ছে না ভুটান

অমমে ভুটান সীমান্তবর্তী এলাকায় কৃষিকাজের জন্য ভুটান থেকে জল নিয়ে থাকে ভারত। কিন্তু গত কয়েকদিন হল অসমের কৃষকরা ভুটানের জল পাচ্ছেন না। সেই জল আটকে দেওয়া হয়েছে বলে অভিযোগ। ভুটান থেকে আসা সব ক্যানেলের জল প্রায় বন্ধ করে দেওয়া হয়েছে।

চিনের উস্কানিতেই কি পদক্ষেপ

চিনের উস্কানিতেই কি পদক্ষেপ

চিনের উস্কানিতেই নেপালের মত ভুটানও কি সুর চড়াচ্ছে ভারতের বিরুদ্ধে। এমনই অভিযোগ উঠতে শুরু করেছে। যদিও এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে ভুটান সরকার। জানানো হয়েছে ক্যানেলের মেতামতির জন্যই জল বন্ধ করা হয়েছে। এরসঙ্গে চিনের কোনও যোগ নেই। ভারতের সঙ্গে ভুটানের সবসময় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল এবং থাকবে বলে জানিয়েছে সেদেশের সরকার।

মিথ্যে গুজব রটানোর অভিযোগ

মিথ্যে গুজব রটানোর অভিযোগ

ভারতের সঙ্গে ভুটানের সম্পর্কে ফাটল ধরাতেই এই গুজব রটানো হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে। ভুটানের বিদেশমন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি জারি করে বলা হয়েছে, ভারতের সঙ্গে সম্পর্কের কোনও অবনতি হয়নি ভুটানের। অন্যদিকে ভারতের পক্ষ থেকেও জানানো হয়েছে ভুটানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত রয়েছে।

অসমের মুখ্যমন্ত্রীর দাবি

অসমের মুখ্যমন্ত্রীর দাবি

অসমের মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই এই নিয়ে ভুটান সরকারের সঙ্গে যোগাযোগ করেছেন। তিনি জানিয়েছেন ভুটান অবিলম্বে জল সরবরাহ শুরু করবে বলে জানিয়েছে। এর মধ্যে আর কোনও রাজনৈতিক কারণ নেই। ভুটানের সঙ্গে ভারতের সম্পর্ক মজবুত রয়েছে।

যত বাস আছে নামিয়ে ফেলুন, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

ফের ভূমিকম্প রাজধানী দিল্লিতে, এবারও উৎস্যস্থল সেই রোহতক

English summary
Bhutan stop water supply to Assam for what reason
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X