• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টয়লেটে জল দেওয়ার সময় এবার সাবধান, ছড়াতে পারে করোনা ভাইরাস, জানাচ্ছে চিনের নতুন সমীক্ষা

এবার থেকে আপনি যখন আপনার শৌচালয়ে জল দেবেন তখন অবশ্যই ঢাকা দিয়ে দেবেন। না হলেই ছড়াতে পারে করোনা ভাইরাস। এমনটাই দাবি করছে চিনের এক সমীক্ষা। সেই সমীক্ষায় বলা হয়েছে যে যখন শৌচালয়ে ফ্লাশ করা হয় তখন করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে এরোসল গ্যাসের মাধ্যমে।

গণ শৌচালয়ে মাস্ক পরা জরুরি

গণ শৌচালয়ে মাস্ক পরা জরুরি

ফিজিক্স অফ ফ্লুইডিস নামের এক জার্নালে প্রকাশিত এই সমীক্ষায় বলা হয়েছে, গণ শৌচালয়ে তাই মাস্ক পরা বাধ্যতমূলক। এর আগেও এক সমীক্ষায় পাওয়া গিয়েছে যে করোনা ভাইরাস ছড়াতে পারে মল-মূত্র থেকেও।

জলের ধাক্কায় উঠে আসে ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবানু

জলের ধাক্কায় উঠে আসে ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবানু

চিনের এক বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা শৌচালয়ে জল দেওয়ার সময় ভাইরাসে ভরা ভেসে থাকা কণাগুলিকে সনাক্ত করেছে। গবেষক জিয়াংডং লিউ বলেছেন, ‘‌কম্পিউটার টয়লেট প্লুম এয়ারসল মডেল ব্যবহার করে আমরা দেখেছি যে শৌচালয়ে জল দেওয়ার সময় এই সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। কারণ টয়লেটে ফ্ল্যাশ করার সময় ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবানু, ভাইরাস কণা জলের ধাক্কায় উপরের দিকে উঠে আসে এবং জলকণার সঙ্গে বাতাসে ছড়িয়ে পড়তে পারে।'‌

ফ্ল্যাসিং টয়েলেট ঢেকে জল দেওয়া উচিত

ফ্ল্যাসিং টয়েলেট ঢেকে জল দেওয়া উচিত

গবেষকদের মতে, শৌচালয়ে জল দেওয়ার সময় গ্যাস এবং তরল ইন্টারফেসের মধ্যে একটি মিথস্ক্রিয়া জড়িত থাকে যার ফলস্বরূপ মূত্রত্যাগ থেকে বেরিয়ে আসা এরোসল কণাগুলির বিশাল বিস্তার ঘটে। জি ডিয়াং ওয়াং জানিয়েছেন, সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে তার জন্য ফ্ল্যাসিং টয়লেট প্রথমে ঢেকে রাখতে হবে। তারপরই জল দেওয়ার কাজ শুরু করতে হবে। তিনি আরও বলেছেন ব্যস্ত সময়ে গৃহস্থের শৌচাগারের পাশাপাশি জনগণের জন্য তৈরি শৌচাগারগুলি থেকে সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে সেদিকে খেয়াল রাখা প্রয়োজন।

মানুষের পাচনতন্ত্রে থাকে করোনা ভাইরাস

মানুষের পাচনতন্ত্রে থাকে করোনা ভাইরাস

চিনা গবেষকদের দাবি, মানুষের পাচনতন্ত্রে বেঁচে থাকতে পারে করোনা ভাইরাস। শুধু তাই নয়, আক্রান্ত ব্যক্তির মলেও ভাইরাসের কণা থাকতে পারে। তাই টয়লেটে ফ্ল্যাশ করার সময়ও সতর্ক থাকতে হবে। না হলে ফ্ল্যাশ করার সময় সূক্ষাতিসূক্ষ জলকাণার সঙ্গে বাতাসে ছড়িয়ে পড়তে পারে ভাইরাসের কণা। ফলে বেড়ে যেতে পারে করোনা সংক্রমণের ঝুঁকি। একই সঙ্গে ব্যবহারের আগে শৌচালয়ের দরজার হাতল, কমোডের লিড বা ঢাকনা পরিষ্কার করে নিতে হবে।

রাশিয়ার করোনা টিকায় মারা গিয়েছেন পুতিন কন্যা ? চাঞ্চল্য গোটা বিশ্বে! জানুন আসল সত্যি

English summary
be careful when flushing the toilet the coronavirus can spread according to a new study of china
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X