• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দক্ষিণ চিন সাগরের নিয়ন্ত্রণ নিয়ে চিনের বিরুদ্ধে কোমর বাঁধছে আমেরিকা! বেজিংকে চ্যালেঞ্জ ওয়াশিংটনের

  • |

দক্ষিণ চিন সাগরে চিনের একছত্র নিয়ন্ত্রণকে কার্যত নস্যাৎ করছে আমেরিকা। এদিন মার্কিন সচিব মাইক পম্পেও সাফ ভাষায় সেই বার্তাই স্পষ্ট করেছেন। কার্যত, এশিয়ার বুকে ও দক্ষিণ চিন সাগর সংলগ্ন দেশগুলির ওপর চিন যেভাবে আস্ফালন বাড়াচ্ছে , তাতে মার্কিন যুক্তরাষ্ট্র খুব একটা সুখে নেই। আর এবার সেই নিয়ে সাফ বার্তা দিয়ে দিল আমেরিকা।

আমেরিকার বার্তা

আমেরিকার বার্তা

এদিন মার্কিন সচিব মাইক পম্পেও জানান, দক্ষিণ চিন সাগর সংলগ্ন তটে যেভাবে বেজিং আস্ফালন বাড়াচ্ছে তা অবৈধ। এলাক দখল ও তাকে নিয়ন্ত্রণ করার পথে চিন যে আগ্রাসন দেখাচ্ছে তা মেনে নিচ্ছে না আমেরিকা। এমনই দাবি করেছে ওয়াশিংটন।

দক্ষিণ চিন সাগর নিয়ে কোমর বাঁধছে ট্রাম্প সরকার

দক্ষিণ চিন সাগর নিয়ে কোমর বাঁধছে ট্রাম্প সরকার

এদিন মার্কিন সচিবের বার্তা থেকে স্পষ্ট যে দক্ষিণ চিন সাগর নিয়ে ওয়াশিংটন এবার কোমর কষতে শুরু করেছে। আমেরিকার সাফ দাবি, দক্ষিণ চিন সাগরে বেজিং এর দাপট তারা অগ্রাহ্য করছে। ফলে সামিদ্রিক সাম্রাজ্য নিয়ে চিন যা ভাবছে , তা মার্কিন যুক্তরাষ্ট্র মেনে নিচ্ছে না।

 চিনের পাল্টা প্রত্যাঘাত

চিনের পাল্টা প্রত্যাঘাত

এদিকে মার্কিন দাবিকে কার্যত সরাসরি নস্যার করেছে চিন। বেজিং সাফ জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র দক্ষিণ চিন সাগর নিয়ে সংঘাতে সরাসরি যুক্ত নয়। বিষয়টি নিয়ে বারবারা বাইরে থেকে এসে আমেরিকা নাক গলানোর চেষ্টা করছে বলেও দাবি চিনের।

আমেরিকা দ্বন্দ্বে উস্কানি দিচ্ছে

আমেরিকা দ্বন্দ্বে উস্কানি দিচ্ছে

এদিকে, বেজিং দাবি করেছে আমেরিকা দ্বন্দ্বে বারবার উস্কানি দিচ্ছে। দক্ষিণ চিন সাগর সংলগ্ন এলাকায় যে স্থিরতা রয়েছে, তা বিঘ্ন ঘটাতেই চেষ্টা করছে আমেরিকা। এমন দাবি নিয়েই আমেরিকার আন্তর্জাতিক আইন সংক্রান্ত বার্তাকে নস্যাৎ করেছে বেজিং।

রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে ফের মুখ্যমন্ত্রীকে নিশানা সায়ন্তন বসুর

English summary
Beijing's claims to offshore resources across most of the South China Sea are completely unlawful says Pompeo
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X