নিউ ইয়র্কে হামলায় অভিযুক্ত প্রতিবেশী দেশের যুবক, বিস্তারিত জানলে চমকে যাবেন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

ইসলামিক স্টেটের প্রতি আকৃষ্ট এক বাংলাদেশি নিউ ইয়র্কের টাইম স্কোয়ারের বিস্ফোরণের সঙ্গে যুক্ত। টানেলে হওয়া এই বিস্ফোরণে অভিযুক্ত নিজে এবং অপর চারজন আহত হয়েছেন।

নিউ ইয়র্কে হামলায় অভিযুক্ত প্রতিবেশী দেশের যুবক

আতঙ্ক ছড়াতেই পাইপ বোমার মতো নিম্ন টেকনোলজির ডিভাইস দিয়ে বিস্ফোরণ ঘটানো হয়।

প্রশাসনিক আধিকারিকরা জানিয়েছেন অভিযুক্তের নাম আকায়েদুল্লা। বয়স ২৭ বছর। ইসলামিক স্টেটের প্রতি অনুপ্রাণিত হয়েই বিস্ফোরণটি ঘটিয়েছে সে। কিন্তু জঙ্গি সংগঠনের সঙ্গে সরাসরি কোনও যোগাযোগ নেই বলেই প্রথামিক তদন্তে জানা গিয়েছে।

এই মুহূর্তে ব্রুকলিনের বাসিন্দা আকায়েদুল্লা বাংলাদেশ থেকে আমেরিকায় যায় বছর সাতেক আগে। হাতে এবং পেটে পুড়ে যাওয়া ক্ষত নিয়ে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি সে। ঘটনায় আহত বাকি ৪ জনের সামান্য আঘাত লেগেছে।

ভেলক্রো এবং জিপ দিয়ে পাইপ বোমাটি আকায়েদুল্লার দেহের সঙ্গে বাধা ছিল। সিসিটিভি ক্যামেরায় দেখা দিয়েছে, অন্য দর্শনার্থীদের সঙ্গে যাওয়ার সময় নিজেই বিস্ফোরণটি ঘটায় আকায়েদুল্লা।

নিউ ইয়র্কে হামলায় অভিযুক্ত প্রতিবেশী দেশের যুবক

পুলিশ জানিয়েছে বিস্ফোরণটি একাই ঘটিয়েছে আকায়েদুল্লা। কিন্তু তদন্তকারীরা অভিযুক্তের বাড়ি এবং পরিচিতদের জিজ্ঞাসাবাদ করতে চায়। ইসলামিক স্টেটের সঙ্গে সরাসরি সে যুক্ত না হলেও, তাদের নেটওয়ার্কের সঙ্গে যুক্ত কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে।

ভারতীয় সময় বিকেল এবং আমেরিকার স্থানীয় সময় অনুযায়ী সকাল ৭.২০ নাগাদ এই বিস্ফোরণের ঘটনা ঘটে নিউ ইয়র্কের পোর্ট অথরিটি বাস টার্মিনালের টানেলে। টাইমস স্কোয়ারের লাগোয়া ৪২ স্ট্রিট এবং এইথ অ্যাভিনিউ- এ এই বাস টার্মিনাল। এই টার্মিনাল দিয়ে প্রতিদিন প্রায় ২ লক্ষ ৩০ হাজার মানুষ যাতায়াত করেন।

ঘটনার পরেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিষয়টি নিয়ে বিস্তারিত জানানো হয়।

এর আগে একাধিক সন্ত্রাসী হামলার সাক্ষী থেকেছে নিউইয়র্ক। ১৯৯৩-এ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলা, ৯/১১-র হামলা। রুখে দেওয়া গিয়েছে প্রায় ২৬ টি হামলা।

English summary
Bangladeshi origin man in custody after attempted terrorist attack in New York.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.